× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ল্যাটিন আমেরিকায় কি সমাজতন্ত্র ফিরছে?

পরমেশ্বর রায় অয়ন

০৩ জুলাই ২০২২, ২৩:০৮ পিএম

কলম্বিয়ার নতুন প্রেসিডেন্ট গুস্তাভো পেট্রো

১৯ জুন কলম্বিয়ানরা তাদের পরবর্তী রাষ্ট্রপতি হিসাবে প্রাক্তন মার্কসবাদী গেরিলা গুস্তাভো পেট্রোকে নির্বাচিত করেছে। ভেনেজুয়েলার সমাজতান্ত্রিক স্বৈরশাসক নিকোলাস মাদুরোর ঘনিষ্ঠ মিত্র  পেট্রো দেশের সম্পদ বাজেয়াপ্ত এবং পুনর্বন্টন করার প্রতিশ্রæতি দিয়েছেন। তার জয় লাতিন আমেরিকা জুড়ে বামপন্থীদের উদ্বুদ্ধ করেছে।  

শতাব্দীর শুরুতে কলম্বিয়া ছিল একটি বিপজ্জনক এবং দরিদ্র দেশ যেখানে গেরিলা এবং গ্যাংরা প্রতি বছর কয়েক হাজার মানুষকে হত্যা করত। তারপর থেকে খুনের হার অর্ধেকেরও বেশি কমে গেছে, গড় আয় ৫০ শতাংশ বেড়েছে এবং বিদ্যুৎ সেবা এখন সর্বজনীন।

একই সময়ের মধ্যে প্রতিবেশী ভেনিজুয়েলা একটি সমাজতান্ত্রিক শাসনের অধীনে পড়ে, যার নেতৃত্বে প্রথমে হুগো শ্যাভেজ এবং এখন নিকোলাস মাদুরো রয়েছেন।  এরমধ্যে ভেনেজুয়েলা লাতিন আমেরিকার অন্যতম ধনী থেকে দরিদ্র রাষ্ট্রে পরিণত হয়েছে।  আগে ভেনেজুয়েলা লক্ষ লক্ষ কলম্বিয়ান অভিবাসীদের আতিথেয়তা করত, এখন কলম্বিয়া  লক্ষ লক্ষ ভেনেজুয়েলাবাসীকে আতিথ্য দেয়।

কলম্বিয়ার নতুন প্রেসিডেন্টের এজেন্ডা দেশটির দুই দশকের সমস্ত অর্জনকে ঝুঁকিতে ফেলেছে। পেট্রো শ্যাভেজের মতো একই রকম বক্তৃতা ব্যবহার করেন। তিনি স্বাস্থ্য ব্যবস্থা জাতীয়করণ, অবৈতনিক  কলেজ শিক্ষা, ঋণ প্রদান এবং জনগণের সঞ্চয় রাখার জন্য একটি সরকারী ব্যাঙ্ক তৈরি, জমি বাজেয়াপ্ত ও পুনর্বন্টন এবং আন্তর্জাতিক বাণিজ্যে জড়িত হওয়ার ক্ষেত্রে কলম্বিয়ানদের ক্ষমতাকে মারাত্মকভাবে হ্রাস করার পরিকল্পনা করেছেন

পেট্রো কলম্বিয়াকে একটি সমাজতান্ত্রিক দেশে পরিণত করতে সফল হয় কিনা তা নির্ভর করছে সেখানকার আমলাদের উপর। দেশটির বিরোধী দলগুলোকে তাকে কতটুকু চাপের মধ্যে রাখতে পারে-সেটাও এই অঞ্চলের ভবিষ্যত নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।   

দেখার মতো বিষয় হচ্ছে, সমাজতন্ত্রের উত্থান শুধু কলম্বিয়ার মধ্যে সীমাবদ্ধ নেই। পেরু এবং চিলি এই বছর সমাজতান্ত্রিক রাষ্ট্রপতি নির্বাচিত করেছে এবং ব্রাজিলও সম্ভবত এই পথে হাঁটছে।  যুক্তরাষ্ট্র এই নির্বাচনের প্রভাব অনেক আগেই অনুভব করছে। এই দেশগুলির অর্থনৈতিক অবস্থা খারাপ হওয়ার সাথে সাথে বৈশ্বিক বাণিজ্য ক্ষতিগ্রস্ত হবে এবং প্রয়োজনীয় পণ্যের দাম বাড়বে।  এই দেশগুলি  তেল, তামা, মাছ এবং কফির মূল উৎপাদক।

কয়েক বছর ধরে এই অঞ্চলের দেশগুলোর সাথে যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক সম্পর্ক ততটা উষ্ণ নয়। তার পরিবর্তে দেশগুলো চীনের সাথে সম্পর্ক উন্নয়নে আগ্রহী।  মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে  ল্যাটিন আমেরিকার মুষ্টিমেয় কিছু দেশের বাণিজ্যিক চুক্তি রয়েছে।  

বিশেজ্ঞরা মনে করেন, যুক্তরাষ্ট্র যদি এই অঞ্চলে সমাজতন্ত্রের গতি রোধ করতে চায়, তাহলে  সমাজতন্ত্রের বিরোধিতাকারী ল্যাটিন আমেরিকানদের জন্য আইনগতভাবে মার্কিন যুক্তরাষ্ট্রে আসা সহজ করতে হবে। এর জন্য আমেরিকার অভিবাসন নীতি পরিবর্তন করার কথাও বিবেচনা করতে হবে।  সমাজতন্ত্রীরা ক্ষমতায় এলে প্রথম যারা চলে যায়, তারা হল- শিক্ষিত মধ্যবিত্ত ও উচ্চ-মধ্যবিত্ত। এই কারণেই ভেনিজুয়েলানরা মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে উচ্চ শিক্ষিত হিস্পানিক জনগোষ্ঠীর মধ্যে রয়েছেন। 

চাভেজ যখন ক্ষমতায় আসেন তখন ভেনিজুয়েলানরা একে অপরকে বলত- ‘ভেনিজুয়েলা কিউবা নয়’ । এখন পেট্রোর সমর্থকেরা বলছেন, ‘কলম্বিয়া ভেনিজুয়েলা নয়।’ 

 ইউক্রেনে রাশিয়ার আক্রমণকে বিশ্বের অনেক সমাজতন্ত্রীরা যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে প্রতিশোধ হিসেবে দেখছে। পুতিন যদি এই যুদ্ধে জয়ী হন, তাহলে এটাকে সমাজতন্ত্রের জয় হিসেবেই দেখবে মার্কসবাদীরা।  অন্যদিকে যে বীরদর্পে ল্যাটিন আমেরিকায় সমাজতন্ত্র আবার  ফিনিক্স পাখির মত জেগে উঠছে, তাকে থামাতে না পারলে যুক্তরাষ্ট্রের সামনে যে ঘোর বিপদ, তা আর বলার অপেক্ষা রাখে না।     


Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.