× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

কোষ্ঠকাঠিন্য দূর করবে এই খাবারগুলো

০৬ জানুয়ারি ২০২৩, ২৩:৩৩ পিএম

যদি আপনি মাঝে মাঝেই কোষ্ঠকাঠিন্যর মতো সমস্যায় ভুগে থাকেন তবে হতে পারে আপনার হজমে সমস্যা রয়েছে। এটি খুবই কষ্টদায়ক। অনেকেই এই সমস্যায় ভুগে থাকেন। কোষ্ঠকাঠিন্যের ফলে স্বাস্থ্যেও পড়ে বিভিন্ন প্রভাব। তবে এমন কিছু খাবার রয়েছে যেগুলো খেলে সহজেই এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। এগুলো এমন খাবার যা আপনার হজমে সাহায্য করবে। সেইসঙ্গে ভালো রাখবে স্বাস্থ্যও। চলুন জেনে নেওয়া যাক-

প্রোবায়োটিক

ডায়েটিশিয়ান আকাঙ্ক্ষা জে শারদার মতে, প্রোবায়োটিক এক ধরনের ব্যাকটেরিয়া যা দই, কম্বুচা এবং চিয়া বীজ ইত্যাদির মতো ফার্মেন্টেড খাবারে পাওয়া যায়। প্রোবায়োটিক হজমের উন্নতি করে এবং কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দেওয়ার জন্য পরিচিত।

মিষ্টি আলু

শীতকালে মিষ্টি আলু প্রচুর উৎপাদিত হয়ে থাকে। এই সময়ে এটি বেশ সহজলভ্য। এতে রয়েছে প্রচুর ফাইবার, যা হজমে সাহায্য করে। মিষ্টি আলু বেশ মজাদার। এই আলু দিয়ে বিভিন্ন রকমের রেসিপি তৈরি করেও খেতে পারেন। নিয়মিত মিষ্টি আলু খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর হবে সহজেই।

অলিভ এবং ফ্ল্যাক্স বীজ-এর তেল

অলিভ এবং ফ্ল্যাক্স বীজ অদ্রবণীয় এবং দ্রবণীয় ফাইবার সমৃদ্ধ, যা হজমে সহায়তা করে। অন্ত্রের কার্যকারিতা উন্নত করার জন্য এগুলো স্বাস্থ্যকর চর্বি এবং অন্যান্য পুষ্টিও সরবরাহ করে।

ডুমুর এবং কিশমিশ

ডুমুর এবং কিশমিশের মতো ড্রাই ফ্রুটস হজমের জন্য চমৎকার। এগুলো খাওয়ার সবচাইতে ভালো উপায় হলো সারারাত পানিতে ভিজিয়ে রাখা এবং পরের দিন সকালে খাওয়া। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলে আপনিও এই উপায় বেছে নিতে পারেন।

ফল এবং শাক-সবজি

তাজা ফল এবং শাক-সবজি অ্যান্টিঅক্সিডেন্ট এবং অন্যান্য পুষ্টিতে পূর্ণ থাকে। সেইসঙ্গে এতে থাকে ফাইবার, যা হজমে সহায়তা করে। কোষ্ঠকাঠিন্য রোধ করতে প্রতিদিন পর্যাপ্ত ফল এবং শাক-সবজি খাওয়ার অভ্যাস করুন।

কোষ্ঠকাঠিন্যের কারণ

ডায়েটিশিয়ান আকাঙ্ক্ষা জে শারদার মতে, কোষ্ঠকাঠিন্যের নিরাময় কঠিন নয়। এটি প্রতিরোধের জন্য চিপস, ফাস্ট ফুড, অতিরিক্ত মাংস এবং হিমায়িত খাবারের মতো প্রক্রিয়াজাত খাবার খাওয়া থেকে বিরত থাকতে বলেছেন। কোষ্ঠকাঠিন্য সহজেই নিরাময়যোগ্য। এর জন্য হজমে সাহায্য করে এমন খাবারের তালিকা তৈরি করে নেওয়া ভালো।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.