× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

হালনাগাদে ইসি’র তালিকায় প্রায় ১ কোটি নতুন নাগরিক

মৃতদের বাদ দিয়ে নতুনসহ মোট ভোটার ১১ কোটি ৬০ লাখ

বিশেষ প্রতিনিধি

২৪ নভেম্বর ২০২২, ০৭:৪৫ এএম

চলমান ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে ৯৮ লাখ ৭০ হাজার ৯৭০ জন নাগরিক নিবন্ধন কার্যক্রম শেষ করেছে নির্বাচন কমিশন। এর মধ্যে নারীদের তুলনায় পুরুষের সংখ্যা বেশি। এবার ৫০ লাখ ৯২ হাজার ৭১৬ জন পুরুষ, ৪৭ লাখ ৭৮ হাজার ৩ জন নারী ও তৃতীয় লিঙ্গের ২৫১ জন ভোটার নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করা হয়।  

চলতি বছরের ২০ মে থেকে গত ২০ নভেম্বর পর্যন্ত চার ধাপে হালানাগাদের কাজ সম্পন্ন করে ইসি। বর্তমানে চলছে দাবি-আপত্তি নিষ্পত্তির প্রক্রিয়ায়। আগামী ২ মার্চ জাতীয় ভোটার দিবসে হালনাগাদের অন্তর্ভুক্ত মোট ভোটারদের চূড়ান্ত তালিকা প্রকাশ করবে নির্বাচন কমিশন। প্রতিষ্ঠানটির কর্মকর্তাদের ধারণা, নতুনদের যুক্ত করে ও মৃতদের বাদ দিয়ে দ্বাদশ সংসদ নির্বাচনের সময় ভোটার দাঁড়াবে ১১ কোটি ৬০ লাখের মতো।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, এবার প্রক্কলিত ভোটার ছিল ৮৬ লাখ ১৮ হাজার ৭৩৭ জন। এই হিসাবে ভোটার হওয়ার জন্য নিবন্ধন কার্যক্রমের অগ্রগতির হার ৮ দশমিক ৫৯ শতাংশ। ডিসেম্বরে মধ্যে নতুন ভোটারদের ছবি তোলা, ১০ আঙ্গুলের ছাপ, আইরিশসহ বায়োমেট্রিক নিবন্ধন শেষ হবে। হালনাগাদ চলাকালে রোহিঙ্গাদের ভোটার হওয়ার অভিযোগে ঢাকা, চট্টগ্রামসহ ৫টি এলাকায় মামলা করা হয়েছে। সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে বলেও জানান ইসি কর্মকর্তারা।

হালনাগাদ কার্যক্রমের শুরু থেকে মোট ১ কোটি ২ লাখ ৫০ হাজার ৭৮৫ জনের তথ্য বাড়ি বাড়ি গিয়ে সংগ্রহ করা হয়েছিল। এদের মধ্যে নিবন্ধন কেন্দ্রে এসে ছবি তোলেন, আঙ্গুলের ছাপ ও চোখের আইরিশের প্রতিচ্ছবি দিয়ে নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করেছেন ৯৮ লাখ ৭০ হাজার ৯৭০ জন। এবার ২০ লাখ ৩৭ হাজার ৭৮৬ জন মৃত ভোটারের তথ্য সংগ্রহ করা হয়েছে। এদের মধ্যে প্রয়োজনীয় কাগজপত্র যাচাই শেষে তালিকা থেকে কর্তনের জন্য নির্ধারণ করা হয়েছে ১৭ লাখ ৯ হাজার ৩২১ জনকে।

এর আগে গত ২০ নভেম্বর পর্যন্ত মোট চার ধাপে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম সম্পন্ন করে ইসি । সর্বশেষ গত ২ মার্চ ইসির দেওয়া তথ্য অনুযায়ী, দেশে বর্তমানে ১১ কোটি ৩২ লাখ ৮৭ হাজার ১০ জন ভোটার রয়েছে। এর মধ্যে ৫ কোটি ৭৬ লাখ ৮৯ হাজার ৫২৯ জন পুরুষ, ৫ কোটি ৫৫ লাখ ৯৭ হাজার ২৭ জন নারী। 


Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.