× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, নিম্ন ও দরিদ্রদের বোবাকান্না

মো. আতিকুর রহমান খান, ঝিনাইগাতী (শেরপুর)

১৯ মার্চ ২০২৩, ০৭:৪৯ এএম

শেরপুরের ঝিনাইগাতি উপজেলার সিংহভাগ লোক কৃষক শ্রমিক নিম্ন আয়ের লোক বসবাস করে এছাড়াও রয়েছে আদিবাসী সম্প্রদায়সহ বেদে ও মৃতশিল্পী পরিবার। এসব পরিবারে আয় অত্যন্ত সিমিত। তাই এসব পরিবারের আর্থিক সচ্ছলতা না থাকায় বছরজুড়েই হিসাব করে চলতে হয়। বর্তমানে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য যেভাবে দিনের পর দিন বেড়ে চলেছে। এমন অবস্থায় সীমিত আয়ের লোকেরা এবং নিম্ন  আয়ের পরিবারের লোকেরা হতাশায় পড়েছে। 

সম্প্রতি দ্রব্যমূল্য বৃদ্ধির পর এখন আসন্ন রমজানে আরো বৃদ্ধি পাচ্ছে প্রায় সব ধরনের নিত্যপ্রয়োজনী সামগ্রী। মাছ, সকল প্রকার মাংস, ডিম, চাল, ডাল, চিনি, লবন, আটা, ময়দাসহ গরম মসলা, মরিচ, শাক-সবজির দাম লাগাম ছাড়াই বৃদ্ধি পাচ্ছে। এতে অনেক দরিদ্র পরিবার ক্রয় করার সক্ষমতা হারিয়ে ফেলেছে। 

নাগালের বাইরে চলে যাওয়ার কারণে দুশ্চিন্তায় পড়েছে। দরিদ্র পরিবারের সীমিত আয় দিয়ে কিভাবে ক্রয় করবে তাদের নিত্যপ্রয়োজনীয় দব্য সামগ্রী। কিছু দিন পূর্বের তুলনায় অধিকাংশ দব্য ২/৩ গুন বৃদ্ধি পেয়েছে। কিন্তু দরিদ্র পরিবারের আয় বৃদ্ধি পায়নি। তাই নিম্ন আয়ের লোকজন ও দরিদ্র প্রান্তিক চাষিদের একই অবস্থা। 

চলতি বোর চাষে হাতে থাকা সমস্ত অর্থ ব্যায় করে বোর উৎপাদন করেছে। বোর চাষেও গত বছরের তুলনায় এ বছর ব্যায় হয়েছে দ্বিগুণ। এখন কৃষকদের হাতেও টাকা নেই। শ্রমিকদের আয়ও সীমিত। বর্তমান বাজারের সকল পণ্যের দাম ক্রয় ক্ষমতার বাইরে চলে যাচ্ছে। এমন অবস্থায় অত্র উপজেলা দরিদ্র ও নিম্নআয়ের পরিবারের লোকেরা দব্য মূল্যের এমন ঊর্ধ্বগতিতে সংকিত হয়ে পরেছে। আসন্ন রমজানে দরিদ্র ও নিম্ন আয়ের পরিবারে জন্য টিসিবি ও ১৫ টাকা কেজি চাউলের কার্ড বৃদ্ধি প্রয়োজন বলে বিজ্ঞমহল মনে করে। 

উল্লেখ্য দরিদ্র শ্রেণির লোকেরা প্রতি সপ্তাহে বাজার থেকে ২০/৩০ টাকার মিশ্র গরমমসলা ক্রয় করছে। বর্তমানে মসলার দাম ব্যাপকভাবে বৃদ্ধি হওয়ার কারণে, এখন আর ২০/৩০ টাকার মসলা দোকানি বিক্রি করে না। তাই দরিদ্র পরিবারের লোকদের এখন আর গরমমসলা ক্রয় করার কথা ছেড়েই দিয়েছে। বর্তমানে গরমমসলার সাথে সকল দ্রব্যমূল্যই গরম হয়ে উঠেছে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.