× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

অস্কারজয়ী মিশেলের বাগদত্ত কে এই জ্যঁ তোদ?

সংবাদ সারাবেলা ডেস্ক

২১ মার্চ ২০২৩, ০৪:২৯ এএম

গত ১৩ মার্চ লস অ্যাঞ্জেলেসে এক জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে অস্কারের ৯৫তম আসরে পুরস্কার ঘোষণা করা হয়। একাডেমি অ্যাওয়ার্ডসের ৯৫ বছরের ইতিহাসে প্রথম একজন এশিয়ান নারী অভিনেত্রী হিসেবে পুরস্কার জিতে ইতিহাস গড়েছেন মালয়েশিয়ান অভিনেত্রী মিশেল ইয়ো। 'এভ্রিথিং এভ্রিহয়্যার অল অ্যাট ওয়ান্স' সিনেমায় অভিনয়ের জন্য অস্কারে সেরা অভিনেত্রীর খেতাব জিতেছেন ৬০ বছর বয়সী মিশেল।

চার দশকের ক্যারিয়ারে এবারই প্রথম অস্কারে মনোনয়ন পেয়েছিলেন মিশেল; আর প্রথমবারেই বাজিমাত! পোডিয়ামে একাই দাঁড়িয়ে আবেগঘন বক্তব্য দিলেও, অস্কারের লাল গালিচায় তার সঙ্গে ছিলেন তার দীর্ঘদিনের সঙ্গী, ৭৭ বছর বয়সী ফরাসি নাগরিক জ্যঁ তোদ। ২০০৪ সাল থেকে একসঙ্গে আছেন এই জুটি এবং ২০০৫ সালে তারা বাগদান সারেন।

তবে রেসিং জগতের বাইরে জ্যঁ তোদকে হয়তো খুব কম মানুষই চেনেন। কিন্তু তোদ তার আপন মহিমায়ই আলোকিত। মোটরস্পোর্টসে ঈর্ষণীয় ক্যারিয়ার পার করেছেন এই ফ্রেঞ্চম্যান।

ফর্মুলা ওয়ানে যোগ দেওয়ার আগে, ষাট ও সত্তরের দশকের শুরুর দিকে জ্যঁ তোদ ছিলেন একজন কো-ড্রাইভার। এরপরে ১৯৮২ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত তিনি পেজো ট্যালবেট স্পোর্টের পরিচালক হিসেবে কাজ করেছেন। তার নেতৃত্বে পেজো ওয়ার্ল্ড র‌্যালি চ্যাম্পিয়নশিপ এবং লে মাস দুটোই জিতে। এরপর ১৯৯৪ সালে তোদ ফেরারির এফ ওয়ান টিমের জেনারেল ম্যানেজারের দায়িত্ব গ্রহণ করেন।

দুই বছর পরে ড্রাইভার হিসেবে চুক্তিবদ্ধ হন মাইকেল শুমেখার এবং মোটরস্পোর্টসের ইতিহাসে সবচেয়ে বিখ্যাত কিছু কীর্তি গড়েন। ২০০০ থেকে ২০০৪ সাল পর্যন্ত ফেরারির হয়ে শুমেখার টানা পাঁচবার ড্রাইভার'স চ্যাম্পিয়নশিপ জেতেন।

ফেরারির হয়ে ব্যাপক সাফল্য অর্জনের পর তোদকে প্রথমে ফেরারির সিইও এবং পরে দলের বিশেষ উপদেষ্টা হিসেবে নিয়োগ দেওয়া হয়। তবে ২০০৯ সালে ফেরারি থেকে অব্যহতি নেওয়ার পরেও ফর্মুলা ওয়ানেই থেকে গিয়েছেন জ্যঁ তোদ।

২০০৯ সালে জ্যঁ তোদ ফেডারেশন ইন্টারন্যাশনালে দে অটোমোবাইল (এফআইএ)-এর সভাপতি নির্বাচিত হন। যেদিন তাকে নির্বাচিত করা হয়, সেদিনও মিশেল ইয়ো তার পাশে ছিলেন। ২০২১ সালে সভাপতির পদ থেকে সরে আসার আগপর্যন্ত তিনি তিনবার এফআইএ'র সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন।


Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.