× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

পোল্যান্ড সফরে যাচ্ছেন বাইডেন

২১ মার্চ ২০২২, ০১:১০ এএম

ক্রমাগত নিষেধাজ্ঞা দিয়েও আটকানো যাচ্ছে না রাশিয়াকে। এই পরিস্থিতিতে  যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন শুক্রবার (২৫ মার্চ) পোল্যান্ড সফরে যাচ্ছেন।

জানা গেছে, বাইডেন পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজের সঙ্গে ওয়ারশায় বৈঠক করবেন। এসময় তারা শরণার্থী ইস্যুতে আলোচনা করবেন।

হোয়াট হাউজ জানায়, মার্কিন প্রেসিডেন্ট, মিত্র ও অংশীদাররা কীভাবে মানবিক সংকট মোকাবিলা করা যায় সে ব্যাপারে আলোচনা করবেন। ইউক্রেনের রাশিয়ার হামলার পরই সেখানে মানবাধিকারের সংকট দেখা দেয়।

তাছাড়া সোমবার (২১ মার্চ) ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ, জার্মান চ্যান্সেলর ওলাফ শলসৎ, ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি ও যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে ফোনে কথা বলার কথা রয়েছে বাইডেনের।

বুধবার (২৩ মার্চ) তিনি ব্রাসেলসে যাবেন। এরপর সেখানে ন্যাটো ও ইউরোপীয় ইউনিয়নের সম্মেলনে যোগ দেবেন। পাশাপাশি জি-৭ এর সঙ্গেও বৈঠক করবেন তিনি।

এদিকে জাতিসংঘের সর্বশেষ তথ্য অনুসারে, যুদ্ধ শুরুর পর থেকে প্রায় ৩৪ লাখ লোক ইউক্রেন ছেড়েছে। এদের মধ্যে ২০ লাখেরও বেশি প্রতিবেশী দেশ পোল্যান্ডে আশ্রয় নিয়েছে। এছাড়া রোমানিয়া ও মলদোভায় আশ্রয় নিয়েছে যথাক্রমে ৫ লাখ ৩০ হাজার ও ৩ লাখ ৬২ হাজার শরণার্থী। এদিকে, প্রায় ৬৫ লাখ ইউক্রেনীয় নিজ দেশের অভ্যন্তরেই বাস্তুচ্যুত হয়েছে বলে ধারণা করছে জাতিসংঘ।


Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.