× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

আইন বিষয়ক বই নিয়ে বিচার বিভাগে হৈচৈ

স্টাফ রিপোর্টার, রাজশাহী

১১ জানুয়ারি ২০২২, ০৯:৪৫ এএম

কুড়িগ্রাম জেলার যুগ্ম জেলা ও দায়রা জজ এবং রাজশাহী জেলার সাবেক সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো: সাইফুল ইসলামের রচিত 'প্রবেশন ও প্যারোল আইন - আইন, তত্ত্ব ও প্রয়োগ পদ্ধতি' বইটি বাংলাদেশের বিচার বিভাগে ব্যাপক সারা ফেলেছে। এই বইটির রচয়িতাকে সাধুবাদ জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন পোস্ট শেয়ার করেছেন বাংলাদেশের বিভিন্ন জেলার বিচারকরা। এরই ধারাবাহিকতায় মঙ্গলবার যুগ্ম জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো: আব্দুল মালেক এই বইটি সম্পর্কে একটি গবেষণামূলক বুক রিভিউ প্রকাশ করেন।

তিনি তাঁর লেখায় উল্লেখ করেন, মো. সাইফুল ইসলামের রচিত  'প্রবেশন ও প্যারোল আইন - আইন, তত্ত্ব ও প্রয়োগ পদ্ধতি' বইটি পাঠ করার সৌভাগ্য হলো। সহজ প্রাঞ্জল ভাষায় লিখিত সুপাঠ্য বইটি পাঠ করে প্রবেশন এবং প্যারোল সম্পর্কে বিস্তারিত জানতে পারলাম।

শাস্তি প্রদানের বেশ কয়েকটি উদ্দেশ্যের মধ্যে অপরাধীকে সংশোধনের সুযোগ দিয়ে স্বাভাবিক জীবনে ফিরে আসার ব্যবস্থা করা অন্যতম। লঘুদণ্ডে দণ্ডিত অপরাধীকে শাস্তি হিসেবে  কারাগারে প্রেরণ না করে দণ্ড স্থ’গিত রেখে শর্তসাপেক্ষে মুক্তি প্রদান করে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার যে প্রক্রিয়া সেটিই মূলত প্রবেশনের মূল উদ্দেশ্য। জেলখানায় প্রেরণ করা হলে দাগী অপরাধীদের সংস্পর্শে এসে প্রথম বার লঘু অপরাধ করা কোনো ব্যক্তি আরও অপরাধে জড়িয়ে পড়ার আশংকা থাকে। সে কারণে প্রবেশনের মাধ্যমে তাকে সংশোধন করে সমাজের মূলস্রোতে নিয়ে আসার প্রচেষ্টা প্রবেশন আইনের একটি মহৎ উদ্দেশ্য।

কিন্ত দুঃখজনক হলেও সত্য প্রবেশনের ওপর আইন থাকলেও বাস্তবে এর তেমন দৃশ্যমান প্রয়োগ ছিল না। সম্প্রতি যে কয়জন বিচারক এই আইনের বাস্তব প্রয়োগ ঘটিয়ে বিচার বিভাগে নবদিগন্তের সূচনা ঘটিয়েছেন, লেখক তাঁদের মধ্যে অগ্রগন্য। তিনি শুধু আইনের তত্ত্বের মধ্যে সীমাবদ্ধ না থেকে আইনের বাস্তব প্রয়োগ ঘটিয়ে সফল হয়েছেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করেছেন।

তিনি বইটিতে প্রবেশনের ইতিহাস, প্রেক্ষাপট, প্রয়োগ পদ্ধতি অত্যন্ত সহজ এবং প্রাঞ্জল ভাষায় বর্ণনা করেছেন। ৬ টি অধ্যায়ে ভাগ করে প্রবেশন এবং প্যারোলের যাবতীয় খুটিনাটি বিষয় এই বইতে পাওয়া যাবে। হাজতি আসামীর নিকটাত্মীয় মারা গেলে কিভাবে পুলিশ প্রহরায় নির্দিষ্ট সময়ের জন্য সাময়িক প্যারোলে মুক্তির মাধ্যমে জানাজায় অংশগ্রহণ করা যায় তার আবেদনের ও আদেশের নমুনা দেয়া হয়েছে। প্রবেশন সংক্রান্ত সকল ফরম, আদেশ এবং রিপোর্টের নমুনাও সংযোজন করা হয়েছে যা ভালোলাগার আবহটা আরো প্রলম্বিত করেছে।

ব্যতিক্রমী এই বইটির অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে গতানুগতিক আইন বইয়ের মত ধারাভিত্তিক ব্যাখ্যা বিশ্লেষণ করা হয়নি। বরং সকল শ্রেণি পেশার মানুষ যাতে প্রবেশন বুঝতে পারে সেজন্য ১ম অধ্যায়ে জীবন থেকে নেয়া গল্পের ছলে ছলে আইনের ধারণা দেয়া হয়েছে। আমি মনে করি বিচারক, নির্বাহী ম্যাজিস্ট্রেট, আইনজীবী, পুলিশ, প্রবেশন অফিসার, সমাজসেবা অফিসার, জেল সুপার, মানবাধিকার কর্মীসহ আইনের শিক্ষার্থীগণ এই বইটি দ্বারা উপকৃত হবে। আইন অঙ্গন  ছাড়াও যেকোনো পাঠক, যারা এই বিষয়ে পড়াশুনা করতে আগ্রহী তারাও বইটি সংগ্রহ করে এই বিষয়ে বিস্তারিত জানতে পারবেন। আমার জানামতে প্রবেশন এবং প্যারোলের ওপর আমাদের দেশে এটি প্রথম পুর্নাঙ্গ একটি বই, যেখানে বিশ্বের বিভিন্ন দেশের কেস ল, কেস স্টাডিসহ বিস্তারিত আলোচনা করা হয়েছে।


Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.