× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ডিসেম্বরেই চালু হচ্ছে ভারত বাংলাদেশ ফ্রেন্ডশীপ পাইপ লাইনে ডিজেল আমদানি

গতি পাবে কৃষি সেচ ব্যবস্থা

দিনাজপুর প্রতিনিধি

২২ সেপ্টেম্বর ২০২২, ০৮:০৭ এএম

এ বছরের শেষ নাগাদ পাইপ লাইনের মাধ্যমে দিনাজপুরের পার্বতীপুর ডিপোতে ভারত থেকে আমদানিকৃত ডিজেল আসছে। ভারত বাংলাদেশ ফ্রেন্ডসীপ পাইপ লাইন প্রকল্পের কাজ ৯০ শতাংশ শেষ হলেও বর্ষার কারনে বাকী ১০ ভাগ কাজ ২/১ মাসের মধ্যেই শেষ করা হবে। রেলওয়ে ওয়াগনের পরিবর্তে পাইপ লাইনে ডিজেল আমদানি করে সরকারের বছরে কয়েক কোটি টাকার সাশ্রয় হবে। বৃহত্তর রাজশাহী বিভাগের ১৬টি জেলা অল্প সময়ের মধ্যে পরিবহন কম খরচের মাধ্যমে ডিজেল পাবেন। 

দিনাজপুরের পার্বতীপুর উপজেলা সদরে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন বিপিসি ভারতের শিলিগুড়ির নুমানিগড় রিফাইনারী লিঃ এর মাধ্যমে প্রায় ১৩১ দশমিক ৫ কিলোমিটার পাইপ লাইনের মাধ্যমে ডিজেল আমদানির যে প্রকল্প গ্রহণ করেছে তা আগামী ডিসেম্বরের মধ্যেই আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে। বর্তমানে চট্টগ্রাম ও খুলনার মংলা বন্দরের মাধ্যমে রেলওয়ের তেলবাহী ওয়াগনের মাধ্যমে দেশের উত্তরাঞ্চলে ডিজেল সরবরাহ করা হয়। যা সময় ও ব্যয়বহুল। চট্টগ্রাম থেকে সড়ক পথে পার্বতীপুরে তেল আনতে প্রতি ব্যারেলের পরিবহন ব্যয় প্রায় ৮ ডলার। কিন্তু পাইপ লাইনের মাধ্যমে ভারত থেকে আমদানিকৃত ডিজেল পার্বতীপুরে আনতে পরিবহন ব্যয় হবে ব্যারেল প্রতি ৫ ডলার। এছাড়াও চট্টগ্রাম থেকে পরিবহনের ক্ষেত্রে সময় লাগতো ২/১ দিন। আর পাইপের মাধ্যমে পার্বতীপুরে ডিজেল সরবরাহ হবে ১ ঘন্টার কিছু বেশী সময়। তাই সরকার সব দিক বিবেচনা করে কৃষি প্রধান উত্তরাঞ্চলের ১৬টি জেলায় নিরবিচ্ছিন্ন ডিজেল সরবরাহের গতিকে সঞ্চারিত করার জন্য ভারতের শিলিগুড়ির নোমারীগড় রিফাইনারী লিঃ এনআরএল থেকে ডিজেল আমদানির পরিকল্পনা গ্রহণ করেন। শিলিগুড়ি থেকে পার্বতীপুর ডিপোর দূরত্ব ১৩১ দশমিক ৫ কিলোমিটার। এর মধ্যে ভারতীয় অংশে ৫ কিলোমিটার এবং বাংলাদেশের পঞ্চগড়ে ৮২ কিলোমিটার, দিনাজপুরে ৩৫ কিলোমিটার ও নীলফামারী জেলা এলাকায় ৯ দশমিক ৫ কিলোমিটার পাইপ লাইন স্থাপনের কাজ প্রায় শেষ পর্যায় রয়েছে। প্রকল্পের জমি অধিগ্রহনের জন্য বাংলাদেশ সরকার ৩০৬ কোটি টাকা বরাদ্দ করেন। ব্যায়বহুল এই প্রকল্পের সিংহভাগ ব্যয় বহন করছেন ভারতীয় সরকার। পাইপ কেনা, স্থাপন করা ও কারিগরি যাবতীয় ব্যয় ভারতীয় সরকার বহন করছেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মদি, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার মধ্যে সম্পাদিত চুক্তির বিনিময় এই ফ্রেন্ডসীপ পাইপ লাইনের কাজ শুরু হয় ২০২০ সালের মার্চ মাসে। 

