× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

এক রোগীর কিডনিতে ২০০ পাথর!

আন্তর্জাতিক ডেস্ক

৩০ জুন ২০২২, ০৯:১৯ এএম

ছবি: সংগৃহীত

মূত্রাশয়ের রোগে আক্রান্ত এক রোগীর কিডনি থেকে ২০০টি পাথর বের করেছেন দুবাইয়ের চিকিৎসকরা। দেশটির শারজাহর বুরজিল বিশেষায়িত হাসপাতালে ইউরোলজিস্ট ও ইন্টারভেনশন কার্ডিওলজিস্টের চিকিৎসকরা এই অস্ত্রোপচার করেন।

পাকিস্তানের নাগরিক মিয়ান খান গত চার বছর ধরে মূত্রাশয়ের রোগে ভুগে চিকিৎসা নিচ্ছিলেন। এসময় তার দেশের অনেক চিকিৎসক তাকে বাম দিকের কিডনি অপসারণের পরামর্শ দিয়েছিলেন।

নিজের দেশের চিকিৎসকদের বরাত দিয়ে ওই ব্যক্তি জানান, তার কিডনির মধ্যেই ওই পাথরগুলো বেড়ে উঠছিল। পাথর থেকে যাতে তার শরীরে অন্য কোনো রোগ না ছড়ায় সেজন্যে তাকে একটি বিশেষ পদ্ধতি নেওয়ার পরামর্শও দেওয়া হয়েছিল।

শারজাহ বুরজিল স্পেশালটি হাসপাতালের ইউরোলজিস্ট ডাঃ বৈভব এ. গোর্দে বলেন, আমি তার পিঠে একটি ছিদ্র করে সেখান দিয়ে ২০০টি পাথর বের করেছি। এরমধ্যে ৩৬*৪১ মিমি মাপের পাথরও রয়েছে। তবে সে অস্ত্রোপচারের মাত্র ৩ দিনের মধ্যেই সুস্থ হওয়ায় তাকে বাড়িতে পাঠানো হয়েছে।

যদিও বাড়ি ফেরার আটদিন পর তিনি প্রস্রাব করতে সমস্যায় পড়ায় ফের হাসপাতালে আসেন। পরে দেখা যায়, তার মূত্রাশয়ে রক্ত জমাট বেঁধেছে। পরে চিকিৎসকরা খুঁজে বের করে নতুন চিকিৎসা দেন।

চিকিৎসকরা জানান, তার যে সমস্যা হয়েছে সেটি নিরসনে দুটি উপায় ছিল। এরমধ্যে একটি হলো কিডনি অপসারণ আরেকটি অ্যাঞ্জিওএমবোলাইজেশন। অর্থাৎ রক্তপাত বন্ধ করা। আমরা পরেরটা বেছে নেই।

ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট বিশেষজ্ঞ ডাঃ রাহুল চৌধুরী বলেন, প্রায় ২ মিমি মাপের একটি সুই দিয়ে রক্তপাতের ওই জায়গায় একটি ক্যাথেটার প্রবেশ করানো হয়েছে।

তিনি বলেন, কিডনি থেকে রক্ত যাওয়ার জন্যে অনেক শাখা রয়েছে। ফলে সেখানে অস্ত্রোপচার করা কঠিন। এজন্যে কাজটি খুব সাবধানে করতে হয়। আমরা আমরা এনজিওগ্রাফির মাধ্যমে রক্তপাতের জায়গা চিহ্নিত করে সেটি বন্ধ করেছি।

চার বছর ভোগান্তির পর মিয়ান খান জানান, তিনি এখন ব্যথামুক্ত।

তিনি বলেন, যন্ত্রণার কারণে গাড়ি চালানোর সময় আমি একটি পা উপরে রাখতাম। ব্যথা সহ্য না করতে পারায় ঘুমানোর সময় পেটের বাম পাশে পানির বোতল আর আরেক পাশে বালিশ রাখতাম।

তিন সন্তানের জনক মিয়ান বলেন, আমি জীবনের প্রতি আশা হারিয়ে ফেলেছিলাম। কিন্তু এই চিকিৎসকরা আমাকে নতুন জীবন দিয়েছেন। তিন দিনের মধ্যে আমি স্বাভাবিক অবস্থায় ফিরে এসেছি এবং এখন আমি আমার কাজ ভালোভাবে করতে পারছি।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.