× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ইউক্রেনীয়দের জন্য ভিসা সহজ করবে ব্রিটেন

০১ মার্চ ২০২২, ১০:৩৩ এএম

ব্রিটিশ প্রধানমন্ত্রী  বরিস জনসন ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ফলে সৃষ্ট ক্রমবর্ধমান মানবিক সঙ্কট সম্পর্কে বিশ্বনেতাদের  সতর্ক করে  দিয়েছেন। তিনি বলেছেন, শরণার্থীর সংখ্যা লাখে পৌঁছাতে পারে। 

মঙ্গলবার ওয়ারশে আয়োজিত এক অনুষ্ঠানে বক্তৃতা দেয়ার সময় তিনি বিশ্বনেতাদের এ সতর্কতা দেন।

মস্কো ইউক্রেনে পূর্ণ মাত্রায় আগ্রাসন  এখনো এক সপ্তাহ পার হয়নি। এর মধ্যেই পশ্চিমা নেতারা  মাতৃভূমি ছেড়ে যাওয়া কয়েক হাজার ইউক্রেনীয়কে সাহায্য করার উপায় খুঁজছেন।

পোল্যান্ড অনুমান করেছে যে, গত বৃহস্পতিবার থেকে প্রায় ৩৫০,000  মানুষ ইউক্রেন থেকে তার সীমান্ত অতিক্রম করেছে।

 উদ্ভূত এই পরিস্থিতির বিষয়ে জনসন বলেন, আমরা যুক্তরাজ্যে বসবাসরত ইউক্রেনীয়দের জন্য তাদের আত্মীয়দের আমাদের দেশে আনার ব্যবস্থাটি  সহজ করে দেব।   পুতিনের আগ্রাসনের ফলে ইতোমধ্যেই  কয়েক লক্ষ লোককে তাদের বাড়িঘর ছেড়ে পালিয়ে যেতে হয়েছে।  আমাদের অবশ্যই আরও খারাপ পরিস্থিতির জন্য প্রস্তুত হতে হবে।

পোল্যান্ডসহ ইউক্রেনের প্রতিবেশী দেশগুলিতে মানবিক প্রতিক্রিয়ায় সহায়তা করার জন্য ব্রিটেনের  ১০০০ সেনা প্রস্তুত  রয়েছে বলে   জানান ব্রিটিশ প্রধানমন্ত্রী।  তিনি বলেন,  ইউক্রেনের জন্য জরুরি এবং মানবিক সহায়তায় ২২০ মিলিয়ন পাউন্ড অর্থ  বরাদ্দ রাখা হয়েছে। 

 সম্প্রতি ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী  প্রীতি প্যাটেল পার্লামেন্টে বলেন,  ইউক্রেনীয়দের পুনর্মিলনের ব্যবস্থা আরো সহজ করা হবে যাতে ব্রিটেনে বসবাসকারী লোকেরা বাবা-মা, ভাইবোন, প্রাপ্তবয়স্ক ছেলে-মেয়ে এবং দাদা-দাদিদের সাথে সহজে যোগাযোগ করতে  পারে। 

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.