× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

সুন্দরবন সংলগ্ন নদ-নদী দখলমুক্ত, বিষমুক্ত ও দূষণমুক্ত করার দাবি

বাগেরহাট প্রতিনিধি

১৪ মার্চ ২০২৩, ০৯:৪৮ এএম

এক গবেষণায় দেখা গেছে সুন্দরবন সংলগ্ন নদ-নদীতে ১৭ প্রজাতির মাছে মাইক্রো প্লাস্টিকের কণা পাওয়া গেছে, যা মানব দেহের জন্য অত্যন্ত ক্ষতিকর। এমতাবস্থায়, আন্তর্জাতিক নদীকৃত্য দিবস উপলক্ষে ম্যানগ্রোভ ফরেস্ট সুন্দরবন সংলগ্ন নদ-নদী দখলমুক্ত বিষমুক্ত ও দূষণমুক্ত করার দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৪ মার্চ) সকাল ১০টায় মোংলার দক্ষিণ কাইনমারি পশুর নদীর পাড়ে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), ওয়াটারকিপার্স বাংলাদেশ এবং পশুর রিভার ওয়াটার কিপারের আয়োজনে এ মানববন্ধন কর্মসুচিতে সভাপতিত্ব করেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এর মোংলার আহবায়ক পশুর রিভার ওয়াটার কিপার মোঃ নূর আলম শেখ।  

অন্যান্যদের মধ্যে মানববন্ধনে বক্তব্য রাখেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) নেতা কমলা সরকার, মার্টিন সরকার, চন্দ্রিকা মন্ডল, হাছিব সরদার সহ অনেকে। মানববন্ধন শেষে আন্তর্জাতিক নদীকৃত্য দিবস উপলক্ষে একটি বর্ণাঢ্য র‌্যালি মোংলার চিলা এলাকারবিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এসময় "without rivers we cannot survive in this world" লেখা সম্বলিত প্ল্যাকার্ড বহন করে তারা।  

মানববন্ধনে বক্তারা বলেন, সুন্দরবনের বাপা’র জোন এলাকায় অপরিকল্পিত শিল্পায়ন, পশুর নদীতে জাহাজ ডুবি এবং জাহাজী বর্জ্য নিক্ষেপের ফলে নদী দখল ও দূষণ এবং সুন্দরবন সংলগ্ন প্রবাহমান  নদী-খালে বাঁধ দিয়ে নদী দখল করা হয়েছে। নদ-নদী বিষে সয়লাব হয়ে গেছে। বক্তারা আন্তর্জাতিক নদীকৃত্য দিবসে সংশ্লিষ্ট সকলকে এই মুহুর্তে সুন্দরবন এলাকার নদ-নদীকে দখলমুক্ত, দূষণমুক্ত এবং বিষমুক্ত করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবী জানান।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.