× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

গ্রাম্য শালিসে নারী নির্যাতন: ইউপি চেয়ারম্যানসহ ৯ জনের কারাদণ্ড

রংপুর ব্যুরো

০১ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৩৮ এএম

রংপুরের বদরগঞ্জে গ্রাম্য শালিসে দুই অসহায় নারীকে মিথ্যা অপবাদে দিয়ে হাত-পা বেঁধে নির্যাতন ও শ্লীলতাহানির ঘটনায় সাবেক ইউপি চেয়ারম্যান আয়নাল হকসহ তিনজনকে ১৪ বছরের সশ্রম এবং আরও ৬ আসামিকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে। একই সাথে এই মামলা থেকে বাকি ৪৫ আসামিকে বেকসুর খালাস দেয়া হয়েছে। 

বুধবার (১ ফেব্রুয়ারি) দুপুরে রংপুরের নারী ও শিশু নির্যাতন দমন আদালত-২ এর বিচারক রোকনুজ্জামান এ রায় দেন।

দণ্ডাদেশপ্রাপ্তরা হলেন- ১০নং মধুপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আয়নাল হক ও তার সহযোগী মহুবুল ও চিকনা এনামুল। তাদের সবাইকে দোষী সাব্যস্ত করে ১৪ বছরের সশ্রম কারাদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া অপর ৬ আসামি ইলিয়াছ , বাবলু, সেকেন্দার মণ্ডল, রউফ মণ্ডল, মোটা এনামুল ও মজম আলীকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড প্রদান করেছে আদালত।

 মামলার বিবরণে জানা গেছে, ২০১১ সালের ২৫ জুন বদরগঞ্জ উপজেলার তৎকালীন মধুপুর ইউপি চেয়ারম্যান আয়নাল হকের নির্দেশে অন্য আসামিরা মিলে রাজারামপুর গ্রামের নারী হ্যাপী আখতার ও শাহিদা বেগমকে চরিত্রহীন অপবাদ দিয়ে বাড়ি থেকে মারতে মারতে তুলে নিয়ে আসে। পরে স্থানীয় কাশিপুর লিচু বাগান এলাকার একটি মাঠে গ্রাম্য শালিসের নামে ইউপি চেয়ারম্যান আয়নাল হকের উপস্থিতিতে দুই নারীর হাত-পা বেঁধে বিবস্ত্র করে মধ্যযুগীয় কায়দায় নির্যাতন করা হয়। এ সময় কয়েক দফা জ্ঞান হারিয়ে ফেললেও তাদের উপর নির্যাতন অব্যাহত রাখা হয়।

এ ঘটনায় দায়ের করা মামলায় আসামি আয়নাল হকসহ ৫৬ জনকে আসামি করা হয়। পুলিশ তদন্ত শেষে ৫৬ জন আসামির বিরুদ্ধে আদালতে প্রতিবেদন দাখিল করেন। এরই মধ্যে মামলার বিচারকার্য চলাকালীন দুই আসামি মারা যান।

এই মামলায় দীর্ঘ এগারো বছরে ১৫ জন সাক্ষীর সাক্ষ্য ও জেরা শেষে আসামি সাবেক ইউপি চেয়ারম্যান আয়নাল হক, মহুবুল ও চিকনা এনামুলকে দোষী সাব্যস্ত করে ১৪ বছরের সশ্রম কারাদণ্ডসহ ৫০ হাজার টাকা জরিমানার আদেশ দেন বিচারক রোকনুজ্জামান । আরও ছয় আসামিকে ৩ বছর করে কারাদণ্ড প্রদান করেন। সেই সাথে বাকি ৪৫ আসামিকে ওই মামলা থেকে বেকসুর খালাস প্রদান করেন।

এ বিষয়ে নারী ও শিশু দমন ট্রাইব্যুনাল আদালত-২-এর পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট জাহাঙ্গীর হোসেন তুহিন জানান, আদালতে অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় আসামিদের সাজা দেয়া হয়েছে। এ রায়ে বাদীপক্ষ সন্তোষ প্রকাশ করেছে। এই রায়ের মাধ্যমে আদালত বার্তা দিলেন নারীদের প্রতি সহিংসতা করলে তার শাস্তি পেতে হবে।

অন্যদিকে ভুক্তভোগী দুই নারী হ্যাপি আখতার ও শাহিদা বেগম রায়ে সন্তোষ প্রকাশ করেছেন। একই সঙ্গে তাদের নিরাপত্তা নিশ্চিত করতে প্রশাসনের প্রতি দাবি জানান।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.