× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

‘প্রাণসজনী’ সাজলেন জান্নাতুল ফেরদৌস ঐশী

০২ ফেব্রুয়ারি ২০২২, ০৭:০৪ এএম

‘আমার কাঙ্কের কলসী, জলে গেল রে ভাসি/ মাঝিরে তোমার নৌকার ঢেউ লাগিয়ারে’। বাংলা সিনেমার তুমুল জনপ্রিয় এক গান। অনেকের দাবি, কলকাতা গ্রামোফোন কোম্পানিতে সংগীত পরিবেশনকারী বৃহত্তর সিলেটের একমাত্র বাউল শিল্পী বাউল কামাল পাশার (কামাল উদ্দিন) কণ্ঠে কামাল ভনিতায় গানটি তারা শুনেছেন। এছাড়া পাকিস্তান আমলেও টেপরেকর্ডারে গানটি কামাল ভনিতায় শোনা গেছে।

গানটি তাপস পাল ও অঞ্জু ঘোষ অভিনীত ‘প্রাণসজনী’ নামের ভারতীর বাংলা চলচ্চিত্রেও ব্যবহৃত হয়েছে। তাতে গীতিকারের নাম উল্লেখ করা হয়নি। গানটিতে সুর দেন সাবিনা ইয়াসমিন। গেয়েছেন সাবিনা ইয়াসমিন ও এন্ড্রু কিশোর। একইভাবে বাংলাদেশের ‘প্রেমের স্মৃতি’ সিনেমায় গানটি পরিবেশন করেন রুনা লায়লা ও এম এ খালেক। যাতে অভিনয় করেন নায়িকা চম্পা, নায়ক মান্না ও আলীরাজ। তাতেও গীতিকারের কোনো নাম উল্লেখ করা হয়নি। তাদের আগে একটি অডিও অ্যালবামে গানটি পরিবেশন করেন ফেরদৌসী রহমান।

এবার গানটি ব্যবহার করা হয়েছে বাংলাদেশের আরেকটি সিনেমায়। যার নাম ‘আদম’। পরিচালনা করেছেন আবু তাওহিদ হিরন। সম্প্রতি এই গানের ভিডিও সম্পূর্ণ হয়েছে। এবারের ভার্সনে কণ্ঠ দিয়েছেন ক্লোজআপ খ্যাত রাজীব ও লিজা। নতুন করে সংগীতায়োজন করেছেন মুশফিক লিটু। পর্দায় অভিনয় করেছেন জান্নাতুল ফেরদৌস ঐশী ও ইয়াশ রোহান।

সিনেমাটির পরিচালক আবু তাওহিদ বলেন, ‘গানটি দিয়ে আমাদের সিনেমার ক্যামেরা ক্লোজ করলাম। তিন বছরে শেষ হলো সিনেমাটির কাজ। এই গানটি রেখে পুরনো দিনের সিনেমার একটি আমেজ রাখার চেষ্টা করেছি। তাপস পাল ও অঞ্জু ঘোষের মতো বা চম্পা, মান্না-আলীরাজের মতো হয়ত হবে না। তবু ঐশী ও রোহান চেষ্টা করেছে।’ তিনি আরও জানান, সিনেমাটি চলতি বছরই মুক্তি পাবে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.