× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

শত বছরের পুরোনো গাড়ি নিয়ে পাবনায় ইউরোপের পর্যটক দল

পাবনা প্রতিনিধি

১০ নভেম্বর ২০২২, ০৩:০২ এএম । আপডেটঃ ১০ নভেম্বর ২০২২, ০৩:০৩ এএম

কোনো গাড়ি ৭০ বছর, আবার কোনোটি ৮৮ বছরের পুরোনো হলেও দেখে বোঝার উপায় নেই গাড়িগুলো এতবছরের পুরোনো। বিভিন্ন নামিদামি মডেলের এমন পুরোনো ১৬টি গাড়ি নিয়ে বাংলাদেশ ভ্রমণে এসেছেন ইউরোপের একদল পর্যটক। কয়েকটি জেলা ঘুরে তিনদিন পর বুধবার দুপুরে তারা পৌঁছান উত্তরের জেলা পাবনায়। এখানে এক রাত অবস্থান করার পরে বৃহস্পতিবার সকাল ৯ টার দিকে তারা যশোর জেলার উদ্যোশে রওয়ানা দেন।নিজেদের গাড়ি নিজেরাই যত্ন করেন ও চালিয়ে থাকেন।

ভুটান, ভারত শেষে বাংলাদেশ ভ্রমণ করছেন বিদেশী অর্ধশত বছরের অধিক বয়স্ক পর্যটক দল। ভ্রমণকালে বাংলাদেশের মানুষ, প্রকৃতি, শিল্প, সংস্কৃতি, খাবারের সঙ্গে পরিচিত হচ্ছেন তারা। পাবনায় এসে এখানকার মানুষের আচার-আচরণ, প্রাকৃতিক রুপ, রস, আর আথিতেয়তায় মুগ্ধ হয়েছেন তারা।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) সকাল ৮ টার দিকে শহরতলীর সদরের দোগাছি ইউনিয়নের বাংলাবাজার রুপকথা ইকো রিসোর্টে গিয়ে দেখা যায়, সেখানকর মাঠে সারিবদ্ধভাবে রাখা হয়েছে বাহারী রং আর নামিদামি মডেলের বেশ কয়েকটি গাড়ি। আলাপকালে জানা গেলো, এক নাম্বার লেখা গাড়িটির বয়স ৮৮ বছর। আর দুই নাম্বার লেখা গাড়িটির বয়স ৭০ থেকে ৭২ বছরের উপরে। বয়স অনুসারে গাড়িগুলোকে এভাবে সাজানো আছে। অথচ দেখে বোঝার উপায় নেই গাড়িগুলো এতবছরের পুরোনো। গাড়িগুলো সবেমাত্র বাজার থেকে ক্রয় করা হয়েছে এমন ধারণা মনে হবে।

এমনই নানা ডিজাইন আর বাহারী রঙের দীর্ঘবছরের পুরোনো ১৪টি গাড়ি ও ২টি মোটরসাইকেল নিয়ে তিনটি দেশ ভ্রমণে বের হয়েছেন ইউরোপের একদল পর্যটক। এই দলে রয়েছেন মোট ৪৩/৪৬ জন। যাদের সবার বয়সও কমবেশি ৬০ বছর। বেলজিয়াম, পর্তুগাল, ফিনল্যান্ড, জার্মানী, ফ্রান্স, দক্ষিণ আফ্রিকা, ইউকেসহ অন্তত ৯টি দেশের নাগরিক নিজেদের খরচে করছেন এই ভ্রমণ।

পর্যটক দলের কো-অর্ডিনেটর ও দ্য জার্নি ওয়ালেটের সহ ব্যবস্থাপনা পরিচালক মো: রিয়াজ আহমেদ জানান, বাংলাদেশে এই প্রথম কার র‌্যালির আয়োজন করা হয়েছে। বেলজিয়ামের নাগরিক ব্রুনো বাংলাদেশে এসে আমাদের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করেন। এরপর পররাষ্ট্র মন্ত্রনালয়ের সঙ্গে আলাপ-আলোচনা করে স্পেশালভাবে পারমিশন নেওয়া হয়। আমরা বাংলাদেশে তাদের আয়োজনের কো-অর্ডিনেশন করছি। তারা বিভিন্ন দেশেই ভ্রমন করে থাকেন। এবার তারা ভারত, ভূটান ও বাংলাদেশে ঘুড়ে বেড়াচ্ছেন। ৬ তারিখ সকালে সিলেটের তামাবিল থেকে আমার রিসিভ করে নিয়ে আসছি আগামীকাল ১১ নভেম্বর ভারত যাবেন।

