× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

পারিবারিক কবরস্থানে চিরনিদ্রায় সাংবাদিক কামরুল ইসলাম

নিজস্ব প্রতিবেদক

০৩ মে ২০২৩, ০৮:১৯ এএম

নোয়াখালীর সোনাইমুড়ী উপজেলার আইচাপাড়া গ্রামে পারিবারিক কবরস্থানে চিরনিদ্রায় শায়িত হলেন প্রবীণ সাংবাদিক, জাতীয় প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ও বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) সাবেক বার্তা সম্পাদক কামরুল ইসলাম চৌধুরী। 

বুধবার সকাল ৯টায় জানাজা শেষে তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।

সাংবাদিক কামরুল ইসলামের ছোট ভাই মোহাম্মদ শহিদুল জানান, রাত ১১টার দিকে রাজধানীর মোহাম্মদপুরে আল মারকাজুল ইসলামীতে প্রথম জানাজা শেষে মরদেহ নেয়া হয় তার গুলশানের বাসায়। এরপর মরদেহ নেয়া হয় জাতীয় প্রেসক্লাবে। সেখানে রাত সাড়ে ১২টায় দ্বিতীয় জানাজা শেষে মরদেহ নিজ গ্রাম আইচাপাড়ায় নেয়া হয়। সেখানে তৃতীয় জানাজা শেষে সকাল ৯টায় তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।

গতকাল মঙ্গলবার রাত সাড়ে ৮টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা যান কামরুল ইসলাম চৌধুরী। তার বয়স হয়েছিল ৬৩।

এদিকে সিনিয়র সাংবাদিক কামরুল ইসলাম চৌধুরীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। 

আজ এক শোক বার্তায় তিনি মরহুম কামরুল ইসলাম চৌধুরীর রূহের মাগফিরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান। শোক বার্তায় পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রয়াত সাংবাদিক কামরুল ইসলাম চৌধুরী পরিবেশ ও জলবায়ু ইস্যুতে অত্যন্ত সোচ্চার ছিলেন। তাঁর মৃত্যুতে দেশ একজন প্রথিতযশা সাংবাদিককে হারালো। 

কামরুল ইসলাম চৌধুরী স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে রেখে গেছেন। মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান প্রেসক্লাবের নেতৃবৃন্দ। 

জাতীয় প্রেসক্লাবের প্রাক্তন সাধারণ সম্পাদক কামরুল ইসলাম চৌধুরী দৈনিক সংবাদে তার সাংবাদিকতা শুরু করেন। সেই সাথে তিনি একজন অর্থনৈতিক সাংবাদিক হিসাবে খ্যাতি অর্জন করেছিলেন এবং পরবর্তীতে তিনি দেশের শীর্ষস্থানীয় পরিবেশ সাংবাদিক হিসাবে আবির্ভূত হন। তিনি ২০২২ সালের ডিসেম্বরে বাংলাদেশ সংবাদ সংস্থা (বিএসএস) থেকে অবসর গ্রহণ করেন।

তিনি ফোরাম অফ এনভায়রনমেন্টাল জার্নালিস্টস (এফইজেবি) এর সাধারণ সম্পাদক ও সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন এবং দেশে ও বিদেশে পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক কয়েকটি আন্তর্জাতিক সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন।

কামরুল ইসলাম চৌধুরীর মৃত্যুতে বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাবেক উপাচার্য অধ্যাপক ডক্টর আ আ ম স আরেফিন সিদ্দিক এক শোক বার্তায় গভীর শোক প্রকাশ করেছেন।

তিনি বলেন, সাংবাদিক হিসেবে জলবায়ু ও দুর্যোগ ব্যবস্থাপনায় কামরুল ইসলাম চৌধুরীর অবদান দেশে ও বিদেশে উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে থাকবে। এছাড়া পৃথক শোকবার্তায় বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ সংবাদ সংস্থার সাবেক বার্তা সম্পাদক সিনিয়র সাংবাদিক কামরুল ইসলাম চৌধুরীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

তিনি মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান। কামরুল ইসলাম চৌধুরীর মৃত্যুতে বাসসের সকল সাংবাদিক ও কর্মচারীরাও শোক প্রকাশ করেছেন।

অপর এক শোকবার্তায় প্রধানমন্ত্রীর প্রেস সচিব এবং বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) সাবেক ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক ইহসানুল করিম সাংবাদিক কামরুল ইসলাম চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। এছাড়াও তিনি মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

জাতীয় প্রেসক্লাব সভাপতি ফরিদা ইয়াসমিন ও সাধারণ সম্পাদক শ্যামল দত্ত আজ অপর এক  শোক বার্তায় কামরুল ইসলাম চৌধুরীর মৃত্যুতে গভীর  শোক ও দুঃখ প্রকাশ করেছেন। শোক বার্তায় নেতৃবৃন্দ মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং তার শাকাহত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

এছাড়া কামরুল ইসলাম চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী মো. শাহাব উদ্দিন, উপমন্ত্রী হাবিবুন নাহার, সচিব ডক্টর ফারহিনা আহমেদ এবং অতিরিক্ত সচিব (পরিবেশ ও জলবায়ু পরিবর্তন) সঞ্জয় কুমার ভৌমিক। বুধবার পৃথক শোকবার্তায় তারা বলেন, বাংলাদেশে পরিবেশ সাংবাদিকতার অন্যতম পথিকৃৎ কামরুল ইসলাম চৌধুরী ফোরাম অব এনভায়রনমেন্টাল জার্নালিস্টস অব বাংলাদেশ (এফইজেবি) এর সভাপতি হিসেবে দায়িত্বশীল সাংবাদিকতার মাধ্যমে পরিবেশের উন্নয়ন ও সুরক্ষায় জনসচেতনতা সৃষ্টিতে উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছেন। তিনি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় ও এর অধীন বিভিন্ন দপ্তর, সংস্থা আয়োজিত পরিবেশ ও জলবায়ু বিষয়ক বিভিন্ন সরকারি কর্মসূচিতে যোগদান করে মূল্যবান পরামর্শ প্রদান করতেন। এছাড়াও তিনি বিশ্বের বিভিন্ন দেশে জলবায়ু বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে যোগদান করে বাংলাদেশে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় করণীয় বিষয়ে মতামত ব্যক্ত করতেন। তাঁর মৃত্যু পরিবেশ বিষয়ক সাংবাদিকতার জন্য এক অপূরণীয় ক্ষতি। শোক বার্তায় তারা মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.