× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

গুজরাট বিধানসভার দ্বিতীয় ধাপের ভোট চলছে

আন্তর্জাতিক ডেস্ক

০৫ ডিসেম্বর ২০২২, ০৩:৫০ এএম

ভারতের গুজরাট বিধানসভার দ্বিতীয় দফার ভোটগ্রহণ চলছে। মোট ১৮২টি আসনের মধ্যে সোমবার (৫ ডিসেম্বর) ভোট হচ্ছে রাজ্যের ১৪টি জেলার ৯৩টি আসনে। 

এর আগে প্রথম দফায় বৃহস্পতিবার (১ ডিসেম্বর) ভোটগ্রহণ অনুষ্ঠিত হয় ৮৯টি আসনে। রাজ্যটিতে ক্ষমতাসীন বিজেপি এগিয়ে থাকলেও তাদের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই হচ্ছে অরবিন্দ কেজরিওয়ালের নেতৃত্বাধীন আম আদমি পার্টির।

গুজরাটের বিধানসভা নির্বাচনে ৮৩৩ জন প্রার্থীর মধ্যে থেকে বিধায়ক নির্বাচন করার জন্য ভোটাধিকার প্রয়োগ করছেন আড়াই কোটিরও বেশি ভোটার।

ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজ জানায়, সোমবার ২৬ হাজার ৪০৯টি ভোটকেন্দ্রে ভোটগ্রহণ করা হচ্ছে। কেন্দ্রগুলোর দায়িত্বে আছেন ২৯ হাজারের বেশি প্রিসাইডিং অফিসার এবং ৮৪ হাজার পোলিং এজেন্ট। সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোটাররা ভোট দিতে পারবেন। ভোটের জন্য প্রায় ৩৬ হাজার ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হচ্ছে। 

এ নির্বাচনে বিজেপি, কংগ্রেস এবং আম আদমি পার্টিসহ ৬১টি রাজনৈতিক দল তাদের প্রার্থী দিয়েছে। ৮৩৩ জন প্রার্থীর মধ্যে ৭৬৪ জন পুরুষ এবং ৬৯ জন নারী। রাজ্যের নির্বাচনী সংস্থার তথ্য অনুসারে, মনোনীতদের মধ্যে ২৮৫ জন নির্দলীয় প্রার্থীও রয়েছেন। 

দ্বিতীয় দফার ভোটে বিজেপি এবং আম আদমি ৯৩টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছে। কংগ্রেস ৯০টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছে এবং তার জোটের শরিক জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি (এনসিপি) দুটি আসনে প্রার্থী দিয়েছে। 

এর আগে টানা ছয় দফায় জয় পেয়েছে বিজেপি। দলটির পক্ষ থেকে এবারও জয়ের আভাস দেয়া হয়েছে। এমনকি নির্বাচন-পূর্ব জরিপেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দলই আবারও ক্ষমতায় আসতে যাচ্ছে বলে ধারণা পাওয়া গেছে।

তবে এবারের নির্বাচনে বিরোধী শিবির থেকে কংগ্রেসের তুলনায় বড় চমক দেখাতে পারে আম আদমি পার্টি। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, পাঞ্জাবে জয়ের পর থেকেই গুজরাট বিধানসভা নির্বাচন টার্গেট করে এগিয়েছে দলটি। এরই মধ্যে নির্বাচনে জিতলে বিনামূল্যে বিদ্যুৎ সরবরাহের ঘোষণা দিয়েছে দিল্লির শাসক দল আম আদমি পার্টি। 

আগামী ৮ ডিসেম্বর নির্বাচনের ফল ঘোষণা করা হবে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.