× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

রাশিয়া উসকানি দিলেও আমরা জবাব দেব না: জেলেনস্কি

২০ ফেব্রুয়ারি ২০২২, ০৪:৩৭ এএম । আপডেটঃ ২০ ফেব্রুয়ারি ২০২২, ০৫:০১ এএম

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন,দেশটির পূর্বাঞ্চলে সেনাবাহিনীর সাথে  রুশ-সমর্থিত বিদ্রোহীদের মধ্যে লড়াই শুরু হলেও তার সরকার উসকানির জবাব দেবে না। তবে তিনি বিশ্ব নেতাদের বলেছেন,ইউক্রেন রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে নিজেকে রক্ষা করবে।

ইউক্রেনের সেনাবাহিনী ও রুশ সমর্থিত বিদ্রোহীদের মধ্যে সংঘর্ষের তৃতীয় দিনে দুই ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে। সম্প্রতি দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ডেনিস মোনাস্টিরস্কি যুদ্ধকলিত এলাকা  সফর করার সময় শেলফায়ারের কবলে পড়েন। পরে তাকে উদ্ধার করে নিরাপদ আশ্রয়ে নিয়ে যাওয়া হয়। 

 এদিকে দোনেস্ক এবং লুহানস্কের স্ব-ঘোষিত গণপ্রজাতন্ত্রের বিদ্রোহীরা যুদ্ধের উপযোগী সব পুরুষদের একত্রিত করার নির্দেশ দিয়েছে এবং অন্যান্য বেসামরিক নাগরিকদের রাশিয়ায় চলে যাওয়ার জন্য অনুরোধ করেছে। বিচ্ছিন্নতাবাদীরা দাবি করেছে, প্রমাণ না দিয়েই, ইউক্রেন হামলার পরিকল্পনা করছে। তবে বাসিন্দাদের অনেকেই এ আদেশ পালন করেনি বরং তাদের বাড়িতেই থেকে গেছে।

এই উত্তেজনার মধ্যে রাশিয়ার গণমাধ্যম শনিবার বিদ্রোহী নিয়ন্ত্রিত অঞ্চলের ভিতরে হামলা বা হামলার চেষ্টার একাধিক অসমাপ্ত প্রতিবেদন প্রকাশ করেছে। গোলাগুলি অব্যাহত থাকায় জার্মানি এবং ফ্রান্স তাদের নাগরিকদের ইউক্রেন ছেড়ে যাওয়ার জন্য অনুরোধ করেছে। জার্মান বিমান সংস্থা লুফথানসা সোমবার থেকে এক সপ্তাহের জন্য ইউক্রেনে ফ্লাইট স্থগিত করবে বলে ঘোষণা ‍দিয়েছে।

পশ্চিমা দেশগুলো রাশিয়ার বিরুদ্ধে আক্রমণের অজুহাত হিসেবে পূর্বাঞ্চলে ভুয়া সংকট সৃষ্টির  অভিযোগ করেছে।

তবে মিউনিখে একটি নিরাপত্তা সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন,ইউক্রেনীয়রা আতঙ্কিত নয়, আমরা আমাদের জীবনযাপন করতে চাই। তিনি পশ্চিমা নেতাদের মস্কোর প্রতি ‘তুষ্টির নীতি’ অভিযোগে অভিযুক্ত করেন এবং ইউক্রেনকে নতুন নিরাপত্তা গ্যারান্টি দেওয়ার দাবি করেন। মার্কিন কর্মকর্তাদের সতর্ক করা সত্ত্বেও প্রেসিডেন্ট জেলেনস্কি মিউনিখ ভ্রমণ করেন।

তার মন্তব্য এমন এক সময়ে এল  যখন পর্যবেক্ষকরা পূর্ব ইউক্রেনে বিদ্রোহী এবং সরকারী বাহিনীকে বিভক্ত করার লাইন বরাবর আক্রমণে ‘নাটকীয় বৃদ্ধি’ হচ্ছে বলে রিপোর্ট করেছেন। পর্যবেক্ষকরা জানিয়েছেন, শুধুমাত্র শনিবারই বিচ্ছিন্ন দোনেৎস্ক এবং লুহানস্ক অঞ্চলে ১৪০০ টিরও বেশি বিস্ফোরণ ঘটেছে।

পশ্চিমা নেতারা মিউনিখে মিলিত হওয়ার সাথে সাথে রাশিয়া তার সামরিক সক্ষমতার আরেকটি প্রদর্শনী করছে। ক্রেমলিন বলছে, এটি  তাদের কৌশলগত পারমাণবিক মহড়ার অংশ। সরাসরি এ সামরিক মহড়া প্রত্যক্ষ করেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন বলেছেন, রুশ বাহিনী ইউক্রেনের সীমান্তে যুদ্ধের জোর প্রস্তুতি  শুরু করেছে। সম্মেলনের পূর্ববর্তী বক্তৃতায় মার্কিন ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিস মস্কো ইউক্রেন আক্রমণ করার জন্য একটি জাল অজুহাত তৈরি করছে বলে অভিযোগ করেন এবং এর ফলে রাশিয়ার  পরিণতি ‘গুরুতর এবং দ্রুত’ হবে বলে সতর্ক করেন।

উল্লেখ্য রাশিয়া ও ইউক্রেন উভয়ই সাবেক সোভিয়েত ইউনিয়ন রাষ্ট্রের অন্তর্ভুক্ত ছিল। ন্যাটোর সদস্য হওয়া নিয়ে দেশ দুটির মধ্যে উত্তেজনা বিরাজ করছে।  রাশিয়া যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের বলে আসছে যে, ইউক্রেন যেন কোনোভাবিই ন্যাটোতো যোগ না দেয়। কিন্তু যুক্তরাষ্ট্র রাশিয়ার এ দাবি প্রত্যাখ্যান করেছে। 

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.