× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

চলে গেলেন রাবির জনপ্রিয় শিক্ষক ফারুক হোসাইন

২৭ ডিসেম্বর ২০২১, ০৩:১৭ এএম

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সমাজকর্ম বিভাগের অধ্যাপক ড. মো. ফারুক হোসাইন মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। সোমবার ভোর ৫টা ৪৫ মিনিটে মুম্বাইয়ের টাটা মেমোরিয়াল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। ৪৯ বছর বয়সী এই শিক্ষক ফুসফুস ক্যানসারে আক্রান্ত হয়ে দীর্ঘদিন ধরে চিকিৎসা নিচ্ছিলেন।
ড. ফারুক হোসাইনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন সমাজকর্ম বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. কে.এম. রবিউল করিম। তিনি বলেন, স্যার ২০১৯ সাল থেকে ক্যানসারে আক্রান্ত। ভারতের টাটা মেমোরিয়াল হাসপাতালে ২৬ জুলাই ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছিলেন। ৩-৪ মাস আগে চেকআপ করাতে গিয়ে দেখেন, তার ওষুধগুলো ঠিকমতো কাজ করছে না। তারপর উনাকে হাসপাতালে রেখে কেমো দেওয়া শুরু হয়। মাঝখানে শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হয়েছিল। তবে কয়েকদিন আগে স্বাস্থ্যের অবনতি হলে আবার হসপিটালাইজড করা হয়। সেখানে তাকে অক্সিজেন সার্পোটে রাখা হয়েছিল। আজ উনার স্ত্রীর কাছ থেকে জানতে পারলাম, ভোর পৌনে ৫টায় তিনি ইন্তেকাল করেছেন। তবে তার মরদেহ কখন দেশে আনা হবে বা কোথায় জানাজা হবে এ বিষয়ে কিছু জানতে পারিনি।
তিনি আরও বলেন, অধ্যাপক ফারুক ছিলেন শিক্ষার্থীবান্ধব এবং বিভাগের সবচেয়ে জনপ্রিয় শিক্ষক। অত্যন্ত মেধাবী ও একজন ভালোমানের গবেষকও ছিলেন তিনি। তার মতো একজন শিক্ষক বর্তমান সময়ে পাওয়া খুব কঠিন। তিনি শিক্ষার্থীদের মনের ভাষা খুব সহজেই বুঝতে পারতেন। যার ফলে বিভাগের প্রতিটি শিক্ষার্থীর অন্তরে তিনি আলাদা একটা জায়গা করে নিয়েছিলেন। তার অনুপস্থিতি সমাজকর্ম পরিবারের জন্য দুঃখজনক। তার অকাল প্রস্থানে শুধু সমাজকর্মের নয় পুরো বিশ্ববিদ্যালয়ের এক অপূরণীয় ক্ষতি হলো।
শোক প্রকাশ করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. সুলতান-উল-ইসলাম বলেন, অধ্যাপক ফারুক দীর্ঘদিন থেকেই ক্যানসারে ভুগছিলেন। তবে তার এই বিদায় আমাদের খুবই মর্মাহত করছে। তাকে মুম্বাই থেকে দেশে আনার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন সব ধরনের সহযোগিতা করবে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.