× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

কটিয়াদী ঐতিহাসিক মহামায়া বটতলায় পাঁচ শতাধিক পাঠাবলী

কটিয়াদী (কিশোরগঞ্জ) প্রতিনিধি

১৬ এপ্রিল ২০২৩, ০৫:৫৯ এএম

কিশোরগঞ্জের কটিয়াদীতে বাংলা নববর্ষে এখানে সনাতন ধর্মাবলম্বিগণ একটি বিশেষ পুজা অর্চনা করে থাকেন এবং এ পুজার অংশ হিসাবেই পাঠাবলী অনুষ্ঠিত হয়।

রবিবার  ১৬ এপ্রিল পাঠাবলী দেওয়া হয়েছে। এর আগে শুক্রবার কটিয়াদী পশ্চিমপাড়া মহামায়া বটতলায় পুজা ও পাঠাবলী দিতে দূর দূরান্ত থেকে পুজারীগণের সমাগম ঘটে। তিনদিন ব্যাপী মেলা শুরু হয়েছে। 

বিশেষ মনোবাসনার জন্য মহামায়া বটতলায় বলীর জন্য মানত হিসাবে পাঠা নিয়ে আসেন। ঠিক কবে থেকে এ পুজা ও পাঠাবলীর রেওয়াজ শুরু হয়েছে তার সঠিক কোন হিসাব না থাকলেও ধারনা করা হয় প্রায় দুশত বছর পূর্বে স্বর্গীয় বৈদ্যনাথ সাহা মহামায়া বটতলায় ১লা বৈশাখে এ পুজা ও পাঠাবলী আয়োজন করেন। প্রাচীন এই বটগাছের নিচেই বাংলা নববর্ষে মহামায়া পুজা অনুষ্ঠিত হয়ে আসছে।

মহামায়া পুজা উপলক্ষে বটতলা ও এর আশপাশ এলাকায় সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বিভিন্ন ধরণের খেলনা, ঘুড়ি, বুট-বাতাসা, সন্দেশ ইত্যাদি পন্যের মেলাও বসে।

জানা যায়, এবছর পাঁচ শতাধিক পাঠাবলি দেওয়া হয়েছে বলে ভক্তরা জানান।  মেলা উপলক্ষে অনেকেই এলাকার জামাই আর আত্মীয়স্বজনকে আমন্ত্রণ জানায়। তাই বাড়িতে বাড়িতে খই, মুড়কি, নারকেল আর দুধের নাড়ু বানানো হয়। মেলা থেকে নানা জিনিস কিনে নেওয়া বা খাওয়ার রেওয়াজটিও এখনো ধরে রেখেছেন হিন্দু ধর্মের মানুষেরা। 

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.