× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

বছরের সেরা ওয়েব সিনেমাগুলো

২৮ ডিসেম্বর ২০২১, ০৩:৪১ এএম

দেশ-বিদেশের স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলোতে এ বছর মুক্তি পেয়েছে বহু সিনেমা। একেকটি ছবি নানা বিচারে অন্যটিকে ছাড়িয়ে গেছে। এর মধ্যেও বেশ কিছু ছবি দর্শকদের কাছ থেকে পেয়েছে বাড়তি বাহবা। অনলাইনে অনেক দর্শক জানিয়েছেন প্রতিক্রিয়া। ফিরে দেখা যাক নানা বিবেচনায় বছরের আলোচিত কয়েকটি ওয়েব ফিল্মের দিকে। আগেই বলে নেওয়া ভালো, সিনেমার স্বাদ দর্শক থেকে দর্শকে ভিন্ন। তাই আলোচনার এ তালিকায় হয়তো অনেকের পছন্দের ছবিটি না–ও থাকতে পারে।
‘নেটওয়ার্কের বাইরে’
চার তরুণের সেন্ট মার্টিন বেড়াতে যাওয়ার গল্প নিয়ে নেটওয়ার্কের বাইরে বছরের সবচেয়ে আলোচিত বাংলা সিনেমা। বাংলাদেশের স্ট্রিমিং প্ল্যাটফর্ম চরকিতে মুক্তির আগেই ছবির দুটি গান ভাইরাল হয়ে যায়। ছবি মুক্তির পর প্রতিক্রিয়ায় অনেক দর্শককেই বলতে শোনা গেছে, ছবির এমন হৃদয়বিদারক সমাপ্তি ছিল অপ্রত্যাশিত। তরুণ নির্মাতা মিজানুর রহমানের পরিচালনায় এতে অভিনয় করেছেন ইয়াশ রোহান, খায়রুল বাসার, শরিফুল রাজ, জুনায়েদ বোগদাদী, অর্ষা, ফারিণ, তাসনুভা তিশা, তুষি প্রমুখ।
‘জয় ভিম’
পুলিশি হেফাজতে নির্যাতনে মৃত্যুর ঘটনায় একজন আইনজীবীর ভূমিকা নিয়ে ছবি জয় ভিম। আমাজন প্রাইম ভিডিওতে মুক্তি পায় এটি। দেখানো হয়, বিচার বিভাগ সক্রিয় থাকলে কীভাবে সংঘবদ্ধ অপরাধীরও শাস্তি হয়, সমাজের সবচেয়ে শক্তিহীন মানুষটিও ন্যায়বিচার পান। তামিল ভাষার এ ছবি তোলপাড় তোলে ভারতে। টি জে জ্ঞানাভেল পরিচালিত ছবিতে অভিনয় করেছেন সুরিয়া, রাজিশা বিজয়ন, লিজোমন জোসে, প্রকাশ রাজ প্রমুখ।
‘মিমি’
নায়িকা হতে উৎসুক এক তরুণীর গর্ভাশয় ভাড়া দেওয়ার গল্প মিমি। টাকার লোভে সারোগেসি পদ্ধতিতে সন্তান জন্ম দেওয়ার পর সন্তানটি আর ফেরত দেওয়া হয় না তার। দারুণ জনপ্রিয়তা পায় ছবিটি। লক্ষণ উতেকর পরিচালিত ছবিটির নামভূমিকায় অভিনয় করেছেন কৃতি শ্যানন ও অন্য এক চরিত্রে পঙ্কজ ত্রিপাঠী। দর্শকদের একাধারে হাসিয়েছে, কাঁদিয়েছে আর দুশ্চিন্তায় ডুবিয়েছে নেটফ্লিক্সে মুক্তি পাওয়া এ ছবি।
‘মুন্সিগিরি’
মুন্সিগিরি অমিতাভ রেজা চৌধুরীর পরিচালনায় ঢাকাই গোয়েন্দা কাহিনি, মুক্তি পায় চরকিতে। চঞ্চল চৌধুরী, পূর্ণিমা, শবনম ফারিয়া ও খন্দকার লেনিন অভিনীত এ ছবিতে দেখানো হয় একটি খুনের তদন্তের কাহিনি। এ ছবির মধ্য দিয়ে অনেক দিন পর সিনেমায় দেখা যায় পূর্ণিমাকে। বাংলাদেশের দর্শকেরাও আয়নাবাজির পর অমিতাভের নতুন কাজের অপেক্ষায় ছিলেন। সার্বিক বিবেচনায় মুন্সিগিরি ছিল বাংলাদেশের অন্যতম ব্যতিক্রম একটি সিনেমা।
‘জানোয়ার’
২০২০ সালের একটি দলবদ্ধ ধর্ষণ ও নৃশংস হত্যাকাণ্ডের ঘটনা নিয়ে সিনেম্যাটিকে মুক্তি পায় জানোয়ার ছবিটি। গল্পের উপস্থাপন ও অভিনয়ের কারণে ছবিটি নিয়ে ব্যাপক আলোচনা হয়। ইতিমধ্যে পরিচালক রায়হান রাফি ছবির সিকুয়েল নির্মাণের কাজে হাত দিয়েছেন। ছবিটিতে অভিনয় করেছেন রাশেদ মামুন, ফরহাদ লিমন, তাসকিন রহমান প্রমুখ।
‘ফিঞ্চ’
সৌর বিপর্যয়ে বসবাসের অনুপযোগী হয়ে উঠেছে পৃথিবী। কুকুর গুডইয়ারকে নিয়ে মাটির নিচের বাংকারে আশ্রয় নিয়েছেন রোবটিকস ইঞ্জিনিয়ার ফিঞ্চ, অস্কারজয়ী টম হ্যাংকস। তার মৃত্যুর পর কুকুরটিকে দেখাশোনার জন্য একটি রোবট তৈরি করেন ফিঞ্চ। এই তিনের সংগ্রাম নিয়ে একেবারেই ভিন্ন ঘরানার এক বৈজ্ঞানিক কল্পকাহিনি ফিঞ্চ। অ্যাপল টিভি প্লাসে মুক্তি পাওয়া এ ছবি নানা বিবেচনায় অনন্য। ছবিটি পরিচালনা করেছেন মেগেল সেইপেকনেক।
সারা বছর ওয়েবে মুক্তি পেয়েছে এ রকম আরও বেশ কয়েকটি ছবির নাম না বললেই না। সেগুলোর মধ্যে রয়েছে হাসিন দিলরুবা, দ্য হোয়াইট টাইগার, দ্য পাওয়ার অব দ্য ডগ, ট্রল, সূর্যবংশী, বেলবটম, শেরশাহ, ডোন্ট লুক আপ, আজিব দাস্তানস, ইউটিউমার।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.