× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

স্বাধীনতার ৫০ বছরেও সংস্কার হয়নি ব্রিজ, এলাকাবাসীর আন্দোলন

ছাইদুর রহমান নাঈম, কটিয়াদী (কিশোরগঞ্জ)

২৬ জানুয়ারি ২০২৩, ০৫:২৩ এএম

স্বাধীনতার ৫০ বছর অতিবাহিত হলেও একটি ঝুঁকিপূর্ণ ব্রিজ সংস্কার হয়নি।  এ নিয়ে এলাকাবাসীকে সাথে নিয়ে আন্দোলনে নেমেছে সিপিবি। কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলার শিবনাথ সাহার বাজার সংলগ্ন কুড়িখাঁই নদীর উপর নির্মিত প্রাচীন ব্রিজটি এখন জরাজীর্ণ। এরই মধ্যে ব্রিজের দুপাশের রেলিং ভেঙে গেছে। খসে পড়েছে পিলারের আস্তরণ ও ইট। স্থানে স্থানে ভেঙে গেছে ব্র্রিজের পাটাতনের অংশ। ফলে ঝুঁকিপূর্ণ ও চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে ব্রিজটি।

এ অবস্থায় চলাচল নিয়ে দুর্ভোগে পড়েছেন বোয়ালিয়া, নামা বোয়ালিয়া, তেলিচারা, কাহেতেরটেকী, ভাংনাদী, চারিয়া, দড়িচারিয়া, মাগুরা, কুড়িখাঁই, চাতল, মুমুরদিয়া, জোয়ারিয়া ও পিপুলিয়াসহ অন্তত ২০ গ্রামের মানুষ। বিশেষ করে স্কুল-মাদ্রাসা ও কলেজগামী শিক্ষার্থীরা পড়েছে বেশি বিপাকে। এছাড়া ব্রিজের জীর্ণদশার কারণে ব্যবসায়ীদের মালামাল পরিবহন নিয়ে দুর্ভোগের শেষ নেই।

এ রকম পরিস্থিতিতে জনস্বার্থ বিবেচনায় ব্রিজটি দ্রুত পুনর্নির্মাণের দাবি নিয়ে মাঠে নেমেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)। সিপিবি মুমুরদিয়া ইউনিয়ন শাখার উদ্যোগে ব্রিজ এলাকায় পালন করা হয়েছে মানববন্ধন কর্মসূচি। কর্মসূচিতে স্বতঃস্ফূর্তভাবে অংশ নিয়েছেন কয়েকশ’ এলাকাবাসী। 

বক্তারা বলেন, ব্রিজটি কটিয়াদী পৌর এলাকার বোয়ালিয়া থেকে মুমুরদিয়া ইউনিয়নের শিবনাথ সাহার বাজার হয়ে কুড়িখাঁই শাহ শামছুদ্দিন সুলতান বুখারী (র.) মাজারে যোগাযোগের একমাত্র মাধ্যম। স্বাধীনতা পূর্ব সময়ে কুড়িখাই নদীর উপর ব্রিজটি নির্মাণ করা হয়।

যুদ্ধের সময় পাকহানাদার বাহিনী স্থানীয় কিছু নিরীহ লোককে ধরে এনে ব্রিজের উপর দাঁড় করিয়ে গুলি করে নদীতে ফেলে দেয়। মুক্তিযুদ্ধের স্মৃতি রক্ষা দূরে থাক দীর্ঘ প্রায় ৬০ বছরেও ব্রিজটির কোন সংস্কার বা পুনঃনির্মাণের উদ্যোগ নেওয়া হয়নি।

ফলে ইতিহাসের সাক্ষী ব্রিজটি বর্তমানে খুব জরাজীর্ণ অবস্থায় রয়েছে। এই ব্রিজের উপর দিয়েই এলাকার স্কুল, কলেজ, মাদ্রাসার ছাত্র-ছাত্রীসহ হাজার হাজার মানুষ মৃত্যুঝুঁকি নিয়ে প্রতিদিন চলাচল করছে।

মানববন্ধন কর্মসূচিতে সভাপতিত্ব করেন সিপিবি মুমুরদিয়া ইউনিয়ন শাখার সভাপতি শেখ জমশেদ।

এতে অন্যদের মধ্যে জেলা কমিউনিস্ট পার্টির সভাপতি আবদুর রহমান রুমী, সাবেক সভাপতি সৈয়দ নজরুল ইসলাম, কটিয়াদী উপজেলা কমিউনিস্ট পার্টির সভাপতি সেলিম উদ্দিন খান, সাধারণ সম্পাদক মস্তোফা কামাল নান্দু, সিপিবি নেতা মুর্শেদ খান নতুন, এলাকাবাসীর পক্ষে এডভোকেট জয়নাল আবেদীন রানা, ব্যবসায়ী আক্কাছ মিয়া, সত্তরোর্ধ রঙ্গু ফকির, শাহ জাফর, ইসলাম উদ্দিন, মো. মতিউর রহমান, এবাদুল্লাহ, সাদ্দাম হোসেন ও সজল মিয়া এবং বিভিন্ন শ্রেণিপেশার মানুষ বক্তব্য রাখেন।

কর্মসূচিতে জেলা কমিউনিস্ট পার্টির সভাপতি আবদুর রহমান রুমী আল্টিমেটাম দিয়ে বলেন, ব্রিজটি দ্রুত সাময়িক সংস্কার এবং স্থায়ীভাবে পুনঃনির্মাণের ব্যবস্থা করা না হলে আগামী ৫ ফেব্রুয়ারি উপজেলা পরিষদ প্রাঙ্গণে অবস্থান কর্মসূচি পালন করা হবে। পরবর্তীতে ধাপে ধাপে জনগণকে নিয়ে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.