× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ভালুকায় রাতের আঁধারে গাছ কেটে বনভূমি দখলের চেষ্টা

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি

০৬ মার্চ ২০২৩, ০১:২৩ এএম

ময়মনসিংহের ভালুকায় রাতের অন্ধকারে সংরক্ষিত বনভূমির গজারী ও আকাশমনি গাছ কেটে ভূমি দখলের চেষ্টার  অভিযোগ উঠেছে। 

জানা গেছে, ভালুকা রেঞ্জের হবিরবাড়ি মৌজায় গেজেট ভুক্ত  ৪৩৮ নম্বর দাগে চেচুয়ারমোড় এলাকায় রাধুর ভিটা নামক স্থনে সজল ও মফিজের ভিটা থেকে রাতের অন্ধকারে কয়েক'শত গজারী ও অর্ধ শতাধিক আকাশমনি গাছ কেটে নিশ্চিহ্ন করতে কৌশলে আগুন ধরিয়ে দেন।  সরেজমিন গিয়ে দেখা গেছে একাধিক ভিটা থেকে গজারী ও আকাশমনি গাছ কেটে উক্ত স্থানে আগুন দিয়ে পুড়িয়ে দেওয়া হয়েছে। 

বন বিভাগ সুত্রে জানা গেছে, স্থানীয় প্রভাবশালী ও আশপাডা পরিবেশ উন্নয়ন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আব্দুর রশিদ তার লোকজন দিয়ে গাছ গুলো কেটে নিয়ে আগুণ লাগিয়ে দিয়েছে। তবে স্থানীয় অনেকেই নাম প্রকাশে অনিচ্ছুক বলেন, মুলত বন বিভাগের কর্মকর্তাদের ম্যানেজ করেই গাছ কেটে বন ভুমি দখল করছে, প্রায় সময় দেখা যায় বন বিভাগ রহস্য জনক ভূমিকা পালন করে। এক সময়কার গণগজারী বন বর্তমানে বিরানভূমিতে পরিনত হওয়ার একমাত্র কারণ হলো বন বিভাগের নিরবতা। 

এ ব্যাপারে আশপাডা পরিবেশ উন্নয়ন ফান্ডেশনের নির্বাহী পরিচালক বলেন, আমাদের জায়গা থেকে আমাদের লোকজন গাছ কাটছে আর জায়গা পরিষ্কার করতে আগুন দেয়া হয়েছে আমরা কোন বন ভুমি দখল করিনি।
 
ভালুকা রেঞ্জ কর্মকর্তা (অতিরিক্ত) রইছ উদ্দিন বলেন, স্থানীয় প্রভাবশালী ও আশপাড়া পরিবেশ উন্নয়ন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আব্দুর রশিদ তার লোকজন দিয়ে সুকৌশলে গাছ কেটে আগুন দিয়ে পুড়িয় নিশ্চিহ্ন করে বন ভুমি দখলের পায়তারা করছে, ঘটনার খবর পেয়ে আমরা ঘটনাস্থল থেকে গাছগুলো উদ্ধার করি এঘটনায় আব্দুর রশিদে বিরুদ্ধে মামলা দেওয়া হয়েছে। 



Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.