× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

বিদেশে মাছ রপ্তানিতে চাঁদপুর বড় ভূমিকা রাখেঃ শিক্ষামন্ত্রী

মতলব (চাঁদপুর) প্রতিনিধি

৩০ জুলাই ২০২২, ০৬:০১ এএম

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আমরা ২০১৬-২০১৭ সাল থেকে বিশেষ করে ২০১৮ সাল থেকে মাছ উৎপাদনে আমরা একেবারে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে পেরেছি। মানুষের গড় প্রতি যেটুকু মাছের প্রয়োজন তার থেকে আমরা এখন একটু ভালো করছি। এখন আমরা মাছ রপ্তানিও করছি। চাঁদপুরে এখন আমরা যা উৎপাদন করছি তার অর্ধেকই উদ্বৃত্ত থাকে। জাতীয় পর্যায়ে মাছের যে ব্যাপক উৎপাদন এবং বিদেশে রপ্তানির ব্যাপারে চাঁদপুর একটি বড় ভূমিকা রাখে। যার কারণে চাঁদপুরবাসীর একজন হিসেবে আমি গর্বিত।


শুক্রবার (২৯ জুলাই)  চাঁদপুর সদর উপজেলা পরিষদ মিলনায়তনে জাতীয় মৎস সপ্তাহের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, যারা তাদের শ্রমটা দেয় তাদেরকে যদি সঠিকভাবে সহযোগিতা দেয়া যায় তাহলে তারা যে ম্যাজিকের মত করে দিতে পারে বাংলাদেশ তার প্রমান। যে পরিমান আমাদের কৃষি উৎপাদন বেড়েছে, দেশীয় ফল, শাকসবজি এবং মাছের উৎপাদন বেড়েছে, এগুলো সম্ভব হয়েছে আমাদের দেশের মানুষের উৎসাহ উদ্দীপনার এবং কর্মস্পৃহার কারণে। আমরা এখন মুক্ত জলাশয়ে মাছ উৎপাদনে তৃতীয়, সাধু পানির মাছ উৎপাদনে ২য়, বদ্ধ জলাশয়ে মাছ উৎপাদনে ৫ম, বিশ্বে ১১টি দেশ ইলিশ উৎপাদন করে তারমধ্যে আমরা ১ম। ইলিশ উৎপাদনে বর্তমানে আড়াইগুন বেড়েছে। এর অবদান সংশ্লিষ্ট সকলের। দেশকে এগিয়ে নিতে হলে সকলের সমন্বিত প্রচেষ্টা লাগে। মাছের ক্ষেত্রেও তাই হয়েছে। সবার চেষ্টার মধ্য দিয়েই আমরা সাফল্য অর্জন করতে পারছি।

দীপ মনি বলেন, বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিনি সবক্ষেত্রে তাঁর পিতা পদার্পণ অনুসরণ করে এগিয় গেছেন এবং নানানভাবে সবকিছু উন্নয়নের জন্যে কাজ করছেন। আর তাই সারাবিশ্বে বাংলাদেশ উন্নয়নের জন্যে রোল মডেল হিসেবে চিহ্নিত।

সমাপনী অনুষ্ঠানে চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক মো. ইমতিয়াজ হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, চট্টগ্রাম মৎস অধিদপ্তরের বিভাগীয় উপ-পরিচালক আব্দুস ছাত্তার, নৌ পুলিশ চাঁদপুর অঞ্চল এর পুলিশ সুপার মো. কামরুজ্জামান প্রমূখ। স্বাগত বক্তব্য রাখেন জেলা মৎস কর্মকর্তা গোলাম মেহেদী হাসান।

সিনিয়র উপজেলা মৎস কর্মকর্তা মো. মাহবুবুর রহমানের সঞ্চালনায় মৎসজীবি নেতৃবৃন্দের পক্ষে বক্তব্য রাখেন শাহ আলম মল্লিক।
উপস্থিত ছিলেন পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েল, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) আসিফ মহিউদ্দিন, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব নুরুল ইসলাম নাজিম দেওয়ান, কোস্টগার্ড নেতৃবৃন্দসহ আরো অনেকে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.