× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

পঞ্চাশে হায়দার: উল্লাসে-সৃজনে-স্বপ্নে সুবর্ণ

সুহৃদ জাহাঙ্গীর

০১ ডিসেম্বর ২০২২, ০৭:৫৯ এএম

‘পঞ্চাশে হায়দার: উল্লাসে-সৃজনে-স্বপ্নে সুবর্ণ’ শিরোনামে আগামী ৪ ডিসেম্বর অভিনেতা, নির্দেশক, মিডিয়া ব্যক্তিত্ব এবং বটতলার প্রধান নির্বাহী মোহাম্মদ আলী হায়দারের ৫০তম জন্মদিন উপলক্ষে বটতলা আয়োজন করতে যাচ্ছে ৩ দিনব্যাপী অনুষ্ঠান। 

তিনি তার থিয়েটারের পথ পরিক্রমায় এখন পর্যন্ত বাংলাদেশে দর্শকের মাঝে সাড়া জাগানো বেশ কয়েকটি নাটকের নির্দেশনা দিয়েছেন। যেমন- খনা, দ্য ট্রায়াল অফ মাল্লাম ইলিয়া, ক্রাচের কর্নেল, জতুগৃহ, মধুশিকারী এবং আগামী বছর জানুয়ারি মাসে মঞ্চে আসছে তার নির্দেশিত নতুন নাটক সখী রঙ্গমালা। 

বটতলার বাইরে তিনি যুক্তরাষ্ট্রের অক্সফোর্ডের থিয়েটার দল ‘থিয়েটার ফোকস’থেকে যমুনা এবং টেল অফ টু ফ্রেন্ডস নামে আরও দুটি নাটকের নির্দেশনা দিয়েছিলেন। তার নির্দেশিত সবগুলো নাটকই দেশে বিদেশে ব্যাপক সমাদৃত।

বাংলাদেশের থিয়েটার পত্রিকা থিয়েটারওয়ালা স্বাধীনতার ৫০ বছর উপলক্ষে থিয়েটার কর্মীদের মতামতের ভিত্তিতে‘মানসম্পন্ন’যে ৫০টি নাটক বাছাই করেছিল তারমধ্যে মোহাম্মদ আলী হায়দার নির্দেশিত খনা ও ক্রাচের কর্নেলও রয়েছে। থিয়েটার অঙ্গনে সফলতার পাশাপাশি তিনি মিডিয়া জগতেও নিজের প্রতিভার স্বাক্ষর রেখেছেন। শিশুতোষ টেলিভিশন চ্যানেল দুরন্ত টিভির তিনি হেড অফ প্রোগ্রাম হিসেবে সফলতার সাথে কাজ করেছেন। এখন তিনি যুক্ত হয়েছেন মায়েদের জন্য বিশেষায়িত চ্যানেল গ্রিন টিভির সাথে। যা অচিরেই দর্শক দেখতে পাবেন।

হায়দারের জন্মউৎসবের প্রথম দিন ২ ডিসেম্বর, শুক্রবার বিকেল সাড়ে ৩টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির সেমিনার কক্ষে বটতলার আলাপ,  ৩টা ৩৫ মিনিটে সৌম্য সরকার ও কাজী রোকসানা রুমা নির্মিত ‘মোহাম্মদ আলী হায়দারের সৃজন ভূবন’ শীর্ষক তথ্যচিত্র প্রদর্শনী। 

৪টায় ‘মোহাম্মদ আলী হায়দার: সৃজনভাবনা ও প্রয়োগ’ শীর্ষক আলাপের মূলসূত্র উপস্থাপন করবেন- মিডিয়া ব্যক্তিত্ব ফুয়াদ চৌধুরী, নাট্যজন মাসুম রেজা এবং সঙ্গীতশিল্পী ও অধিকারকর্মী নবনীতা চৌধুরী।

সভাপ্রধান অধ্যাপক মোহাম্মদ তানজিমউদ্দিন খানের উপস্থিতিতে হুমায়ূন আজম রেওয়াজের সঞ্চালনায় ধন্যবাদ জ্ঞাপন করবেন মিজানুর রহমান। 

দ্বিতীয় দিন ৩ ডিসেম্বর, শনিবার রাত ১২টায় মোহাম্মদ আলী হায়দারের সৃজনভুবন বিষয়ক তথ্যচিত্র সামাজিক মাধ্যমে অবমুক্তকরণ। 

তৃতীয় দিন ৪ ডিসেম্বর, রবিবার সন্ধ্যা সাড়ে ৭টায়  বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে ‘খনা’ নাটকের বিশেষ প্রদর্শনী ও আনন্দ আড্ডা।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.