× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

উদীচী হত্যাযজ্ঞ: ২৪ বছরেও সম্পন্ন হয়নি বিচারকাজ

হালিম মোহাম্মদ

০৫ মার্চ ২০২৩, ১৯:৫৪ পিএম । আপডেটঃ ০৫ মার্চ ২০২৩, ১৯:৫৭ পিএম

উদীচীর সম্মেলনে বোমা হামলায় নিহতদের স্মরণে স্মৃতিফলক

# দীর্ঘসূত্রিতায় নিহতের স্বজনদের হতাশা

# কষ্টে আছেন পা হারানো হরেণ ও সুকান্ত 

আজ ৬ মার্চ সোমবার। এদিনে যশোরের টাউনহল মাঠে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর দ্বাদশ জাতীয় সম্মেলনে জঙ্গিরা শক্তিশালী বোমা হামলা চালায়। বোমার আঘাতে শিল্পীসহ ১০ জন নিহত ও শত শত নিরীহ মানুষ আহত হন। প্রতিবছর এই দিনে শহীদদের স্মরণে আলোচনা, স্মরণসভা, শহীদ স্মারকে মোমবাতি প্রজ্জ্বলন আর বিচারের একই  দাবি করে আসছেন স্বজন, বন্ধু ও সাংস্কৃতিক কর্মীরা।

জানা যায়, ১৪ বছর আগে ১৯৯৯ সালের ৬ মার্চ এদিনে যশোর টাউন হল মাঠে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর দ্বাদশ জাতীয় সম্মেলনে জঙ্গিরা শক্তিশালী  বোমা হামলা চালায়। বোমার আঘাতে শিল্পীসহ ১০ জন নিহত ও শত শত নিরীহ মানুষ আহত হন। নিহত ব্যক্তিরা হলেন নূর ইসলাম, নাজমুল হুদা, সন্ধ্যা রানী ঘোষ, ইলিয়াস মুন্সী, শাহ আলম বাবুল, বাবুল সূত্রধর, শাহ আলম, বুলু, রতন রায় ও রামকৃষ্ণ। যশোরে উদীচীর অনুষ্ঠানে বোমা হামলার মধ্য দিয়ে দেশে প্রথম জঙ্গি হামলা শুরু হয়। কিন্তু ২৪ বছরেও যশোরের উদীচী ট্র্যাজেডির সুষ্ঠু বিচার হয়নি। ২০১১ সাল থেকে মামলাটির বিচারকাজ থমকে রয়েছে। দীর্ঘদিনে বিচারকার্য সম্পন্ন না হওয়ায় নিহতের পরিবারের হতাশা বাড়ছে। ওই বোমা হামলায় আহত হন ২৫০ জনের বেশি। আহতদের মধ্যে প্রায় ১০ জনের মতো ব্যক্তি বিকলাঙ্গ হয়ে মানবেতর জীবিকা নির্বাহ করছেন। পাশাপাশি সংশ্লিষ্ট পরিবারে দীর্ঘশ্বাস বাড়ছে।

এামলা সংশ্লিষ্ট আইনজীবি বলেছেন, নৃশংস ওই হত্যাকা-ের ২৪ বছর পার হলেও বিচারের মুখোমুখি করা যায়নি মূল ঘাতকদের। এমনকি বাস্তবে কারা এই জঘন্য ঘটনা ঘটিয়েছিল তাও উদঘাটন হয়নি আজও। ঘাতকদের বিচার চাইতে চাইতে হতাশ হয়ে পড়েছেন নিহতের স্বজন, আহত ও সাংস্কৃতিককর্মীরা।

উদীচী ও আদালত সূত্র জানায়, সিআইডির ত্রুটিপূর্ণ চার্জশিটের কারণে ২০০৬ সালের ৩০ মে আদালত থেকে খালাস পেয়ে যায় ওই মামলার সব আসামি। পরে সরকার ওই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করলে মামলাটি পুনরুজ্জীবিত হয়। কিন্তু এরপর মামলাটির আপিল শুনানি আর হয়নি। আটকে আছে আইনের বেড়াজালে।

