× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

বিশ্বের সবচেয়ে দামি কোম্পানি সৌদি আরামকো

১৩ মে ২০২২, ০১:২২ এএম

বিশ্বখ্যাত প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপলকে হটিয়ে আবারও বিশ্বের সবচেয়ে মূল্যবান কোম্পানিতে পরিণত হয়েছে সৌদি আরবের তেল কোম্পানি সৌদি আরামকো। রাশিয়া-ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধের কারণে বিশ্ববাজারে তেলের ব্যাপক মূল্যবৃদ্ধিতে শীর্ষস্থানে চলে এসেছে এই প্রতিষ্ঠানটি।

বৃহস্পতিবার (১২ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সৌদি গেজেট। বিশ্বব্যাপী আর্থিক বাজারের ডেটা ও অবকাঠামো সংক্রান্ত পরিসংখ্যান প্রদানকারী আমেরিকান-ব্রিটিশ সংস্থা রিফিনিটিভ-এর তথ্য অনুযায়ী, বর্তমানে সৌদি আরবের তেল কোম্পানি সৌদি আরামকোর সম্পদের পরিমাণ প্রায় ২ লাখ ৪৩ হাজার কোটি মার্কিন ডলার।

অন্যদিকে দ্বিতীয় অবস্থানে থাকা টেক জায়ান্ট অ্যাপলের সম্পদের পরিমাণ ২ লাখ ৩৭ হাজার কোটি মার্কিন ডলার।

সংবাদমাধ্যম ডয়চে ভেলে বলছে, সৌদি আরামকো বিশ্বের বৃহত্তম জ্বালানি কোম্পানি এবং দিনে এই কোম্পানির আয় ১০০ কোটি মার্কিন ডলার। মূলত প্রতিদিন ১ কোটি ২৫ লাখ ব্যারেলের তেল প্রক্রিয়াজাত করে মধ্যপ্রাচ্যের অন্যতম শীর্ষ ধনী এই দেশটির প্রতিষ্ঠানটি। আর সেখান থেকেই দৈনিক আয় হয় ১০০ কোটি মার্কিন ডলার।

আরামকোর যাত্রা শুরু হয় ১৯৩৩ সালে। তখন এই প্রতিষ্ঠানটির নাম ছিলো অ্যারাবিয়ান অ্যামেরিকান অয়েল কোম্পানি। অবশ্য সেসময় এই প্রতিষ্ঠানটির সঙ্গে যুক্ত ছিল স্ট্যান্ডার্ড অয়েল কোম্পানি অব ক্যালিফোর্নিয়া। যা বর্তমানে শেভরন নামে পরিচিত।



Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.