× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

সহজে যেভাবে সেদ্ধ ডিমের খোসা ছাড়াবেন

সংবাদ সারাবেলা ডেস্ক

০১ মার্চ ২০২৩, ২৩:০৭ পিএম

প্রতিদিনের নানা ধরনের খাবার তৈরিতে ডিম প্রয়োজন হবেই। বিশেষ করে সকালের খাবারে ডিম না থাকলে যেন চলেই না। আবার ঝটপট কোনো খাবারের কোনো পদ তৈরি করতেও দরকার হয় ডিমের। ডিম খাওয়ার স্বাস্থ্যকর উপায়গুলোর মধ্যে একটি হলো সেদ্ধ করে খাওয়া। এদিকে বেশিরভাগ ক্ষেত্রেই সেদ্ধ ডিমের খোসা ছাড়াতে গিয়ে বাধে বিপত্তি।

ডিমের খোসা ছাড়াতে গিয়ে খোসার সঙ্গেই ডিমের অর্ধেকটা উঠে যাওয়ার ঘটনা খুব পরিচিত। সেই ডিম দেখতে যেমন ভালোলাগে না, তেমন খেতেও লাগে অস্বস্তি। কখনো আবার ডিমের সঙ্গেই থেকে যায় খোসার একটু-আধটুকু অংশ। খেতে গিয়ে সেই খোসা মুখে পড়লে নষ্ট হয়ে যায় খাওয়ার রুচিই। এমন সব পরিস্থিতি থেকে বাঁচতে সেদ্ধ ডিমের খোসা ছাড়ানোর সহজ ‍উপায় জেনে নিতে হবে। চলুন জেনে নেওয়া যাক সেদ্ধ ডিমের খোসা ছাড়ানোর সহজ উপায়-

বেকিং সোডার ব্যবহার

ডিমের খোসা ছাড়ানোর কাজে বেকিং সোডা খুবই কার্যকরী। ডিম সেদ্ধ করার পর বেশিরভাগ ক্ষেত্রেই উপরের খোসাটি ডিমের উপর লেগে যায়। সেজন্য সেদ্ধ হওয়ার পরে খোসা ছাড়ানো কঠিন হয়ে যায়। এক্ষেত্রে আপনাকে সাহায্য করবে বেকিং সোডা। ফুটন্ত পানিতে এক চিমটি বেকিং সোডা মিশিয়ে দিন। এতে ডিমের উপরের খোসাকে নরম হবে এবং খোসা ছাড়ানো সহজ হবে।

চপিং বোর্ডের উপর

পুরোপুরি সেদ্ধ ডিমের খোসা ছাড়াতে হলে এই সহজ উপায় বেছে নিতে পারেন। চপিং বোর্ডে উপর সেদ্ধ ডিমটি সুন্দর রেখে হাতের তালু দিয়ে চাপ দিয়ে রোলের মতো গড়িয়ে নিন। এভাবে কয়েকবার করলে ডিমের খোসা নিজে থেকেই আলগা হয়ে আসবে। তখন খোসা ছাড়ানো বেশ সহজ হবে।

ঠান্ডা পানির ব্যবহার

অনেকে তাড়াহুড়ো করে ফুটন্ত পানি থেকে নামিয়েই ডিমের খোসা ছাড়িয়ে নিতে শুরু করেন। এই ভুলেও অনেক সময় ডিমের খোসা ছাড়ানো কঠিন হয়ে যায়। তাই একটি বাটিতে ঠান্ডা পানি রাখুন। ডিম সেদ্ধ হয়ে গেলে গরম পানি থেকে তুলে সেগুলো ঠান্ডা পানিতে ডুবিয়ে রাখুন কিছুক্ষণ। সম্ভব হলে ঢাকনা দিয়ে ঢেকে দিন। এভাবে রেখে দিন কয়েক মিনিট। এরপর তুলে নিয়ে ডিমের খোসা ছাড়ান। দেখবেন, খুব সহজেই ডিমের খোসা উঠে এসেছে।

ট্যাপের পানির ব্যবহার

ডিম সেদ্ধ হওয়ার পর সাহায্য নিতে পারেন বেসিনের উপরে যে ট্যাপ, সেই ট্যাপের পানির। অর্থাৎ সেদ্ধ হওয়ার পর ডিমগুলো ট্যাপের পানির নিচে রেখে খোসা ছাড়ানো শুরু করুন। এতে ডিমের খোসার সঙ্গে সাদা অংশও উঠে যাবে না। বরং খোসা ছাড়ানোর কাজটি অনেক সহজ হয়ে যাবে।

চামচের সাহায্য নিতে পারেন

ডিমের খোসা ছাড়ানোর আরেকটি সহজ উপায় হতে পারে চামচের ব্যবহার। সেদ্ধ হওয়ার পর ডিম কিছুটা ঠান্ডা করে নিন। এরপর খোসার কিছুটা অংশ তুলে নিন। এবার ডিমের ভেরে চামচটি ভিতরে আস্তে আস্তে ঘুরিয়ে নিন। এতে খোসা ডিমের অংশ থেকে আলগা হয়ে উঠে আসবে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.