× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

গাইবান্ধার উপনির্বাচনে বসানো হচ্ছে ১২৪২ সিসি ক্যামেরা

নিজস্ব প্রতিবেদক

০৯ অক্টোবর ২০২২, ২৩:১৮ পিএম

ভোটের মাঠের সহিংসতা এড়াতে গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচনে ১৪৫টি ভোটকেন্দ্রে ১ হাজার ২৪২টি সিসি ক্যামেরা স্থাপন করছে নির্বাচন কমিশন (ইসি)। ইতোমধ্যেই ১২০টি কেন্দ্রে ক্যামেরা স্থাপনের কাজ শেষ করেছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। 

নির্বাচন কমিশনের আইডেন্টিফিকেশন সিস্টেম ফর এনহ্যান্সিং এক্সেস টু সার্ভিসেস আইডিইএ (২য় পর্যায়) প্রকল্পের উপপ্রকল্প পরিচালক (কমিউনিকেশন) স্কোয়াড্রন লিডার শাহরিয়ার আলম এ তথ্য জানান। 

শাহরিয়ার আলম বলেন, আগামী ১২ অক্টোবর এ আসনের উপনির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এ উপনির্বাচনে তিন লাখ ৩৯ হাজার ৭৪৩ জন ভোটার ইলেকট্রনিক ভোটিং মেশিন ইভিএমের মাধ্যমে তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন। 

তিনি বলেন, প্রতিটি ভোটকেন্দ্রে এবং কক্ষে সিসি ক্যামেরা থাকবে। এ নির্বাচনী এলাকার ১৪৫টি ভোটকেন্দ্রের অভ্যন্তরে ২টি এবং প্রতিটি ভোটকক্ষের ভেতর (গোপন বুথের দৃশ্য ব্যতীত) ৯৫২টিসহ সব মিলিয়ে ১ হাজার ২৪২টি সিসিক্যামেরা স্থাপন করা হবে। এছাড়া, ভোটের দিন ও ভোটের আগের দিনের দৃশ্য সরাসরি পর্যবেক্ষণের জন্য ঢাকার আগারগাঁওয়ে নির্বাচন ভবনে একটি পর্যবেক্ষণ কেন্দ্র স্থাপন করা হবে।

তিনি আরও বলেন, সাঘাটা উপজেলার হলদিয়া ইউনিয়ন এবং ফুলছড়ি উপজেলা গজারিয়া, ফুলছড়ি, এরেন্ডাবাড়ী, ফজলুপুর ইউনিয়ন চরাঞ্চল ও দুর্গম হওয়ায় ওই এলাকাগুলোতে জিএসএম রাউটার ব্যবহার করে সিসি ক্যামেরা পর্যবেক্ষণ কার্যক্রম পরিচালিত হবে। কুমিল্লা সিটি ভোটে সিসি ক্যামেরা স্থাপনের মাধ্যমে সঠিক পর্যবেক্ষণ ও সহিংসতা এড়ানো সম্ভব হয়েছে বলে জানায় ইসি।

এর আগে, গত জুলাইয়ে সংসদের সাবেক ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়ার মৃত্যুতে ওই আসন শূন্য ঘোষণা করা হয়। জেলার সাঘাটা উপজেলার ১০টি ও ফুলছড়ি উপজেলার ৭টি ইউনিয়ন নিয়ে গাইবান্ধা-৫ সংসদীয় আসনটি গঠিত। 

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.