× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

বোয়ালখালীতে ঐতিহ্যবাহী সূর্যব্রত মেলা শুরু

বোয়ালখালী (চট্টগ্রাম) প্রতিনিধি

০৫ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:২০ এএম

চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার জ্যৈষ্ঠপুরা গ্রামের শত বছরের ঐতিহ্যবাহী সূর্যব্রত মেলা শুরু হয়েছে। ৫ ফেব্রুয়ারি রবিবার থেকে ৭ ফেব্রুয়ারি মঙ্গলবার তিন দিনব্যাপী চলবে এ মেলা।

প্রাচীনকাল থেকে আপন ঐতিহ্যে মাঘ মাসের শুক্লপক্ষের শেষ রবিবার সূর্যপূজা উপলক্ষে উপজেলার জ্যৈষ্ঠপুরা কানুরদীঘির পাড়ে এ মেলায় দূর-দুরান্ত থেকে আসা পাহাড়ি-বাঙালিসহ পূণ্যার্থীদের আগমনে তিনদিনব্যাপী ঘটে মানুষের মিলন মেলা। যদিও বর্তমানে সেই পরিধি অনেকটা কমে এসেছে, তারপরও চট্টগ্রামের বিভিন্ন অঞ্চলে সূর্যব্রত পূজা ও মেলা টিকে আছে এখনো। বিভিন্ন সম্প্রদায়ের মানুষ এ মেলায় এসে পরিবেশকে করে তোলেন উৎসবমুখর।
আপন সংস্কৃতি টিকিয়ে রাখতে এ মেলায় গৃহস্থালী জিনিসপত্র থেকে শুরু করে গ্রাম বাংলার ঐহিত্যবাহী নানান সামগ্রী পাওয়া যায়। ফুলের ঝাড়ু, পোড়া আলু, বাঁশ-বেতের তৈরি আসবাবপত্র, শীতল পাটি, তাল পাতার হাত পাখা, মাটির তৈরি তৈজসপত্রসহ বিভিন্ন রকমের জিনিসপত্রের পসরা নিয়ে আসেন ব্যবসায়ীরা। ছোটদের বিনোদনের জন্য রয়েছে  নাগরদোলার ব্যবস্থা। 
জানা যায়, কবে থেকে এ মেলার শুরু হয়েছে সঠিক তথ্য কারোরই জানা নেই। স্থানীয়দের মতে, ২/৩ শ বছর পূর্বে কোনো এক মাঘ মাসের শীতের তীব্রতায় গ্রামের মানুষ যখন জবুথবু হয়ে পড়ে তখনই সনাতন ধর্মাবলম্বীরা আরাধনা করেন সূর্য দেবের। সনাতন ধর্মের নর-নারীরা উপবাস রেখে মনোবাসনা পূর্ণ করতে সূর্যদেবতাকে তুষ্ট করার অভিপ্রায়ে নানা উপাচারে উৎর্সগ করেন। সে সব উপাচার একের পর এক সাজিয়ে রাখায় তা সূর্যখোলা নামেও পরিচিত।সেই থেকে প্রতি বছর মাঘ মাসের শুক্লপক্ষের শেষ রবিবার পূজার প্রচলন ঘটে। কালক্রমে তা উৎসবে পরিণত হয়। এর থেকেই সূর্যের ব্রত। এ উপলক্ষে ফসলশূন্য জমিতে বসে মেলা।  মেলা বসার ফলে সে জমিটিও সূর্যব্রত বিল নামে পরিচিতি লাভ করে। সুষ্ঠুভাবে মেলা সম্পন্ন করার লক্ষ্যে স্থানীয় জনপ্রতিনিধি ও স্থানীয় ক্লাবের সদস্যদের নিয়ে গঠন করা হয় মেলা উদযাপন কমিটি। পুরো মেলায় সার্বিক নিরাপত্তার দায়িত্বে থাকেন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা।
স্থানীয় ইউপি চেয়ারম্যান ও মেলা উদযাপন কমিটির সভাপতি মোহাম্মদ মোকারম বলেন, প্রাচীন এ মেলায় দেশের বিভিন্ন প্রান্তের মানুষ আসেন।  নানান পসরা নিয়ে আসে শত শত ব্যবসায়ী। ঘটে পাহাড়ি-বাঙালিসহ সকল সম্প্রদায়ের মানুষের সমাগম। তিনি জানান, প্রতিবছরের ন্যায় এবারো ৫ ফেব্রুয়ারী রবিবার থেকে জ্যৈষ্ঠপুরা পাহাড়ের পাদদেশে সূর্যব্রত বিলে তিনদিনব্যাপী চলবে এ মেলা।  
মেলা কমিটির সাধারণ সম্পাদক নির্মলেন্দু দে বলেন, ঐতিহ্যবাহী এ মেলা গৃহস্থালী জিনিসপত্রের চাহিদা পূরণ করে আসছে প্রাচীনকাল থেকে। বছরের তিন দিন এ মেলাকে ঘিরে অত্র এলাকাসহ আশপাশের জেলা উপজেলা থেকে মানুষজনের পদচারণায় মুখরিত হবে মেলা অঙ্গণ। সুন্দরভাবে মেলা সম্পন্ন করতে সকলের সহযোগিতা কামনা করেন তিনি। 
গ্রামীণ সংস্কৃতির অংশ হিসেবে শত বছরের ঐতিহ্য নিয়ে বোয়ালখালীতে চলে আসছে এ সূর্য ব্রত মেলা। এ মেলার মাধ্যমে ঘটে নতুন প্রজন্মের সাথে বাঙালি সংস্কৃতির পরিচয়।  অসম্প্রাদায়িক চেতনা বিকশিত হয়ে মিলন মেলায় পরিণত হয় সূর্যব্রত। এ ধরণের মেলাকে বাঁচিয়ে রাখতে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ বোয়ালখালী শাখার সভাপতি শ্যামল বিশ্বাস।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.