× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

শ্রীনগরে অস্বাস্থ্যকর পরিবেশে চলছে হোটেল

মুন্সীগঞ্জ প্রতিনিধি

০১ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৫২ এএম

‘ওপরে ফিটফাট, ভেতরে সদর ঘাট’। মুন্সীগঞ্জ শ্রীনগরে মায়ের দোয়া হোটেল ক্ষেত্রে যেন এ কথা এখন একসূত্রে গাঁথা। উপজেলা বেশিরভাগ খাবারের সামনের দৃশ্য ও ভেতরের সবকিছুতে রয়েছে চাকচিক্য। তবে যেখানে খাবার তৈরি হচ্ছে সেই পরিবেশ দেখলে যে কোনো সুস্থ সচেতন মানুষই আঁতকে উঠবেন।

শুধু তাই নয়, খাবারে পড়ছে ধূলোবালি ও বসছে মাছি। অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি খাবার পরিবেশন হচ্ছে আবার চাকচিক্য পরিবেশে। সচতেন মহল মনে করছেন, হোটেল টি প্রশাসনের ভ্রাম্যমাণ আদালতের অভিযান হলে এসব প্রতিষ্ঠানের খাবার তৈরির নোংরা পরিবেশ বন্ধ করা যাবে।

এসব হোটেল ক্রেতাদের অভিযোগ, নোংরা, অস্বাস্থ্যকর পরিবেশ, বাবুর্চি ও রান্নার কাজে সহযোগীদের গা থেকে ঘাম ঝরে পড়ছে খাবারে। কাটাকুটি চলছে স্যাঁতস্যাঁতে মেঝেতে। ওপরে ঝুলছে হোটেল কর্মচারীদের কাপড়-চোপড়। তেলাপোকা, মাছি ভন ভন করছে গোটা রান্নাঘরে।

সরেজমিনে বিভিন্ন খাবার হোটেলের রান্নাঘরে এ রকম অবস্থা দেখা গেছে। জানা যায়, উপজেলার নামিদামি অসংখ্য খাবার হোটেল গড়ে উঠেছে। এসব হোটেলের মধ্যে হাতেগোনা কয়েকটি ছাড়া বাকিগুলোর রানাঘরের অবস্থা দুর্গন্ধযুক্ত, নোংরা ও অস্বাস্থ্যকর। রান্না করার অংশে গ্রাহকদের প্রবেশের কোনো সুযোগ নেই। হোটেলের সামনের সাজসজ্জা করা অংশে খাবার খেয়ে বিল পরিশোধ করে বেরিয়ে যান তারা। অথচ কোনো গ্রাহক এসব হোটেলের রান্নাঘরের পরিবেশ দেখলে কেউই খাবার মুখে তুলতেন না অনেকে মনে করেন।

উপজেলার বিভিন্ন এলাকার বেশকিছু খাবার হোটেল ঘুরে দেখা গেছে, রান্নাঘর ও সামনের পরিবেশ খুবই অপরিচ্ছন্ন। বেশিরভাগ খাবার হোটেল মালিক পরিবেশনের জায়গা পরিচ্ছন্ন রাখলেও রান্নাঘরের অবস্থার দিকে নজর দেন না। খাবার তৈরির জায়গাটি অত্যন্ত নোংরা ও অস্বাস্থ্যকর।

আবার হোটেলের সামনের জায়গায় চুলো বসিয়ে সকাল-সন্ধ্যায় পরোটা, বিকালে পুরি, কাবাব ও চিকেন চাপ তৈরি করা হয়। এসব খাবার রাখা হচ্ছে খোলা জায়গায়। তাতে পড়ছে ধুলোবালি, আর ভন ভন করছে মাছি। কড়াইগুলোতে পুরোনো তেলেই চলছে ভাজাপোড়ার কাজ। দিনের পর দিন অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি খাবার ভোক্তাদের খাইযে বাড়তি অর্থ কামিয়ে নিচ্ছেন তারা।

এ বিষয়ে স্থানীয় এক সাংবাদিক শেখ আসলাম বলেন, ‘উপজেলার বেশিরভাগ খাবার হোটেলের রান্নাঘরের পরিবেশ স্বাস্থ্যসম্মত নয়। আবার বিশুদ্ধ খাবার পানি সরবরাহেরও ব্যবস্থা নেই। গ্রাহকসেবার মান একেবারেই নিম্নমানের। খাবার হোটেলগুলোতে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না। অধিকাংশ হোটেলের ফুড প্রসেসিং লাইসেন্স নেই। বিশেষ করে ভ্রাম্যমাণ আদালতের অভিযান ঝিমিয়ে পড়ায় উপজেলার খাবার হোটেলগুলোতে এ অবস্থা সৃষ্টি হয়েছে।’

উপজেলার হোটেলে পচা ও বাসি খাবারের বিষয়ে উপজেলা স্বাস্থ্য আবাসিক মেডিকেল অফিসার ডা. শংকর কুমার পাল বলেন, ‘বর্তমানে মানুষের জটিল ও কঠিন রোগের একমাত্র কারণ হোটেল, পচা-বাসি ও ভেজাল খাবার। একমাত্র জনসচেতনতাই এগুলো রুখতে পারে।’

এসব অস্বাস্থ্যকর খাবারের বিরুদ্ধে অভিযান পরিচালনা করার বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ হোসেন পাটোয়ারী বলেন, ‘এসব সরকারের নিয়মিত কাজের অংশ হিসেবে হয়ে আসছে। আগামী দিনেও অভিযান চলবে।’

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.