× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

প্রাপ্ত সুদকে আয় হিসাবে দেখাতে পারবে ব্যাংক

১৫ ডিসেম্বর ২০২১, ১৬:২০ পিএম

প্রাপ্ত সুদকে আয় হিসাবে দেখাতে ব্যাংকগুলোকে বিশেষ সুবিধা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংক বলছে, ব্যাংকগুলো কোনো একক গ্রাহকের কাছ থেকে ২০২১ সালে যে সুদ আদায়ের লক্ষ্য ঠিক করেছে, তার ২৫ শতাংশ আদায় হলেই ওই গ্রাহকের কাছ থেকে সুদ বাবদ পাওয়া অর্থের পুরোটাকে আয় হিসাবে দেখাতে পারবে।

এতদিন কোনো গ্রাহকের কাছ থেকে লক্ষ্যের শতভাগ ঋণ আদায় হলেই কেবল পুরো সুদকে আয় হিসাবে দেখাতে পারতো।

বাংলাদেশ ব্যাংক মঙ্গলবার এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে। খাতসংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, বাংলাদেশ ব্যাংকের এ সিদ্ধান্তের ফলে চলতি বছর শেষে ব্যাংকগুলোর মুনাফায় বড় ধরনের ঊল্লম্ফন ঘটতে পারে। তবে এ সুবিধা নিতে বাড়তি ২ শতাংশ নিরাপত্তা সঞ্চিতি সংরক্ষণের শর্ত দিয়েছে বাংলাদেশ ব্যাংক। চলতি বছরের বার্ষিক আর্থিক হিসাব চূড়ান্তের সময় ব্যাংকগুলোকে এই নির্দেশনা মানতে হবে। ব্যাংকগুলোর আর্থিক বছর শেষ হবে চলতি ডিসেম্বরে।

কেন্দ্রীয় ব্যাংকের প্রজ্ঞাপন অনুযায়ী, চলতি বছরের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত একজন গ্রাহকের যে পরিমাণ ঋণ পরিশোধের সূচি ছিল, তার ২৫ শতাংশ পরিশোধ করলে ওই গ্রাহক খেলাপী বলে গণ্য হবেন না। পাশাপাশি ওই গ্রাহক থেকে যে পরিমাণ সুদ পাওয়া যাবে, তা ব্যাংকগুলো আয় হিসাবে দেখাতে পারবে। তবে ঋণ আদায়ের নির্ধারিত লক্ষ্যের ২৫ শতাংশ পর্যন্ত আদায় না হলে সেই গ্রাহককে ঋণখেলাপি হিসেবে চিহ্নিত করতে হবে, সুদও আয় খাতে নেয়া যাবে না।

এ ছাড়া এই সুবিধা নেয়া ঋণের ক্ষেত্রে ব্যাংকগুলোকে অতিরিক্ত ২ শতাংশ নিরাপত্তা সাধারণ সঞ্চিতি রাখতে হবে। সাধারণত সব ঋণের ওপর ব্যাংকগুলোকে ১ শতাংশ নিরাপত্তা সঞ্চিতি রাখতে হয়। আর নিরাপত্তা সঞ্চিতি রাখতে হয় ব্যাংকের মুনাফা থেকে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, নগদ আদায়ের ঋণের বিপরীতে নিরাপত্তা সঞ্চিতি থেকে ১ শতাংশ আয় হিসাবে দেখানো যাবে।

এ ব্যাপারে ব্যাংকের প্রধান আর্থিক কর্মকর্তারা (সিএফও) বলছেন, নতুন নির্দেশনার ফলে ব্যাংকগুলোর মুনাফা করা সহজ হলো।

কারণ, সাধারণত পুরো টাকা আদায় না হলে তা খেলাপি হয়ে যায়। সুদও আয় খাতে নেওয়া যায় না। এর মাধ্যমে ব্যাংকগুলো মুনাফা বাড়ানোর সুযোগ পেল

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.