× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

সিলেট বোর্ডের সেরা ফল

৩০ ডিসেম্বর ২০২১, ০৩:৫৪ এএম

সিলেট বোর্ডের ইতিহাসে এবার সবেচেয়ে ভালো ফল হয়েছে; বেড়েছে পাসের হার এবং জিপিএ-৫। গত বছর পাসের হারের দিক থেকে সারা দেশের মধ্যে সবচেয়ে খারাপ ফল হলেও এবার দেশের নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের মধ্যে দ্বিতীয় সেরা ফল করেছে এই বোর্ডের শিক্ষার্থীরা।

বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুণচন্দ্র পাল জানান, বোর্ডের অধীনে চার জেলায় এবার এক লাখ ১৯ হাজার ৫৫৩ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে একলাখ ১৫ হাজার ৭০০ জন। পাসের হার ৯৬ দশমিক ৭৮ শতাংশ। গত বছর পাসের হার ছিল  ৭৮ দশমিক ৭৯ শতাংশ। এবার পাসের হার বেড়েছে ১৭ দশমিক ৯৯ শতাংশ।

গতবার চার হাজার ২৬৩ জন জিপিএ-৫ পেলেও এবার পেয়েছে চার হাজার ৮৩৪ জন। গতবারের তুলনায় ৫৭১টি জিপিএ-৫ বেড়েছে।

অরুণচন্দ্র বলেন, ২০০১ সালে সিলেট শিক্ষা বোর্ড প্রতিষ্ঠার পর এবারই এসএসসিতে সবচেয়ে ভালো ফল হয়েছে। এবার ভিন্ন এক বাস্তবতায় এসএসসি পরীক্ষা হয়। মহমারীর এই সময়ে সব চ্যালেঞ্জ উতরে এমন চমকপ্রদ ফল হওয়ায় সন্তোষ প্রকাশ করেন তিনি। ভালো ফলের জন্য তিনি শিক্ষার্থী ও অভিভাবকদের ধন্যবাদ জানান।

মানবিক বিভাগের শিক্ষার্থীরা এবার সবচেয়ে ভালো ফল করেছে জানিয়ে তিনি বলেন, তাদের পাসের হার ৯৭ দশমিক ২৬ শতাংশ। অন্যান্য বছর মানবিক বিভাগের শিক্ষার্থীরা সাধারণত ইংরেজী ও গণিত বিষয়ে বেশি ফেল করে। এবার এসব বিষয়ে পরীক্ষা হয়নি। তাই এগিয়ে গেছে মানবিক বিভাগের শিক্ষার্থীরা।

তিনি বলেন, এবার করোনাভাইরাসের কারণে তিন ঘণ্টার পরিবর্তে পরীক্ষা হয় দেড় ঘণ্টা। বাংলা, গণিত, ইংরেজি বিষয়ের মতো আবশ্যক বিষয়ের পরীক্ষা হয়নি। শুধু বিভাগভিত্তিক নৈর্বাচনিক তিনটি বিষয়ের পরীক্ষা দেয় শিক্ষার্থীরা।

পরীক্ষায় পাসের হারে এবার ছেলেদের চেয়ে এগিয়ে মেয়েরা। ছেলেদের পাসের হার  ৯৬ দশমিক ৩৫ শতাংশ। আর মেয়েদের পাসের হার ৯৭ দশমিক ১২ শতাংশ। বোর্ডে চার জেলার ৯১৯টি শিক্ষা প্রতিষ্ঠান অংশ নিয়েছে। শতভাগ পাসের গৌরব অর্জন করেছে ১৮৫টি। কেউ পাস করতে পারেনি এমন প্রতিষ্ঠান নেই। গত বছর শতভাগ পাস করেছিল ৪৩টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

বিভাগের চার জেলার মধ্যে  সিলেট জেলায় পাসের হার ৯৭ দশমিক ১৬, হবিগঞ্জে ৯৬ দশমিক ১১ , মৌলভীবাজারে  ৯৬ দশমিক  ২৬ ও সুনামগঞ্জে সর্বোচ্চ ৯৭ দশমিক ১৬ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.