× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

এলপিজির দাম কেজিতে বাড়ল ৪ টাকা

নিজস্ব প্রতিবেদক

০৪ ডিসেম্বর ২০২২, ০৬:০৭ এএম

আন্তর্জাতিক বাজারে দাম বেড়ে যাওয়ায় বাংলাদেশে ডিসেম্বর মাসের জন্য তরল প্রাকৃতিক গ্যাস এলপিজির দাম কেজিতে ৪ টাকা বাড়িয়ে ১০৮ টাকা ০৯ পয়সা করা হয়েছে।

রোববার বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) রান্নার গ্যাসের নতুন এই দাম ঘোষণা করে, যা আজ সন্ধ্যা ৬টা থেকে কার্যকর হবে।

নভেম্বর মাসে প্রতিকেজি এলপিজির দাম ধরা হয়েছিল ১০৪ টাকা ২৬ পয়সা। সে অনুযায়ী ১২ কেজি ওজনের একটি সিলিন্ডারের সর্বোচ্চ খুচরা মূল্য ঠিক করা হয়েছিল ১২৫১ টাকা। ডিসেম্বর মাসে তা ৪৬ টাকা বেড়ে ১২৯৭ টাকা হচ্ছে।

নভেম্বরে এলপিজির মূল্য উপাদান প্রোপেন ও বিউটেনের ৩৫ অনুপাত ৬৫ মিশ্রণের প্রতি টনের সৌদি সিপি মূল্য ছিল ৬১০ ডলার। ডিসেম্বরে সেটা বেড়ে ৬৫০ ডলারে দাঁড়িয়েছে। সে কারণে খুচরায় বেড়েছে এলপিজির দাম।

নতুর দর অনুযায়ী প্রতি কেজি রেটিকুলেটেড এলপিজির দাম ঠিক করা হয়েছে ১০৪ টাকা ৮৫ পয়সা যা আগের মাসে ছিল ১০১ টাকা ০২ পয়সা, ভোক্তা পর্যায়ে অটোগ্যাসের দাম ঠিক করা হয়েছে ৬০ টাকা ৪১ পয়সা যা আগের মাসে ছিল ৫৮ টাকা ২৮ পয়সা।

নতুন দরা অনুযায়ী সাড়ে ৫ কেজি এলপিজির সিলিন্ডারের দাম ৫৯৪ টাকা, সাড়ে ১২ কেজি সিলিন্ডারের দাম ১৩৫১ টাকা, ১৫ কেজি ১৬২১ টাকা, ১৬ কেজি ১৭২৯ টাকা, ১৮ কেজি ১৯৪৬ টাকা, ২০ কেজি ২১৬২ টাকা, ২২ কেজি ২৩৭৮ টাকা, ২৫ কেজি ২৭০২ টাকা, ৩০ কেজি ৩২৪৩ টাকা, ৩৩ কেজি ৩৫৬৭ টাকা, ৩৫ কেজি ৩৭৮৩ টাকা এবং ৪৫ কেজি ৪৮৬৪ টাকা ঠিক করা হয়েছে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.