× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

‘পাপের শহর’

পরমেশ্বর রায় অয়ন

২৬ জুন ২০২২, ২৩:১০ পিএম

লাস ভেগাস শহর। ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের লাস ভেগাস সিন সিটি বা ‘পাপের শহর’ নামে বেশি পরিচিত। শহরটিতে বিনোদনের এত উপাদান রয়েছে যা যে কারোর মনোরঞ্জনের জন্য যথেষ্ট। নেভাদায় অবস্থিত এই শহরটি বিশ্বের সবচেয়ে বেশি দেখা শহরগুলির মধ্যে একটি। লাস ভেগাসকেও এক সময় জনতার শাসনাধীন শহর বলে মনে করা হতো।

প্রতি বছর লক্ষ লক্ষ মানুষ সিন সিটিতে যান। যদিও এই শহরে কিছু পারিবারিক বন্ধুত্বপূর্ণ আকর্ষণ রয়েছে, তবে এর বেশিরভাগ জায়গাগুলো বিনোদনপ্রিয় দর্শকদের উপযোগী করে তৈরি করা। 

লাস ভেগাস  জুয়া এবং বাজি খেলার জন্য সবচেয়ে বেশি পরিচিত। এখানে কয়েক ডজন ক্যাসিনো এবং ক্যাসিনো-হোটেল রয়েছে। লাস ভেগাস বুলেভার্ডকে সাধারণত লাস ভেগাস স্ট্রিপ বা স্ট্রিপ হিসাবে উল্লেখ করা হয়। এই জায়গাটিতে  সবচেয়ে বেশি ক্যাসিনো চলে। ক্যাসিনোগুলো প্রায়শই খোলা থাকে এবং চব্বিশ ঘন্টা লোকজন দিয়ে পূর্ণ থাকে।

বিশ্বের অন্যান্য জায়গার চেয়ে লাস ভেগাসে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম তুলনামূলক বেশি। এখানকার বড় বড় শপিং কপ্লেক্স এবং দোকানগুলোতে বিলাসবহুল পণ্যের বিক্রয় হয়। সাধারণত ধনীরা এসব পণ্য কিনতে নানা জায়গা থেকে এই শহরে আসেন।

সিন সিটিতে অ্যালকোহলযুক্ত পানীয়ও মোটামুটি সহজে পাওয়া যায়। প্রায় প্রতিটি হোটেল এবং ক্যাসিনেতে একটি করে বার আছে।  অনেক ক্যাসিনো জুয়াড়িদের বিনামূল্যে পানীয় পরিবেশন করে। ক্যাসিনোগুলির বাইরেও পানীয়ের স্থাপনা পাওয়া যায়।

যুক্তরাষ্ট্রের অন্যান্য শহরের চেয়ে  লাস ভেগাসে সংঘটিত অপরাধের মাত্রা তুলনামূলকভাবে বেশি। এখানকার অনেক বড় হোটেল এবং ক্যাসিনোগুলো কুখ্যাত গডফাদারদের দ্বারা পরিচালিত। বেঞ্জামিন সিগেল, লাকি লুসিয়ানো এবং মেয়ার ল্যানস্কি সিন সিটির অন্যতম কুখ্যাত মবস্টার।

লাস ভেগাসের জেন্টলম্যানস ক্লাব ‘স্ট্রিপ ক্লাব’ নামে বেশি পরিচিত। এখানে বিশ্বের বিভিন্ন প্রান্তের বিনোদনপ্রেমীরা আসেন। এই ক্লাবগুলিতে সবাই প্রাণখুুলে নাচতে পারেন, ইচ্ছেমত আনন্দ করতে পারে। কোন বাঁধা নেই।  

বিংশ শতকের শেষের দিকে লাস ভেগাসের কর্মকর্তারা শহরটিকে পরিষ্কার করার চেষ্টা শুরু করেন। তাদের লক্ষ্য ছিল, শহরটির ভাবমূর্তি উজ্জ্বল করা যাতে সেখানে আরো বেশি করে পর্যটক আসে। এই লক্ষ্য  আংশিকভাবে সফল হয়েছিল। কিন্তু তারপর থেকে বিপণনকারীরা শহরটির ‘পারিবারিক’ ইমেজ ছেড়ে দিয়েছে। তার  পরিবর্তে লাস ভেগাসকে এখন এমন একটি জায়গা হিসাবে বিজ্ঞাপন দেওয়া হয়, যেখানে ভ্রমণকারীরা একটু পাপ করতে পারে!


Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.