× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

বিশুদ্ধ পানির তীব্র সংকটে বরিশাল নগরবাসী

বরিশাল ব্যুরো

০৩ মে ২০২৩, ০৮:২২ এএম

নগরীর বেশ কয়েকটি এলাকার গভীর নলকূপে (টিউবওয়েল) পানি না ওঠায় সুপেয় বিশুদ্ধ পানির তীব্র সংকট দেখা দিয়েছে। এতে করে চরম দুর্ভোগে পরেছেন নগরবাসী।

তবে পরিবেশ বিপর্যয় ও অতিরিক্ত সাবমারসিবল পাম্প বসানোর কারণে পানির স্তর নিচে নেমে যাওয়ায় এমন অবস্থার সৃষ্টি হয়েছে বলে দাবি করেছেন পরিবেশবিদদের। খোঁজ নিয়ে জানা গেছে, নগরীর হরিণাফুলিয়া এলাকার গভীর নলকূপ দিয়ে গত কয়েকদিন ধরে পানি উঠছেনা। ওই এলাকার বাসিন্দা আকলিমা বেগম নামের এক গৃহবধূ বলেন, টিউবওয়েল থেকে পানি না ওঠার কারণে আমার চরম পানির সমস্যার মধ্যে রয়েছি।

রহিমা বেগম নামের আরেক গৃহীনি বলেন, প্রতিটি কাজ মানুষের বাড়ি থেকে পানি এনে করতে হচ্ছে। এক জগ পানি আনতে হলেও প্রায় এক কিলোমিটার পথ পাড়ি দিয়ে যেতে হচ্ছে।

ভুক্তভোগীদের অভিযোগ, এই দুর্ভোগ নগরীর বর্ধিত এলাকায় সবচেয়ে বেশি। সুপেয় পানি সংকটের কথা জানিয়ে সিটি করপোরেশন সমস্যা সমাধানে পাশে থাকে না বলেও তারা ক্ষোভ প্রকাশ করেন। 

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নগরীতে প্রতিদিন পানির চাহিদা রয়েছে এক কোটি ২০ লাখ গ্যালন। কিন্তু সিটি করপোরেশন থেকে সরবরাহ করা হয় মাত্র ৬৫ থেকে ৭০ লাখ গ্যালন। এরমধ্যে ৪২টি পাম্পের পাঁচটি অচল অবস্থায় পরে রয়েছে। এছাড়াও পানির সংকট মোকাবেলায় নগরীতে দুটি পানি শোধনাগার উদ্বোধনের পাঁচবছর পেরিয়ে গেলেও একদিনের জন্যও তা নাগরিক সেবায় আসেনি।

এ ব্যাপারে বাংলাদেশ পরিবেশ আন্দোলনের বিভাগীয় সমন্বয়ক রফিকুল আলম বলেন, বরিশাল নগরীতে বিশুদ্ধ পানির স্তর ৫০ ফুট নিচে নেমে গেছে। পরিবেশ বিপর্যয় ও অতিরিক্ত সাবমারসিবল পাম্প বসানোর কারণে এমন অবস্থার সৃষ্টি হয়েছে। 

বরিশাল সিটি করপোরেশনের প্যানেল মেয়র গাজী নঈমুল হোসেন লিটু বলেন, পানির এ সমস্যা মোকাবেলায় সবার এক হয়ে সমন্বিত উদ্যোগ প্রয়োজন। এছাড়া এসব সমস্যার সহজে সমাধান হওয়া কষ্টকর।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.