× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

না ফেরার দেশে বরেণ্য সাংবাদিক পীর হাবিবুর রহমান

হালিম মোহাম্মদ/ আবু ইউসুফ রাসেল

০৫ ফেব্রুয়ারি ২০২২, ০৯:০১ এএম । আপডেটঃ ০৫ ফেব্রুয়ারি ২০২২, ২৩:০৬ পিএম

দেশ বরেণ্য সাংবাদিক পীর হাবিবুর রহমান বিকেলে পৃথিবীর মায়া ছেড়ে না ফেরার দেশে চলে গেছেন। তিনি জাতীয় দৈনিক বাংলাদেশ প্রতিদিনের নির্বাহী সম্পাদক ছিলেন। রাজধানীর ল্যাবএইড হাসপাতালে বিকেল ৪টা ৮ মিনিটে আইসিইউর লাইফ সাপোর্ট খুলে নেয় হাসপাতাল কর্তৃপক্ষ। এরপরই চিকিৎসক পীর হাবিবকে মৃত ঘোষণা করেন চিকিৎসক। বিষয়টি নিশ্চিত করেন হাসপাতালে উপস্থিত সংবাদ সারাবেলার সিনিয়র রির্পোটার হালিম মোহাম্মদ। পীর হাবিবুর রহমানের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন রাষ্ট্রপতি এডভোকেট আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তারা মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

এ বিষয়ে দৈনিক বাংলাদেশ প্রতিদিন পত্রিকার সিনিয়র রিপোর্টার রফিকুল ইসলাম রনি এ প্রতিবেদককে বলেন, সম্প্রতি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গত  শুক্রবার সন্ধ্যায় স্ট্রোক করেন বরেণ্য সাংবাদিক, রাজনৈতিক বিশ্লেষক ও কলামিস্ট পীর হাবিবুর রহমান। পরে তাকে বিএসএমএমইউ হাসপাতাল থেকে ল্যাবএইড হাসপাতালের আইসিইউতে স্থানান্তর করা হয়।

পীর হাবিবের ছেলে আহনাফ ফামিন অন্তর এই প্রতিবেদককে জানান, গত বছরের অক্টোবরে মুম্বাই জাসলুক হাসপাতালে বোনম্যারো ট্রান্সপ্ল্যান্টেশনের মাধ্যমে ক্যানসারমুক্ত হন পীর হাবিব। গত ২২ জানুয়ারি তিনি করোনায় আক্রান্ত হন। এরপর বিশিষ্ট চিকিৎসক অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহর পরামর্শে তিনি ল্যাবএইড হাসপাতালে ভর্তি হন। করোনামুক্ত হলেও কিডনি জটিলতার কারণে পীর হাবিব বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে ভর্তি হন। সেখানে স্ট্রোক করলে তাকে ল্যাবএইড হাসপাতালে পাঠানো হয়।

ল্যাবএইড হাসপাতালের জনসংযোগ কর্মকর্তা চৌধুরী মেহের-এ-খোদা বলেন, গত শুক্রবার সন্ধ্যা ৬টার দিকে সাংবাদিক পীর হাবিবুর রহমান ষ্ট্রোক করে আমাদের এখানে ভর্তি হয়েছিলেন। তিনি ডা. সুভাষ কান্তি দে এর অধীনে চিকিৎসাধীন ছিলেন।

তিনি বলেন, সাংবাদিক পীর হাবিব আইসিইউতে ছিলেন। এর আগে দুই বছর বা তার বেশি সময় ধরে তিনি ব্লাড ক্যান্সারে আক্রান্ত ছিলেন। তিনি বিভিন্ন সময় আমাদের এখানে চিকিৎসা নিয়েছেন। মাঝখানে তিনি ভারতেও চিকিৎসা নিয়েছেন।

মেহের-এ-খোদা আরও বলেন, গত শুক্রবার যখন তিনি আমাদের এখানে ভর্তি হন, আমরা তাকে টেস্ট করে দেখলাম তার কোভিড পজেটিভ। এর পরপরই আমরা তাকে কোভিড আইসিইউতে স্থানান্তর করি। সেখানে চিকিৎসাধীন অবস্থায় বিকেল ৩টা ৫৮ মিনিটে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

