× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

গ্যাস সরবরাহ চুক্তিতে সম্মত রাশিয়া-সার্বিয়া

৩০ মে ২০২২, ০২:৪০ এএম

ইউক্রেনে চলমান রুশ সামরিক অভিযানের কারণে পশ্চিমারা একের পর এক রাশিয়ার বিরুদ্ধে অবরোধ দিয়ে যাচ্ছে। এমন কি ইউরোপের রুশ গ্যাস নির্ভরতার পরেও পশ্চিমারা চেষ্টা করে যাচ্ছে রাশিয়াকে কোনঠাসা করার।

এমন পরিস্থিতিতে আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, সার্বিয়ার সঙ্গে তিন বছরের প্রাকৃতিক গ্যাস সরবরাহ চুক্তি করতে যাচ্ছে রাশিয়া।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে টেলিফোনে আলাপের পর চুক্তির বিষয়টি জানিয়েছেন সার্বিয়ার প্রেসিডেন্ট আলেকজান্ডার ভুসিক। যিনি রুশপন্থি ও অতি জাতীয়তাবাদি নেতা হিসেবে পরিচিত।

তিনি চুক্তির বিষয়ে রোববার সাংবাদিকদের বলেন, ‘আমরা একটি তিন বছরের চুক্তি স্বাক্ষর করতে রাজি হয়েছি। আমি আপনাকে যা বলতে পারি তা হল যে আমরা প্রধান যেসব বিষয়গুলোতে একমত হয়েছি তা সার্বিয়ার পক্ষে খুবই অনুকূল।’

পোল্যান্ড, বুলগেরিয়া ও ফিনল্যান্ডে গ্যাস সরবরাহ বন্ধ করার পর রাশিয়া এবার সার্বিয়ার সঙ্গে গ্যাস সরবরাহ চুক্তি করতে যাচ্ছে।

এই তিন দেশে গ্যাস সরবরাহ বন্ধের কারণ দেশগুলো রাশিয়াকে রুবলে অর্থ পরিশোধ করতে অস্বীকার করেছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন স্পষ্ট জানিয়ে দিয়েছেন, পশ্চিমাদের নিষেধাজ্ঞার কারণে পশ্চিমা মুদ্রায় আস্থা হারিয়েছে ক্রেমলিন। এমন পরিস্থিতিতে বন্ধু নয় এমন দেশকে রুশ মুদ্রা রুবলেই জ্বালানির মূল্য পরিশোধ করতে হবে।


Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.