× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

অতিরিক্ত টাকা আদায় করছেন বান্দরবান জেলা পরিষদের টোল পয়েন্ট

বান্দরবান প্রতিনিধি

০৫ জুলাই ২০২২, ০৪:৩৯ এএম

বান্দরবানে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ উঠেছে পার্বত্য  জেলা পরিষদের নিয়ন্ত্রণাধীন টোল পয়েন্টের বিরুদ্ধে।

বান্দরবান সদর উপজেলার সুয়ালক ইউনিয়নের পার্বত্য  জেলা পরিষদের নিয়ন্ত্রণাধীন  টোল পয়েন্ট বিরুদ্ধের কাঁচামালের ব্যবসায়ী ও ট্রাক চালক এই অভিযোগটি তুলেন।

অভিযোগের উঠে এসেছে ,প্রত্যেক কাচামালের দেড় টন গাড়ি মুল্যে  চার্টের দেওয়া আছে ১৫০ টাকা, যা টোলের কর্তৃপক্ষ আদায় করেন ১৫০০ টাকা। আবার ৩ টনের ট্রাকের কাচামালের গাড়ি চার্টের দেওয়া আছে ৩০০ টাকা,কর্তৃপক্ষ আদায় করছেন ২০০০ হাজার টাকা। শুধু তাই নয় প্রতি ট্রাকের একটি গরুর  দাম দেওয়া আছে ১৫০ টাকা সেখানে কর্তৃপক্ষ আদায় করছেন  ৫০০ টাকা।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, গতকাল সন্ধ্যায়  থেকে রাত  ১০ টা পর্যন্ত প্রায় আড়াই ঘন্টা আন্দোলন করে গাড়ি বন্ধ করে রাখে কাচামালের ব্যবসায়ী ও ট্রাক চালকরা। টোল পয়েন্টের দ্বায়িত্বরত প্রত্যেক গাড়ি থেকে টাকা বেশী নেওয়ার কারণের কর্তৃপক্ষের  সাথে ব্যবসায়ীদের মাঝে  শুরু হয় বাকদন্ডিতা। এক পর্যায়ের বেশীর  টোল আদায় নেওয়ার কারণের শুরু হয় তর্কবিতর্ক। পরে আইনশৃঙ্খলা বাহিনী এসে পরিস্থিতি নিয়নন্ত্রণে নিয়ে আসা হয়।

এদিকে পার্বত্য জেলা বান্দরবান হতে কাচামালের রপ্তানিযোগ্য বিভিন্ন দ্রব্যাদির উপর টোলের নির্ধারিত হার দিলেও সেটি অতিরিক্ত টাকা আদায় করছেন বলে অভিযোগ করেন ব্যবসায়ী ও ট্রাক চালক । শুধু তাই নয় বিভিন্ন দ্রব্যাদির উপর টোলের নির্ধারিত হার কর্তৃপক্ষের কোন সাইনবোর্ড দেখা যায়নি। অন্যদিকে চার্টের টোলের দাম দেওয়া থাকলেও সেটি বেশী করে আদায় করছে টোলের কর্তৃপক্ষ। তাদের দেওয়ার অতিরিক্ত টোলের টাকা না দিলে খারাপ ব্যবহার,অগত্যা ভাষায় গালাগালি ও অপব্যবহার করছেন টোল পয়েন্টের থাকার টোল আদায়কারীরা।

জেলা পরিষদ টোল পয়েন্টের টাকা আদায়কারী আতিকুর রহমান অস্বীকার করে বলেন, চার্টের অনুযায়ী টাকার আদায় করা হচ্ছে। অতিরিক্ত টাকা তিনি আদায় করছেন নাহ এবং ট্রাক চালকদের সাথে অপব্যবহার করছেন নাহ বলে অস্বীকার করেন তিনি।

এব্যাপারে কাচাঁমালের ট্রাক চালক মো. হাসান বলেন, টোল চার্টের চেয়ে বেশীর টাকা নিচ্ছে। টাকা  না দিলে মারতে আসে। এমনকি আমাকে গালাগালি গাড়ি বন্ধ রাখার হুমকি দেন।

কাচামালের ব্যবসায়ী হানিফ বলেন, আমাদের গাড়ি সন্ধ্যায় হলে লোড হয়ে বিভিন্ন স্থানের কাচামাল যায়। সেই ট্রাকের ভর্তি কাচামালের নির্ধারিত মুল্যের টাকা না নিয়ে অতিরিক্ত করে নিচ্ছে। এ ব্যাপার নিয়ে বললে গালাগালি খারাপ আচরণ করেন আমাদের সাথে। যদি লিষ্ট অনুযায়ী টোল নেয় তাহলে আমাদের কোন সমস্যা নাই।

জেলা পরিষদ সুত্রে জানা গেছে,  বান্দরবান পার্বত্য  জেলা পরিষদের নিয়ন্ত্রণাধীন  টোল পয়েন্টের ২০২২-২৩ অর্থ বছরের ১৬ জুন লীজটি নিলাম হয় ১ কোটি ৯৯লাখ টাকা । নিলামের লীজটি ঠিকাদার লাইসেন্স শশাংমং মারমা নামের লীজের নিলামটি নিয়ে নেন ৪ জন। সেই লীজ নিলামের টাকা এক বছরের মধ্যে টাকা  উঠাতে শুরু হয়েছে সিন্ডিকেট।

বান্দরবান পার্বত্য জেলা পরিষদের প্রশাসনিক কর্মকর্তা উচিংমং মারমা জানান, টোল আদায়কারীদের কার্যদেশ দেওয়া হয়নি। তবে মৌখিক ভাবে অনুমতি দেওয়া হয়েছে এবং একটি নির্ধারিত মুল্য তালিকা দেওয়া হয়েছে। কোনভাবেই তারা মুল্য তালিকার বেশি নিতে পারবেন না।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.