× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

বিপর্যস্ত নারায়ণগঞ্জ: পরিবেশ রক্ষায় প্রয়োজন সমন্বিত উদ্যোগ

নারায়ণগঞ্জ প্রতিনিধি

০৪ জুলাই ২০২২, ০৯:৫৫ এএম

নারায়ণগঞ্জের পরিবেশ দূষণ রোধ করে জীববৈচিত্র্যের ভারসাম্য রক্ষার উদ্দেশ্যে গণশুনানি অনুষ্ঠিত হয়েছে। নগরীর ডিআইটির আলী আহাম্মদ চুনকা নগর পাঠাগার ও মিলনায়তনে ‘পরিবেশ দূষণে বিপর্যস্ত নারায়ণগঞ্জ: উত্তরণের উপায়’ শীর্ষক গণশুনানির আয়োজন করা হয়। সোমবার (৪ জুলাই) বেলা ১১টা থেকে আড়াইটা পর্যন্ত চলে এই গণশুনানি। এই সময় পরিবেশবাদী, নাগরিক, সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দের পাশাপাশি বিভিন্ন পেশাজীবী মানুষ তাদের মতামত ব্যক্ত করেন। পরিবেশ রক্ষায় সরকারি সকল দপ্তরের সমন্বয়ের পাশাপাশি ব্যক্তিপর্যায়ে সচেতনা বৃদ্ধির তাগিদ আসে আলোচনায়।

বাংলাদেশ পরিবেশ আইনবিদ (বেলা) ও এসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম অ্যান্ড ডেভেলপমেন্টের (এএলআরডি) আয়োজনে এই গণশুনানিতে সহযোগী প্রতিষ্ঠান হিসেবে ছিল নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক)। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী এমপি। নাসিকের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভীর সভাপতিত্বে এই সময় আরও উপস্থিত ছিলেন এএলআরডির নির্বাহী পরিচালক শামসুল হুদা, অতিরিক্ত জেলা প্রশাসক আজিজুল হক, অতিরিক্ত পুলিশ সুপার শাওন শায়লা। অনুষ্ঠান সঞ্চালনা করেন বেলা’র প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা।

গণশুনানিতে অংশ নিয়ে বক্তব্য রাখেন নাগরিক কমিটির সভাপতি এবি সিদ্দিক, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম, আমরা নারায়ণগঞ্জবাসী সংগঠনের সভাপতি হাজী নুরউদ্দিন, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের সহসভাপতি তারিক বাবু, খেলাঘর আসরের সাধারণ সম্পাদক ফারুক মহসীন, স্থপতি নুরুজ্জামান ডালিম, নাসিক কাউন্সিলর আবুল কাউসার আশাসহ বিভিন্ন পেশাজীবী ব্যক্তিবর্গ।

এই সময় শিল্পকারখানাগুলোতে ইটিপি না থাকা এবং থাকলেও তা ব্যবহার না করা, আবাসিক ও আবাদি জমির পাশে ইটভাটা স্থাপন, ড্রেনের পানি সরাসরি নদী ও খালে নিষ্কাশন, সিমেন্ট কারখানার ফ্লাই অ্যাশসহ নারায়ণগঞ্জ জেলার মাটি, পানি, বায়ু দূষণের বিভিন্ন কারণ ও প্রতিকার সম্পর্কে আলোকপাত করেন উপস্থিত ব্যক্তিবর্গ। তারা বলেন, আইন থাকলেও তার সঠিক বাস্তবায়ন না হওয়াতে এবং সংশ্লিষ্ট সরকারি দপ্তরগুলোর উদাসীনতার কারণে পরিবেশ দূষণ বাড়ছে। শীঘ্রই এই বিষয়ে ব্যবস্থা না নিলে নারায়ণগঞ্জ শহর বসবাসের অযোগ্য হয়ে উঠছে। এই সময় জেলার সোনারগাঁ, রূপগঞ্জ, আড়াইহাজারের বিঘার পর বিঘা আবাদী জমি দখল করে বালু দিয়ে ভরাটের বিষয়টিও উঠে আসে। এই ঘটনায় আবাসন কোম্পানিগুলোকে দায়ী করেন বক্তারা।

সভাপতির বক্তব্যে নাসিক মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী নিজেও পরিবেশ রক্ষায় বিভিন্ন কার্যক্রম করতে গিয়ে বাধাগ্রস্ত হয়েছেন বলে জানান। তিনি বলেন, প্রথম চেয়ারম্যান হওয়ার পর ২০০৫ সালে পুকুর রক্ষা করতে গিয়ে মামলা করতে হয়েছিল। অনেক খাল উদ্ধার করেছি, রক্ষণাবেক্ষণ করছি। এই কাজগুলো করা অনেক কঠিন ছিল। বাবুরাইল খালের যে অবস্থা ছিল সেই অবস্থা থেকে বর্তমান অবস্থায় আনা সহজ ছিল না। ২০০ কোটি টাকা দিয়ে আইভী কেন পার্ক করবে, লেক করবে; এইটা নিয়ে অনেকে বিরোধীতা করেছিলেন। তখন আমি বলেছিলাম, ২০০ কোটি কেন ৫০০ কোটি টাকা দিয়ে হলেও আমি নগরবাসীকে বিশুদ্ধ বাতাসের ব্যবস্থা করে দেবো। শেখ রাসেল পার্ক করতে গিয়ে আমার ঠিকাদারকে জেলও খাটতে হয়েছিল। তারপরও সেই কাজটি আমি করে দেখিয়েছি। এই আত্মবিশ্বাস থেকে আমি সিদ্ধিরগঞ্জ খাল নিয়ে কাজ শুরু করেছি। এইটা নিয়েও সড়ক ও জনপথ বিভাগের বাধার সম্মুখীন হয়েছি। সবুজ নগরী গড়ার লক্ষে নগরবাসী ও অভিজ্ঞদের পরামর্শ চান সিটি মেয়র।

প্রধান অতিথির বক্তব্যে সাবের হোসেন চৌধুরী বলেন, টেকসই উন্নয়নের দিকে যাচ্ছে সরকার। টেকসই উন্নয়ন করতে হলে পরিবেশের মূল্যায়ণ করতে হবে। তবে কথা, অঙ্গীকার আর বাস্তবায়নের ক্ষেত্রে পার্থক্য থেকে যাচ্ছে। সারা পৃথিবীর ১৬শ’ শহরের মধ্যে দূষণের দিক থেকে নারায়ণগঞ্জ শহর ১৭তম। নারায়ণগঞ্জ শহরের পরিবেশ নিয়ে আমরা প্রথম কাজ শুরু করতে চাই। এক্ষেত্রে রাজনৈতিক সদিচ্ছার বিকল্প নাই।

বেলা’র প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা বলেন, শিল্পায়নের প্রয়োজন রয়েছে। কিন্তু নদী ধ্বংস করে শিল্প কারখানার কোন প্রয়োজন নেই। প্রয়োজনে সরকারের সহযোগিতায় টেকনিক্যাল ব্যবহার বাড়াতে হবে। তবে পরিবেশ দূষণ রোধে সংশ্লিষ্ট দপ্তরগুলোকেও যথাযথ ভূমিকা রাখতে হবে। এর কোন বিকল্প নেই।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.