× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

যানজট নিরসনে ঢাকার চারপাশে নৌ-রুট সচল করার বিকল্প নেই : স্থানীয় সরকার মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

২৬ জুন ২০২২, ১১:৩৭ এএম

ঢাকার চারপাশে থাকা নদ-নদীকে ঘিরে থাকা নৌ-রুটগুলো সচল করতে না পারলে এই শহরের যানজট নিরসন সম্ভব হবে না বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোহাম্মদ তাজুল ইসলাম। একই সাথে তিনি বলেছেন, ওই নৌ-রুটগুলো চালু করতে পারলে ঢাকার রাজপথের চলমান যানজট অনেকটাই কমে আসবে। এজন্য ঢাকার চারপাশের নদ-নদীর ওপর নির্মিত অপরিকল্পিত সেতুগুলো ভেঙে নৌ চলাচলের উপযোগী করে নির্মাণের নির্দেশনা দেওয়া হয়েছে। 

গতকাল রোববার রাজধানীর একটি হোটেলে ঢাকা মহানগরের জলাবদ্ধতা নিরসনে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন আয়োজিত সমঝোতা স্মারক চুক্তি সাক্ষর অনুষ্ঠানে তিনি এসব বলেন। এসময় পানি উন্নয়ন বোর্ডের নিয়ন্ত্রণাধীন রেগুলেটর ও ড্রেনেজ আউটলেট স্ট্রাকচারসমূহ ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের অনুকূলে হস্তান্তরের লক্ষ্যে একটি সমঝোতা স্মারক সই করা হয়। 

অনুষ্ঠানে স্থানীয় সরকার মন্ত্রী আরও বলেন, ঢাকার চারপাশে নদ-নদীর ওপর যেসব সেতু রয়েছে, সেগুলোর বেশিরভাগের নিচ দিয়ে নৌ-যান চলাচল করতে পারে না। এরই মধ্যে এসব সেতু চিহ্নিত করা হয়েছে এবং ভেঙে নৌ-যান চলাচল উপযোগী করতে প্রয়োজনী ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে। ঢাকা ওয়াসার কাছ থেকে দুই সিটি করপোরেশনের কাছে খাল হস্তান্তরের পর সেগুলো পরিষ্কার, খনন, পুনঃখনন, সংস্কার এবং অনেক অবৈধভাবে দখল হয়ে যাওয়া জায়গা ও খাল উদ্ধার করার ফলে অন্যান্য বছরের তুলনায় এ বছর জলাবদ্ধতা অনেক কম হয়েছে। আমরা দেখেছি ঢাকা শহরের রাস্তাঘাট পানিতে তলিয়ে যেত; আজ কিন্তু সেই পরিস্থিতি নেই।

মন্ত্রী বলেন, শুধু স্বপ্ন দেখলে হবে না, তা বাস্তবায়নের জন্য কাজ করা জরুরি। আনুষ্ঠানিকতার মধ্যে সীমাবদ্ধ না থেকে কথার সঙ্গে কাজের মিল রাখতে হবে। কোনো কাজ শুরু করতে যদি দুই বছর যায়, আবার বাস্তবায়ন করতে ৫-৭ বছর লাগে, তাহলে এর সুফল কখন পাবে মানুষ? ঢাকা শহরের অধিকাংশ বাসাবাড়িতে সেপটিক ট্যাংক নেই। বাসার মালিকরা নিজেদের সুয়ারেজ লাইন সরাসরি খালে দিয়ে রেখেছেন। অনেকবার বিভিন্নভাবে সতর্ক করা হয়েছে। কিন্তু ফল সন্তোষজনক নয়।

এ প্রসঙ্গে মন্ত্রী আরও বলেন, ঢাকা শহর অপরিকল্পিতভাবে যারা সুয়ারেজ লাইন খালে দিয়েছে তাদের বিরুদ্ধে অভিযান চালিয়ে জরিমানা ও শাস্তির ব্যবস্থা নিলেই হবে না। নির্দিষ্ট সময়ের মধ্যে সেপটিক ট্যাংক না করলে সুয়ারেজ লাইন বন্ধ করে দিতে হবে। কঠোর পদক্ষেপ বাস্তবায়ন করতে হবে। এ শহরকে পরিকল্পিতভাবে বাসযোগ্য নগর হিসেবে গড়তে মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী দুই মেয়র নিরলস কাজ করে যাচ্ছেন। এরই মধ্যে অনেক দৃশ্যমান কাজও করেছেন তারা।

স্থানীয় সরকার বিভাগের সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, উত্তর সিটি করপোরেশনের মেয়র  আতিকুল ইসলাম, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য, পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.