× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

সকালে দুধ চা নাকি রং চা?

২৩ ডিসেম্বর ২০২১, ০৬:২৩ এএম

ধোঁয়া ওঠা চায়ে চুমুক দিতে কে না ভালোবাসেন! ঘুম থেকে উঠে এক কাপ গরম চা না খেলে অনেকেরই ঘুম কাটতে চায় না। সকালে ঘুম থেকে উঠে চা খেয়ে দিন শুরু করেন অনেকেই। কিন্তু সকাল সকাল দুধ চা নাকি রং চা কোনটা স্বাস্থ্যের জন্য উপকারী?

বিশ্বজুড়ে যেসব পানীয় জনপ্রিয় তার মধ্যে চা অন্যতম। বিশেষ করে সবার অত্যন্ত পছন্দের একটি পানীয় এটি। বিশ্বজুড়েই নানা রকম চা উৎপন্ন হয়। বিভিন্ন উপায়ে চা প্রক্রিয়াকরণ করা হয়। যেমন – কালো চা, সবুজ চা, ইস্টক চা, উলং বা ওলোং চা এবং প্যারাগুয়ে চা। এ ছাড়া সাদা চা, হলুদ চা, পুয়ের চাসহ আরও বিভিন্ন ধরনের চা রয়েছে।

চা’কে অনেক আগে থেকেই স্বাস্থ্যের জন্য উপকারী হিসেবে বিবেচনা করা হয়ে থাকে। স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট হেলথবিডির প্রতিবেদনে জানা গেছে, শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বেড়ে যায় ও দেহের কোষের ক্ষয়রোধ হয়। চা যেমন হৃদরোগের ঝুঁকি কমিয়ে দেয়, তেমনি আবার ক্যানসার প্রতিরোধেও এর ভূমিকা রয়েছে।

কিন্তু কোন ধরনের চা আমাদের স্বাস্থ্যের জন্য বেশি উপকারী? দুধ চা নাকি রং চা? চিকিৎসকদের মতে, যারা নিয়মিত চা খান তাদের অবশ্যই জানা প্রয়োজন দুধ চায়ের চেয়ে লাল চা শরীরের জন্য বেশি কার্যকরী।

ইউরোপিয়ান হার্ট জার্নালে বলা হয়েছে, লাল চা পান করলে মানুষের রক্তনালী ও ধমনির কার্যক্রম তাৎপর্যপূর্ণভাবে বৃদ্ধি পায়। কিন্তু চায়ে দুধ মেশালে চায়ের সুফল অনেক কমে যায়। কারণ রক্ত পরিবহনতন্ত্রের জন্য চায়ের উপকারিতার বিপরীতে কাজ করে এই দুধ। অন্যদিকে দুধ চায়ে দুধের প্রোটিন চায়ের অ্যান্টি অক্সিডেন্টের সঙ্গে মিশে যায় বলে চায়ের বেশির ভাগ ঔষধি গুণ নষ্ট হয়ে যায়।

তাই বলা যায়, দুধ চা পান করার চেয়ে লাল চা পান করাই শরীরের জন্য বেশি ভালো। তাই যারা চা পান করে শরীরে ওষুধি উপকার পেতে চান তারা অবশ্যই দুধবিহীন চা বা লাল চা পান করুন। 

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.