× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ভারতের ভূমিকায় হতাশ যুক্তরাজ্য

১৭ মার্চ ২০২২, ১০:১২ এএম

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের ব্যাপারে ভারতের অবস্থানে খুবই হতাশ যুক্তরাজ্য। তবে বাণিজ্যের ক্ষেত্রে এটা কোনো প্রভাব ফেলবে না। দেশটিকে এখনও গুরুত্বপূর্ণ মনে করে যুক্তরাজ্য।

বৃহস্পতিবার (১৭ মার্চ) এক বিবৃতিতে এসব কথা বলেছেন ব্রিটিশ বাণিজ্যমন্ত্রী অ্যান মেরি ট্রিভেলিয়ান।

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান নিয়ে কোনো পক্ষ নেয়নি ভারত। এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে তিনবার ইউক্রেন ইস্যুতে মস্কোকে নিন্দা করা নিয়ে রাশিয়ার বিরুদ্ধে ভোট দেওয়া থেকে বিরত থাকে নয়াদিল্লি।

এর ব্যাখ্যায় বলা হয়েছে, ভারত মস্কো ও কিয়েভের মধ্যে যুদ্ধবিরতির জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের আহ্বানকে সমর্থন করে। পাশাপাশি ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতা এবং সার্বভৌমত্বের প্রতি তার বিশ্বাস পুনর্ব্যক্ত করে আর সঙ্কট সমাধানের জন্য কূটনীতি ও সংলাপের প্রয়োজনের ওপর জোর দেয়। বিশ্লেষকরা বলছেন, রুশ অভিযানের নিন্দা জানাতে ভারতের ওপর চাপ ক্রমেই বাড়ছে।

তবে ভারতের এই অবস্থান যুক্তরাজ্যের সঙ্গে দেশটির সম্পর্ক বিশেষ করে বাণিজ্য সম্পর্ককে প্রভাবিত করবে না বলে জানিয়েছেন ব্রিটিশ বাণিজ্যমন্ত্রী ট্রিভেলিয়ান। এ ব্যাপারে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‌ভারতের অবস্থানে আমরা খুবই হতাশ। তবে ভারতীয় অংশীদারদের সঙ্গে আমাদের বাণিজ্য সম্পর্ক অব্যাহত থাকবে।

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে ট্রিভেলিয়ান বলেন, ‌’‌ভারত যুক্তরাজ্যের অবিশ্বাস্য গুরুত্বপূর্ণ বাণিজ্য অংশীদার। আমরা সারা বিশ্বেই সবগুলো দেশের সঙ্গেই একযোগে কাজ করব। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যাতে ইউক্রেন যুদ্ধে অর্থায়ন করতে সক্ষম না হন, আমরা সেটাই নিশ্চিত করতে চাই।'

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরুর ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সেই থেকেই গত তিন সপ্তাহেরও বেশি সময় ধরে পূর্ব ইউরোপের দেশটিতে চলছে সামরিক অভিযান।  

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.