× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ফেনীর নবীন-প্রবীণ ২৩ শিল্পীর সপ্তাহব্যাপী চারুকলা প্রদর্শনী

ফেনী প্রতিনিধি

২৫ জানুয়ারি ২০২৩, ০৮:৪১ এএম

ফেনীর ফাইন আর্টস ফোরামের ২৩ নবীন-প্রবীণ শিল্পীর সাপ্তাহব্যাপী চারুকলা প্রদর্শনী চলছে।  

বুধবার (২৫ জানুয়ারি) দুপুরে শহরের নবীন সেন কালচারাল সেন্টার মিলনায়তনে গিয়ে দেখা যায়,জেলার বিভিন্ন  স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ নানা শ্রেণী-পেশার মানুষ  এই চিত্রকলা দেখতে এসেছেন।

আয়োজকরা জানায়, ফেনীতে জন্ম এমন প্রখ্যাত নবীন এবং প্রবীণ ২৩ শিল্পীর অংশগ্রহণে সপ্তাহব্যাপী এ প্রদর্শনী চলবে আগামী ২৮ জানুয়ারি পর্যন্ত।

সংগঠনের সভাপতি কাজী গোলাম কিবরিয়া বলেন, ফেনীতে শিল্পকলার পুনঃজাগরণের সূচনা এটি। দীর্ঘদিন ধরে ফেনীর চারুশিল্প ঝিমিয়ে পড়েছিল। তার জাগরণ হচ্ছে এ প্রদর্শনী।

প্রদর্শনী ঘুরে দেখা গেছে, দর্শনার্থী হিসেবে এসেছেন সব বয়সী ও শ্রেণী-পেশার মানুষ। সবার চোখে মুখে অভিব্যক্তি ছিল চোখে পড়ার মতো। কেউ ঘুরে দেখছেন, কেউ ছবির বিষয়ে জানতে চাইছেন।

প্রদর্শনীতে রয়েছে , নানা সাইজের ক্যানভাসে ফুটে উঠেছে নিসর্গ, দুঃখ, আনন্দ ও বেদনার নানা প্রতিচ্ছবি। তেল রং, জল রং ও মিশ্র মাধ্যমে আঁকা ছবিতে সময়ের আবর্ত ধরে রাখতে চেয়েছেন শিল্পীরা। 

প্রদর্শনী দেখতে আসা আনোয়ারুল নামে কিশোর নিজের অভিব্যক্তি প্রকাশ করে বলেন, ফেনীতে এত গুণী শিল্পী আছে তা জানতাম না। ফেনীতে এ প্রথম চিত্রকর্ম প্রদর্শনীর আয়োজন দেখে অভিভূত হয়েছি।

অংশগ্রহণকারী চিত্রশিল্পীরা দেশ-বিদেশের চিত্রপ্রদর্শনীতে অংশগ্রহণ করেছেন এবং দেশের জন্য সুনাম অর্জন করেছেন।

অংশগ্রহণকারী চিত্রশিল্পীরা হলেন- সমর মজুমদার, কাজি গোলাম কিবরিয়া, বিপ্লব রায়, কিষান মোশারফ, মো. সাজ্জাদ ইসলাম, ফাহাদ হাসান কাজমী, নওশিন তারানুম, শাকিলা চয়ন, আশরাফুল হাসান, তৌহিদ শিমুল, নাহিদা শারমিন, কুদসিয়া ডালিয়া, মাজহারুল ইসলাম পাটোয়ারী, শাহনাজ আক্তার  আঁখি, শিবলী হাওলাদার, তানজিনা আক্তার, সুভাষ সুত্রধর, মুন রহমান, আশিকুর রহমান, হায়দারী আন্দালুসিয়া, সূচি ধর, পিসি রুবেল ও সৌরভ শীল।

ফোরামের সভাপতি কাজী গোলাম কিবরিয়া বলেন, এর আগে গত ২২ জানুয়ারি এ প্রদর্শনীর উদ্বোধন করেন  বাংলাদেশ টেলিভিশনের প্রাক্তন পরিচালক বরেণ্য চিত্রশিল্পী আবদুল মান্নান।

এ প্রদর্শনীতে ২৩জন শিল্পী অংশগ্রহণ করছেন। তবে ফেনীর শিল্পীর সংখ্যা এর চেয়ে অনেক বেশি। এছাড়াও ফাইন আর্টস ফোরাম ফেনী কেন্দ্রীক সংগঠন হলেও ফেনীতেই সীমাবদ্ধ না থেকে দেশ তথা বহির্বিশ্বের শিল্পে কাজ করার ইচ্ছা পোষণ করে।

ফোরামের সাংগঠনিক সম্পাদক ফাহাদ হাসান কাজমী বলেন, শিল্পকলার মাটি ফেনীর পটভূমিকে সর্বদাই আলোকিত করে রেখেছে নবীন ও প্রবীণ শিল্পীদের পদচারণায়। বাংলাদেশের শিল্পকলার সব শাখায় চিত্রকলা থেকে শুরু করে চলচিত্র, নাট্যকলা, সাহিত্যে ফেনীর শিল্পীদের পদচারণা প্রজন্ম থেকে প্রজন্ম বয়ে চলেছে।

 তাছাড়া সামাজিক নানান অবক্ষয়ের এ সময়ে শিল্পই পারে এসব অবক্ষয় থেকে সমাজকে রক্ষা করতে। এছাড়া কেন্দ্রীক শিল্পচর্চার পাশাপাশি বাইরে গিয়ে শিল্পের আলো ছড়িয়ে দিতে হবে সর্বত্র।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.