বিপিসি’র নির্ভরযোগ্য সূত্রে জানা যায়, করোনার কারনে কাজের গতি কিছুটা শিথিল হওয়ায় প্রকল্পের মেয়াদ ছিল ২০২০ সালের মার্চ থেকে ২০২২ সালের জুন পর্যন্ত। কাজ শেষ না হওয়ায় প্রকল্পের মেয়াদ ডিসেম্বর পর্যন্ত বর্ধিত করা হয়েছে। পার্বতীপুর ডিপোতে বাফার স্টোরেজ ট্যাঙ্ক নির্মাণের জন্য বিদেশ থেকে আমদানিকৃত স্টীলের পাথ এখনও না আসায় কাজ কিছুটা বিঘ্নিত হচ্ছে। এসব ট্যাঙ্কের ধারণ ক্ষমতা প্রায় ২৬ হাজার মেঃ টন। বর্তমানে এই ডিপোর মজুদের ধারন ক্ষমতা ১৫ হাজার মেঃ টনের কিছু বেশী। সূত্রটি জানায়, বছরে পাইপ লাইনের মাধ্যমে প্রায় ১ মিলিয়ন মেঃটন ডিজেল ভারত থেকে আমদানি করা যাবে। তবে প্রাথমিক পর্যায় বাংলাদেশ আড়াই লাখ মেঃ টন ডিজেল আমদানি করবে। ১৫ বছর মেয়াদী চুক্তি অনুযায়ী প্রতি বছর ডিজেল আমদানির পরিমান ৪ থেকে ৫ মেঃ টন করে বৃদ্ধি পাবে। জানা গেছে, বর্তমানে এনআরএল পশ্চিম বঙ্গ রেল কর্তৃপক্ষের ওয়াগনের মাধ্যমে প্রতি মাসে বাংলাদেশে প্রায় ২২০০ মেঃ টন ডিজেল সরবরাহ করে। আর বিপিসি রেলওয়ে ওয়াগনের মাধ্যমে উতরাঞ্চলসহ দেশের অন্যান্য ডিপোতে ডিজেল সরবরাহ করে থাকে। 

আমন ও বোরো মৌসুমে উত্তরাঞ্চলের ১৬ জেলায় ডিজেলের চাহিদা সবচেয়ে বেশী থাকায় সরকার বিপিসি’র মাধ্যমে সরবরাহ পরিস্থিতি গতিশীল করার লক্ষ্যে এই উভয় দেশের পাইপ লাইনের মাধ্যমে ডিজেল আমদানির যে প্রকল্প বাস্তবায়ন করছে এর মাধ্যমে বিপুল পরিমান অর্থ সাশ্রয়ের পাশাপাশি অতি অল্প সময় কম খরচে পেট্রোল পাম্পগুলো কৃষকদের কাছে ডিজেল সরবরাহ করতে সক্ষম হবে। বিপিসির একটি নির্ভরযোগ্য সূত্রে জানায়, বাংলাদেশ অংশে প্রায় ১২৫ কিলোমিটার পাইপ লাইনের রক্ষণাবেক্ষণ ও নিরাপত্তা বিধানে সার্বক্ষনিক প্রহরী নিযুক্ত করা হবে। বিপিসি এদের বেতন ভাতার ব্যয় বহন করবে। 


Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.