× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

জেলেদের জীবন বাঁচাতে লাইফ জ্যাকেট বিতরণ

পটুয়াখালী প্রতিনিধি

১৭ জানুয়ারি ২০২২, ০৮:১০ এএম

পটুয়াখালীর কলাপাড়ায় উপকূলীয় জেলেদের মাঝে লাইফ জ্যাকেট ও শীতবস্ত্র বিতরণ এবং জনসচেতনামূলক আলোচনা সভা-২০২২ অনুষ্ঠিত হয়েছে। বে-সরকারি উন্নয়ন সংস্থা পাথওয়ে'র উদ্যোগে "বাংলাদেশের নদী বাংলাদেশের প্রাণ,দেশ বাচাঁতে নদী বাচাঁন। মিলে মিশে দেশ গড়ি, নদীতে শান্তির নীড় গড়ি। বাঁচলে নদী বাঁচবে দেশ, আলোর হবে বাংলাদেশ। নদী বাচাঁনো মানে একটি জীবন বাচাঁনো।

উপজেলার ১২ নং চম্পাপুর ইউপির ডাঙ্গার বাজার নদীর তীরে এই জনসচেতনতা মূলক সভা এবং পাঁচ শতাধিক দরিদ্র জেলেদের মধ্যে শীতবস্ত্র ও লাইফ জ্যাকেট বিতরণ করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে দিকনির্দেশনা প্রদান করেন, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা অপু সাহা। বিশেষ অতিথির বক্তব্য প্রদান করেন পটুয়াখালী জেলা পরিষদ সদস্য এসএম মোশারেফ হোসেন, ১২নং চম্পাপুর ইউপি চেয়ারম্যান রিন্টু তালুকদার, ওয়ার্ল্ড ফিস ইকোফিস-২ এক্টিভিটি প্রকল্পের সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি। এ সময় উপস্থিত ছিলেন ইকোফিস-২ প্রকল্পের সহকারী গবেষক বখতিয়ার হোসেন, উপজেলা মৎস্য অফিসের ক্ষেত্র সহকারী মো.মহসিন, ইউপি সদস্যগণ, পাথওয়ে ভলান্টিয়ারগণ এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় কর্মরত সাংবাদিক বৃন্দ।

অনুষ্ঠানে নদী ও সাগরে নৌযান ব্যাবহারকারী যাত্রী ও পেশাজীবীদের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে নৌযান ব্যাবহারের সময় যাত্রীরা নদী বা সাগরে সব ধরনের বর্জ্য ফেলানো থেকে বিরত থাকতে অনুরোধ জানানো হয়। সে লক্ষে বিভিন্ন স্লোগান সম্বলিত প্লে-কার্ড ও ফেস্টুন হাতে র‍্যালী প্রদর্শনের মাধ্যমে সচেতনতার আয়োজন করা হয়। এছাড়াও বিশ্ব জলবায়ু পরিবর্তনের ফলে উপকূলীয় অঞ্চলে কি কি ক্ষতিকর প্রভাব পড়েছে সে বিষয়ে বিস্তারিত আলোচনা করেন বক্তারা। অনুষ্ঠান শেষে উপস্থিত জেলেদের প্লাষ্টিক বর্জ্য, ছেড়াঁ জাল নদী বা সাগরে না ফেলাসহ পরিবেশ রক্ষায় সপথবাক্য পাঠ করান ওয়ার্ল্ড ফিস ইকোফিস-২ এক্টিভিটি প্রকল্পের সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি।

পাথওয়ের নির্বাহী পরিচালক মো.শাহিন জানান, প্রতি বছরের ধারাবাহিকতায় আমরা উপকূলীয় অঞ্চলে বসবাসরত মাছ আহরণকারী দরিদ্র জেলেদের মাঝে লাইফজ্যাকেট এবং শীতবস্ত্র বিতরণ করেছি। এ ধারা অব্যাহত থাকবে বলে তিনি জানিয়েছেন।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.