× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

কাজাখস্তানে রক্তক্ষয়ী দাঙ্গায় ১৬৪ জন নিহত

০৯ জানুয়ারি ২০২২, ১৩:১৭ পিএম । আপডেটঃ ১১ জানুয়ারি ২০২২, ০২:১৪ এএম

কাজাখস্তানে জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ থেকে শুরু হওয়া গত কয়েক দিনের দাঙ্গায় এখন পর্যন্ত ১৬৪ জন লোক নিহত হয়েছেন। মধ্য-এশিয়ার বৃহত্তম এই দেশকে নাড়িয়ে দেওয়া সহিংসতার ঘটনায় আটক করা হয়েছে আরও প্রায় ছয় হাজার জনকে। রোববার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, প্রাণঘাতী সহিংসতার পর প্রাথমিকভাবে প্রায় ২০০ মিলিয়ন ডলারের সম্পত্তির ক্ষয়ক্ষতি হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

মন্ত্রণালয় বলছে, গত কয়েক দিনের সহিংসতায় শতাধিক ব্যবসা প্রতিষ্ঠান এবং ব্যাংকে হামলা চালিয়ে লুটপাট করা হয়েছে। এ সময় বিক্ষোভকারীরা প্রায় ৪০০ যানবাহন ধ্বংস করেছে। রোববার কাজাখস্তানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে রুশ বার্তাসংস্থা স্পুটনিক বলছে, সাম্প্রতিক সহিংসতায় দুই শিশুসহ অন্তত ১৬৪ জনের প্রাণহানি ঘটেছে। তাদের মধ্যে দেশটির প্রধান শহর আলমাতিতেই মারা নিহত হয়েছেন ১০৩ জন। দেশটির বৃহত্তম এই শহরে সবচেয়ে বেশি সহিংসতার ঘটনা ঘটেছে।

তবে এর আগে প্রাথমিক খবরে বিক্ষোভকারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে ২৬ জন বিক্ষোভকারী ও নিরাপত্তা বাহিনীর ১৮ জন সদস্য নিহতের কথা বলা হয়েছিল। কাজাখস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী আরলান তুরগুমবায়েভ বলেছেন, দেশের সব অঞ্চলেই আজ পরিস্থিতি স্থিতিশীল রয়েছে। তারপরও দেশটিতে আইন-শৃঙ্খলা পুনঃপ্রতিষ্ঠার লক্ষ্যে সন্ত্রাস দমন অভিযান অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন তিনি। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, সহিংসতার ঘটনায় পৃথক ১২৫টি তদন্তের অংশ হিসাবে ৫ হাজার ১৩৫ জনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে।


সূত্র: সিএনএন।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.