× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

কালিয়াকৈরে ঘাস চাষে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা

কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি

০৩ মে ২০২৩, ০২:০০ এএম

গাজীপুরের কালিয়াকৈরে গোখাদ্যের দাম বেড়ে যাওয়ায় দুশ্চিন্তায় পড়েছেন খামারিরা। এজন্য ফসল কম হয় এমন আবাদি জমি,বাড়ির আঙ্গিনা,পতিত জায়গা ও সড়কের দুধারে ঘাস চাষে ব্যস্ত সময় পার করছেন অধিকাংশ কৃষক। অনেকেই নিজের খামারের চাহিদা পূরণ করেও বাজারে প্রতি আটি ঘাস ৫০ টাকা ১০০ টাকা দরে বিক্রি করে লাভবান হচ্ছে।অনেকেই গবাদিপশুর জন্য বাড়তি খাবার হিসাবে কাঁচা ঘাস কিনে খাওয়াচ্ছেন।এতে দুধের গরুর দুধের পরিমাণ বেশি হচ্ছে।

জানা যায়,ফসল ভালো হয় না এমন জমিতে উন্নত জাতের ঘাস চাষ করে লাভবান হচ্ছে কৃষক।স্থানীয় খামারিরা বাজারের গোখাদ্যের ওপর নির্ভরশীলতা কমিয়ে দিয়ে ঘাসের ওপর ঝুঁকেছেন।একারণে ধানের জমিতে ধান বেশি উৎপাদনের লক্ষ্যে নিয়মিত সেচ দিচ্ছে স্থানীয় কৃষক।ধান ও খড় দুটো বেশি উৎপাদন হলে কৃষক অধিক লাভবান হবে।

উপজেলার কাঞ্চনপুর গ্রামের শহিদুল ইসলাম জানান,আমরা দরিদ্র কৃষক।কৃষি কাজের পাশাপাশি ৩টি গাভী ও ৩টি ষাড় গরু পালন করেছি।গাভীর দুধ বিক্রি করে সংসার পরিচালনা করি এবং কোরবানির ঈদে সাড়ে ২ ও ৩ লাখ টাকা বিক্রির লক্ষ নিয়ে ৩টি ষাড় পালন করছি।কিন্তু দ্রব্য মূল্যের সাথে তাল মিলিয়ে গো-খাদ্য ও খড়ের দাম বৃদ্ধি পাওয়ায় গরু পালন করতে হাপিয়ে উঠেছি।বাধ্য হয়ে এবছর জমিতে উন্নত জাতের ঘাস চাষ করছি। এতে কিটনাশক ও রাসায়নিক সার ব্যবহার করতে হয় না বলে লাভের পরিমাণ বেশি হয়। নিজের পালিত গরুর চাহিদা মিটিয়ে বাজারেও বিক্রি করতে পারবো বলে আশা করছি।

উপজেলার সিনাবহ গ্রামের রফিকুল ইসলাম জানান,প্রতি বছরের ন্যায় এবছর ৪টি গাভী ও ৩টি ষাড় গরু পালন করেছি।গো-খাদ্য ও খড়ের দাম বৃদ্ধির কারণে ঘাস চাষ করছি।এতে বিগত বছরের মতো গো-খাদ্য ও খড়ের ওপর নির্ভর করতে হয়না।বড় সুবিধা হলো ধান চাষের জন্য কৃষি অফিস থেকে যেভাবে সহযোগিতা করেছেন ঘাস চাষে একইভাবে উৎসাহিত করেন।এব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল ইসলাম বলেন,গো-খাদ্যর দাম কিছুটা বৃদ্ধি পাওয়ায় কৃষকের পতিত যায়গা,অনাবাদি জমি ও বাড়ির আঙিনায় ও সড়কের ধারে উন্নত জাতের ঘাস চাষের পরামর্শ দিয়ে যাচ্ছি। কৃষকদের সব ধরনের সহযোগিতা করছে উপজেলা কৃষি অফিস ও মাঠ পর্যায়ের উপসহকারী কৃষি কর্মকর্তারা কৃষককে ঘাস চাষে উৎসাহিত করছেন।

এবিষয়ে উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ড.মোহাম্মদ লুৎফর রহমান জানান,উপজেলায় খামারিরা দুধ দহন ও বিক্রির জন্য ষাঁড় গরু পালন করেন।যে পরিমাণ গো-খাদ্যের দাম বৃদ্ধি পেয়েছে তাতে খামারিদের লোকশান হওয়ার আশঙ্কা রয়েছে। বিকল্প হিসাবে খামারিদের অনাবাদি জমি,পতিত জায়গায় উন্নত জাতের ঘাস চাষ করার জন্য পরামর্শ দিচ্ছি।কাঁচা ঘাসে দ্রুত গরুর বৃদ্ধি ঘটে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি।অল্প দিনে গরু সুঠাম হবে।উন্নত জাতের ঘাস চাষ করে সফলতা পেলে গো-খাদ্য নির্ভরশীলতা কমে যাবে বলে আশা প্রকাশ করেন।

গাজীপুরের কালিয়াকৈরে আবাদি জমি,বাড়ির আঙ্গিনা,পতিত জায়গা ও সড়কের দুধারে ঘাস চাষে ব্যস্ত সময় পার করছেন অধিকাংশ কৃষক।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.