× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

বঙ্গবন্ধুর জন্মদিন ও কিডনি দিবস উপলক্ষে ১৫ দিনব্যাপী চিকিৎসা ক্যাম্প

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৬ মার্চ ২০২৩, ০৩:৫৭ এএম

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী  ও বিশ্ব কিডনি দিবসকে কেন্দ্র করে ১৫ দিনব্যাপী চিকিৎসা ক্যাম্পের কর্মসূচি ঘোষণা করেছে রাজধানীর ইনসাফ বারাকাহ কিডনি এন্ড জেনারেল হাসপাতাল।

সোমবার দুপুরে বঙ্গবন্ধুর জন্মদিন ও বিশ্ব কিডনি দিবস উপলক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন হাসপাতালের ম্যানেজিং ডিরেক্টর অধ্যাপক ডা. এম ফখরুল ইসলাম। 

এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন বীর মুক্তিযোদ্ধা একুশে পদকপ্রাপ্ত ড. মনোরঞ্জন ঘোষাল। এছাড়া বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি ডিজিজেস এন্ড ইউরোলজি এর সাবেক পরিচালক অধ্যাপক ডা. মো. ফিরোজ খান।

একুশে পদকপ্রাপ্ত ও ভোরের আকাশ সম্পাদক ড. মনোরঞ্জন ঘোষাল বলেন, আমি কোন দলের রাজনীতি করি না। সত্যি কথা বলছি- দেশে উন্নয়ন হচ্ছে। তবে এই দেশে দুর্নীতি টাকা চুরি দায়িত্ব অবহেলাও হয়। অর্থাৎ দেশে চুরি-দুর্নীতি হচ্ছে তারপরও দশ্যমান উন্নয়ন হচ্ছে।

ডা. ফিরোজ খান বলেন, কিডনিবিষয়ক বিভিন্ন আন্তর্জাতিক পরিসংখ্যান থেকে জানা গেছে, বর্তমানে বিশ্বব্যাপী কিডনি রোগরী সংখ্যা প্রায় ৮৫ কোটি। দিন দিন কিডনি রোগের প্রাদুর্ভাব বেড়েই  চলেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী আশংকা করা হচ্ছে। ২০৪০ সালে মধ্যে ৫০ লাখের বেশি কিডনি বিকল রোগী সংকটাপন্ন অবস্থায় চিকিৎসার অভাবে অকাশ মৃত্যুর আশংকা রয়েছে।

তিনি বলেন, মৃত্যুঘাতী হিসেবে কিডনি রোগের অবস্থান দুই যুগ আগে ছিল ২৭তম,  বর্তমানে এটা দাঁড়িয়েছে ৭তম এবং ২০৪০ সালে ৫তম অবস্থানে পৌঁছাবে।

তিনি আরও বলেন, আগের তুলনায় দেশে কিডনি চিকিৎসার উন্নতি হয়েছে।শুধু ঢাকায় ১২২টি কিডনি ডায়ালাইসিস সেন্টার রয়েছে। প্রত্যেকটি মেডিকেল কলেজ হাসপাতালে ৫০টি ডাইলাইসিস বেড থাকতে হবে। জেলা পর্যায়ে হাসপাতালগুলোতে ২০ বেড থাকতে হবে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী  ও বিশ্ব কিডনি দিবসকে কেন্দ্র করে গত ১ মার্চ থেকে ১৫ মার্চ পর্যন্ত প্রতিদিন বিকাল ৩টা থেকে ৫টা পর্যন্ত বিনামূল্যে রোগীদের চিকিৎসা পরামর্শ দেয়া হচ্ছে। এ কর্মসূচি ঘোষণা করেন এম ফখরুল ইসলাম। 

তিনি জানান, ফ্রি কিডনি পরীক্ষাসহ এক হাজার টাকায় ৬টি পরীক্ষা করা যাবে। এছাড়া ৩৫ হাজারে কিডনি পাথরের অপারেশন করা হবে।

বঙ্গবন্ধুর জন্মদিন ও বিশ্ব কিডনি দিবস উপলক্ষে  সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভার সঞ্চালনা করেন হাসপাতালের এডিশনাল ম্যানেজিং ডিরেক্টর আলতাফ হোসেন।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.