× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

১৬ বার এভারেস্টের চূড়ায় উঠে রেকর্ড ব্রিটিশ পর্বতারোহীর

১৭ মে ২০২২, ২৩:৩০ পিএম

১৬ বার এভারেস্টের চূড়ায় উঠে রেকর্ড গড়লেন ব্রিটিশ পর্বতারোহী কেন্টন কুল। শনিবার এই পর্বতারোহী ২৯ হাজার ৩২ ফুট চূড়ায় উঠে সফলভাবে তার অভিযান শেষ করেন। নেপালের বাইরে প্রথম কেউ এই রেকর্ড গড়লো। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। 

এর আগে এভারেস্টের চূড়ায় উঠে নতুন রেকর্ড গড়েন নেপালের প্রখ্যাত পর্বতারোহী কামি রিতা শেরপা। তিনি ২৬ বার বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন। নিজের রেকর্ড ভেঙে ৫২ বছরের এই নেপালি পর্বতারোহী ইতিহাস গড়েন। তারপরেই সর্বোচ্চ সংখ্যক বার এভারেস্টে ওঠার রেকর্ড ছিনিয়ে নিলেন কেন্টন কুল।

এর আগে ১৫ বারের এভারেস্ট অভিযানে কেন্টন কুল স্যার রানুলফ ফিয়েনস এবং সম্প্রচার ব্যক্তিত্ব বেন ফোগলসহ কয়েকজন সুপরিচিত পর্বতারোহীর গাইড হিসেবে দায়িত্ব পালন করেন।

এদিকে কেন্টের এই সফলতার প্রশংসা করে বেন ফোগল বলেন, একবার এভারেস্টে আরোহণ করা একটি পরীক্ষা ছিল আর এর চূড়ায় ১৬ বার আরোহণ করাটা বীরত্বপূর্ণ।

তিনিই প্রথম ব্রিটিশ গাইড যিনি একজন ক্লায়েন্টকে বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ পর্বতচূড়া কে-টুতে নিয়ে গিয়েছিলেন। ১৯৯৬ সালে রক-ক্লাইম্বিং দুর্ঘটনায় ইংল্যান্ডের গ্লুসেস্টারশায়ারের বাসিন্দা কেন্টন কুলের দুই পায়েরই গোড়ালির হাড় ভেঙে যায়।

চিকিৎসকরা সে সময় তাকে বলেছিলেন যে, তিনি আর কখনো কারও সহায়তা ছাড়া হাঁটতে পারবেন না। অস্ত্রোপচার এবং থেরাপি নেওয়ার এক বছর পর চিকিৎসকদের সেই ভবিষ্যদ্বাণী মিথ্যা প্রমাণ করেন কুল। তবে তার পায়ে ব্যথা রয়েই গেছে। এসব প্রতিকূলতার পরেও নতুন রেকর্ড গড়ে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন তিনি।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.