× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ইউপি সদস্য পদ নিয়ে মামা-ভাগিনার লড়াই

লক্ষ্মীপুর প্রতিনিধি

১১ মে ২০২৩, ০৮:৩২ এএম । আপডেটঃ ১১ মে ২০২৩, ০৯:৪৬ এএম

লক্ষ্মীপুরের চররমণীমেহন ইউনিয়ন পরিষদের সদস্য পদে ভোটের ফলাফল নিয়ে চ্যালেঞ্জ করেছেন এক প্রার্থী। নানা দেনধরবার আর অভিযোগ শেষে আদালতে মামলা পর্যন্ত করেন তিনি। মামলার দেড় বছর পর প্রার্থীদের ব্যালট পেপার পুনরায় গণনা করেছেন আদালত। এতে কেন্দ্রে ঘোষিত ফলাফলের সাথে রয়েছে অসামঞ্জস্য।

লক্ষ্মীপুর ইউপি নির্বাচন ট্রাইব্যুনাল কোর্টে দায়েরকৃত মামলার বাদী মো. আলী খোকন। মামলায় বিবাদী করা করা হয়েছে আহম্মদ আলী হাওলাদারকে। বাদী এবং বিবাদী সম্পর্কে মামা এবং ভাগিনা।

দায়েরকৃত মামলাটি এখন বিচারাধীন রয়েছে। তবে এরই মধ্যে আদালতে দুইবার ব্যালট পেপার গণনা করা হয়েছে। এতে মামা আহম্মদ আলী হাওলাদারের চেয়ে ভাগিনা মো. আলী খোকনের ভোট বেড়েছে। যদিও নির্বাচন কমিশনের গেজেট প্রকাশের পর শপথ নিয়ে ওই ওয়ার্ডের সদস্য পদে আহম্মদ আলী হাওলাদার দায়িত্ব পালন করে আসছেন।  

মামলার বাদি মো. আলী খোকন এবং তার আইনজীবী হারুনুর রশিদ বিষয়টি নিশ্চিত করেছেন।  

আইনজীবী হারুনুর রশিদ বলেন, বাদী মো. আলী খোকন টিউবওয়েল প্রতীকে প্রতিদ্বন্ধিতা করেন। তার অভিযোগ ছিল- টিউবওয়েল প্রতীকে সিলমারা ব্যালট পেপার মোরগ প্রতীকের ব্যালটের সাথে গগণা করা হয়েছে। এতে টিউবওয়েল প্রতীকের প্রার্থীর ভোট কমে গিয়ে মোরগ প্রতীকের প্রার্থীর ভোট বেড়ে গেছে। পরে ব্যালট পেপার পুনঃগণনা এবং ন্যায় বিচারের জন্য বাদী মো. আলী খোকন আদালতের দ্বারস্থ হয়েছেন।

জানা গেছে, লক্ষ্মীপুর সদর উপজেলার চর রমনী মোহন ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের সদস্য পদে প্রতিদ্বন্ধীতা করেন ৫ জন। এদের মধ্যে কেন্দ্র ঘোষিত ফলাফলে আহম্মদ আলী হাওলাদারকে মোরগ প্রতীকে ৩৪২ ভোটে বিজয়ী ঘোষণা করা হয়। সেই ফলাফল অনুযায়ী তার নিকটতম প্রতিদ্বন্ধী ছিলেন মো. আলী খোকন। টিউবওয়েল প্রতীকে তার ভোট দেখানো হয়েছে ৩৩০ ভোট। তবে শুরু থেকেই মোহাম্মদ আলী খোকন উক্ত নির্বাচনের ভোট গণনায় কারচুপির অভিযোগ করেন। ভোটের ফলাফলের পরপরই তিনি রিটার্নিং কর্মকর্তা, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও জেলা প্রশাসক বরাবর তিনি লিখিত অভিযোগ করেছেন।

পরে নির্বাচনের গেজেট প্রকাশিত হওয়ার পর ২০২২ সালের ১৬ জানুয়ারি উক্ত কেন্দ্রের ইউপি সদস্যদের ভোট পুনঃগণনার নির্দেশ চেয়ে ইউপি নির্বাচন ট্রাইব্যুনাল লক্ষ্মীপুর আদালতে একটি মামলা (৪/২০২২) দায়ের করেন। মামলায় চর রমনী মোহন ইউনিয়নের রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা সমবায় কর্মকর্তা দেবেশ কুমার সিংহসহ ৫ জনকে বিবাদী করা হয়। মামলার শুনানি শেষে আদালত ২০২২ সালের ২৭ মার্চ তারিখে উক্ত কেন্দ্রের ব্যালট পেপার তলব করে।

মামলার বাদী মোহাম্মদ আলী খোকন অভিযোগ করে জানান, মামলা দায়েরের পর থেকে বিবাদি আহাম্মদ আলী হাওলাদার সময় ক্ষেপনের অজুহাত তৈরি করেন। তিনি মিথ্যা তথ্য দিয়ে আদালতে ৭ বার সময় প্রার্থনা করে আদালতে অনুপস্থিত থাকে। এর মাঝে এ মামলার কার্যক্রম স্থগিত চেয়ে মার্চ মাসের ৭ তারিখে বিবাদী একটি রিভিশন মামলা (৫/২০২২) দায়ের করে। তবে আদালত এপ্রিল মাসে উক্ত রিভিশন খারিজ করে দেয়।

বাদির আইনজীবী হারুনুর রশিদ জানান, ভোটগণনার তারিখ নির্ধারণ করলেই বিবাদী সময় চেয়ে আদালতে আবেদন করে। পরে চলতি বছরের ১ জানুয়ারি তারিখে আদালত তার আইনজীবীর উপস্থিতিতে পুনঃরায় ভোট গণনা করে। এতে কেন্দ্র ঘোষিত ফলাফলের চেয়েও বাদী মো. আলী খোকনের টিউবওয়েল প্রতীকে ভোট বাড়ে।

তিনি জানান, গত ৬ মার্চ বিবাদী আদালতে গণনাকৃত ভোটে আবারো গণনার জন্য আবেদন করেন। সর্বশেষ গত ৩ মে দুই পক্ষ এবং আইনজীবীদের উপস্থিতিতে আদালত চর রমনী মোহন ইউনিয়নের ১ নম্বর কেন্দ্রের ভোট গণনা করেন। এতে বাদির টিউবওয়েল প্রতীকে আরও ভোট বেড়েছে।

আইনজীবী হারুনুর রশিদ বলেন, আমরা বিজ্ঞ আদালতের রায়ের অপেক্ষায় আছি।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.