স্বজনরা জানান, বিকেল ৫টায় হাসপাতাল থেকে পীর হাবিবুর রহমানের মরদেহ মোহাম্মদপুরের আল মারকাজুল নিয়ে গোসল ও কাফনের প্রক্রিয়া সম্পন্ন করা হবে। এরপরই তার মরদেহ নিয়ে যাওয়া হবে রাজধানীর বেইলীরোডের শ্বশুরের বাসায়। এরপরই রাতে মরদেহ তার উত্তরার ৪ নম্বর সেক্টরের ৯ নম্বর রোডের বাসায় নেয়া হবে। বাদ এশা উত্তরা ৪ সেক্টরের পার্ক মসজিদে প্রথম জানাজা হবে। রাতে মরদেহ রাখা হবে হিমাগারে।

রোববার বেলা সাড়ে ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত এক ঘন্টা শ্রদ্ধা জানানোর জন্য কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হবে পীর হাবিবের মরদেহ। বাদ জোহর জাতীয় প্রেসক্লাবে হবে দ্বিতীয় জানাজা। এরপর নেয়া হবে সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে। সেখানে শ্রদ্ধা জানানো শেষে বেলা ৩টায় মরদেহ তার কর্মস্থল বাংলাদেশ প্রতিদিন কার্যালয়ে নেয়া হবে।

সোমবার দুপুর ১২টায় গ্রামের বাড়ি সুনামগঞ্জ পৌর শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদনের জন্য রাখা হবে পীর হাবিবের মরদেহ। এ দিন বাদ জোহর সুনামগঞ্জ  কেন্দ্রীয় মসজিদ এবং নিজ গ্রাম মাইজবাড়িতে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে বাবা-মায়ের কবরের পাশে তাকে দাফন করা হবে। সুনামগঞ্জ শহরে ১৯৬৩ সালের ১২ নভেম্বর জন্ম গ্রহণ করেন পীর হাবিবুর রহমান। তার এক ছেলে এক মেয়েসহ অনেক গুনগ্রাহী রেখে গেছেন।

মৃত পীর হাবিবের ছোট ভাই সুনামগঞ্জ ৪ আসনের সাংসদ পীর ফজলুর রহমান মিসবাহ বলেন, আমার বড় ভাই সাংবাদিক পীর হাবিবুর রহমান দীর্ঘদিন অসুস্থ থাকায় তিনি ভারতে চিকিৎসা নেন এর পরে সুস্থ হলে তিনি চার মাস আগে দেশে চলে আসেন। এরপরে তিনি গত মাসে করোনা আক্তান্ত হোন। তাকে ল্যাব এইডের তাকে ভর্তি করানো হয়। কিন্তু তার শারীরিক অবস্থা খারাপ হয় সেই সাথে তার কিডনিতে সমস্যা হয়। তারপর তাকে শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ভর্তি হন। সেখানে তিনি স্ট্রোক করলে তাকে আবারও গতকাল সন্ধ্যায় ল্যাব এইড হাসপাতালে নিয়ে আসি। গতকাল বিকেল ৪. ৮ মিনিটে শেষ নিশ্বাস ত্যাগ করেন। পরিবার এর পক্ষ থেকে তার এক ছেলে ও এক মেয়ে এবং ভাই বোনের পক্ষ থেকে দেশবাশির কাছে দোয়া চাই। তার লেখনীর দ্বারা যদি কারও খারাপ লেগে থাকে তাকে ক্ষমা করে দিবেন। তিনি দেশকে ভালোবাসতেন দেশের জন্য লেখতেন।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক
পীর হাবিবুর রহমানের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন রাষ্ট্রপতি এডভোকেট আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

এ ছাড়া জাতীয় প্রেসক্লাব সভাপতি ফরিদা ইয়াসমিন ও সাধারন সম্পাদক ইলিয়াস খান এবং ঢাকা রির্পোটার্স ইউনিটির সভাপতি নজরুল ইসলাম মিঠু ও সাধারণ সম্পাদক নুরুল ইসলাম হাসিব এবং ঢাকা সাংবাদিক ইউনিয়ন দুই অংশের সভাপতি ও সাধারন সম্পাদক মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.