তিনি বলেন, গত ২১ অক্টোবর থেকে ভারত ভ্রমণ শুরু করেন তারা। তারপর ভুটান ভ্রমণ শেষ করে গত ৬ নভেম্বর সিলেটের তামাবিল সীমান্ত দিয়ে বাংলাদেশে ভ্রমণে আসেন। তারপর কয়েকটি জেলা ঘুরে বুধবার দুপুর ১২ টার দিকে পাবনায় আসেন তারা। পাবনার রুপকথা ইকো রিসোর্টে ভাড়া নিয়ে সেখানে রাত্রিযাপন করনে। নিজেদের প্রিয় ও পুরোনো গাড়ি নিজেরাই চালিয়ে ভ্রমণ করছেন। গাড়িগুলো খুব যত্ন করেন তারা।  এছাড়াও তাদের সাথে রয়েছেন ৯ জন সাপোর্টিং স্টাফসহ গাড়ি মেরামতের সকল সরঞ্জাম। যে কোনো সমস্যায় তাৎক্ষনিক মেরামত করা সম্ভব। যে কারণে এখনও গাড়িগুলো চলছে।তাদের সঙ্গে আইসিইউ বেড সম্বলিত এ্যাম্বুলেন্সও রয়েছে। যাতে করে কেউ হঠাৎ অসুস্থ হয়ে পড়লে দ্রুত চিকিৎসা দেওয়া সম্ভব। তাদের সঙ্গে চিকিৎসকও রয়েছেন। প্রাথমিক চিকিৎসা নিজেদের চিকিৎসক দিয়ে থাকেন।

রিয়াজ আহমেদ জানান, গাড়িগুলো ব্রাসেলস থেকে প্রথমে জাহাজের মাধ্যমে কলকাতা পোর্টে আনা হয়। সেখানকার এজেন্ট গাড়িগুলো খালাস করে প্রয়োজনীয় দেখভালের পর নির্ধারিত হোটেলে নিয়ে যায়। তারপর নিজেরাই গাড়ি চালিয়ে ভ্রমণে বের হন পর্যটক দল। আর ভ্রমণের পথে পথেই মানুষ, প্রকৃতি, শিল্প, সংস্কৃতি, খাবারের সাথে পরিচিত হন তারা।

আলাপ হয় পর্যটক দলের মধ্যে বেলজিয়াম, পর্তুগাল ও জার্মানীর কয়েকজনের সঙ্গে। প্রতিক্রিয়ায় তারা জানান,  ভারত, ভুটান ভ্রমণ শেষে বাংলাদেশে এসে মুগ্ধ তারা। এদেশের মানুষ, প্রকৃতিতে সবুজের সমারোহ, সংস্কৃতি ও আথিতেয়থায় খুশি হয়েছেন। যাদের অনেকেই বিভিন্ন দেশ ভ্রমণ করলেও, বাংলাদেশে প্রথম এসেছেন। ইউরোপের শিল্প-সংস্কৃতির সাথে বাংলাদেশের শিল্প সংস্কৃতির বিস্তর পার্থক্য রয়েছে। এখানকার মানুষ খুব বন্ধুবৎসল। আচার- আচরণ খুবই চমৎকার। এদেশের খাবারও মজাদার। পাবনার বিষয়ে তারা বলেন, পাবনা খুব সুন্দর একটি জেলা। এখানে এসে তাদের খুব ভালো লেগেছে। এখানকার পরিবেশটাও দারুণ। খাবারের মানও আমাদের দেশের খাবারের বেশ চমৎকার।

রুপকথা ইকো রিসোর্টের অপারেশন অফিসার শফিকুল আলম বলেন, গতকাল বুধবার দুপুর ১২ টার দিকে ইউরোপের একদল পর্যটক এই রিসোর্টে আসেন। দিনভর আনন্দ উল্লাস করেন।বিভিন্ন এলাকা ঘুড়ে বেড়ান। এরপর রাতযাপন করে আজ সকালের নাস্তা করে যশোর জেলার উদ্যোশে বের হয়ে গেছেন। ওনাদের কালচারাল খুবই ভালো ছিলো। আমাদের মুগ্ধ করেছে। আমাদের পক্ষ থেকে যতটুকু সম্ভব হয়েছে তাদের সার্ভিসটা সুন্দরভাবে দিয়েছি। আমাদের ভিআইপি রুমগুলোই তাদের জন্য দেওয়া হয়েছিলো। এখানকর ফুড এন্ড বেভারেজ খুবই চমৎকার ছিলো। তারাও অমাদের আচরণে ও আতিথেওতায় মুগ্ধ প্রকাশ করেছেন। এরপর তারা বাংলাদেশ ভ্রমনে আসলে আমাদের পাবনায় আসার কথা ব্যাক্ত করেছেন।

উল্লেখ্য, পাবনার রুপকথা ইকো রিসোর্টে বুধবার রাতযাপন শেষে বৃহস্পতিবার (১০ নভেম্বর) সকালে যশোরের উদ্দেশ্যে রওনা হোন তারা। আগামী ১১ নভেম্বর বেনাপোল সীমান্ত দিয়ে ভারতে গিয়ে শেষ হবে তাদের এই ভ্রমণ।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.