যশোর পাবলিক প্রসিকিউটর (পিপি) ইদ্রিস আলী বলেন, বর্তমানে মামলাটি উচ্চ আদালতে আপিল শুনানির অপেক্ষায় রয়েছে। এই মামলার ২৩ আসামির মধ্যে ২ জন নিহত এবং একজন মৃত্যুবরণ করেছেন। বাদবাকিরা জামিনে রয়েছেন। তিনি এই মামলা নিয়ে অ্যাটর্নি জেনারেলের সঙ্গেও কথা বলেছেন। তিনি আশাবাদী শিগগির উচ্চ আদালতে মামলাটির কার্যক্রম শুরু হবে।

এবিষয়ে বোমা হামলায় এক পা হারানো সুকান্ত দাস সংবাদ সারাবেলাকে বলেন, ১৯৯৯ সালের ৬ মার্চ যশোরে উদীচীর সম্মেলনে বোমা হামলা হয়। পুলিশের তদন্তে বেরিয়ে এসেছে, জঙ্গিরা এই বোমা হামলা চালিয়েছে। বোমার আঘাতে শিল্পীসহ ১০ জন নিহত, আহত হন শত শত মানুষ। এ মামলায় আদালত  সব আসামিকে খালাস দেন। এই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করেন নিহতের পরিবার। এখন ওই আপিলের ওপর চূড়ান্ত শুনানির অপেক্ষা করা হচ্ছে।এ মামলার কার্যক্রম দীর্ঘদিনে চূড়ান্তভাবে সম্পন্ন  না হওয়ায় নিহতের স্বজনদের হতাশা বাড়ছে। 

সুকান্ত দাস আরো বলেন, ঘটনা ঘটেছিল আওয়ামী লীগ সরকারের আমলে। পরবর্তী সময়ে সেই আওয়ামী লীগ আরও তিনবার ক্ষমতায় এসেছে। কিন্তু ২৪ বছরেও হত্যাকাণ্ডের বিচার হলো না। আমরা স্বাধীনতার পক্ষের শক্তির কথা বলি। সেই স্বাধীনতার পক্ষের সরকার ক্ষমতায় থাকতেও যখন বিচার হয় না, তখন খুব কষ্ট লাগে। উদীচী ট্র্যাজেডির পর ২১ আগস্ট গ্রেনেড হামলা হয়েছে। সেই হত্যাকাণ্ডের কিন্তু বিচার হয়েছে। আমি মনে করি, সরকারের সদিচ্ছা থাকলে উদীচী ট্র্যাজেডির বিচার হবেই।

উদীচী ট্র্যাজেডিতে দুই পা হারানো শিল্পী হরেন বাউল বলেন,  ঘটনার পর  প্রধানমন্ত্রীর দেওয়া দুটি কৃত্রিম পায়ে ভর করে এখনো চলছি। এর মধ্যে দুই ছেলেকে হারিয়েছি। কৃত্রিম পায়ের অবস্থা ভালো না। জোড়াতালি দিয়ে চলতে হচ্ছে। মানবেতর জীবনযাপন করছি। এখন আর কেউ খোঁজ রাখে না। অনেক কষ্টে বেঁচে আছি। আট বছর আগে বড় ছেলে, দুই বছর হলো ছোট ছেলে মারা গেছে। পুত্রবধূ, নাতি, স্ত্রীকে নিয়ে অনেক কষ্টে দিন চলছে। পা দুটি মেরামত করা দরকার। কিন্তু সেই টাকাও আমার কাছে নেই।

উদীচী ট্র্যাজেডি মামলার বর্তমান অবস্থা সম্পর্কে যশোর আদালতের রাষ্ট্রপক্ষের কৌঁসুলি (পাবলিক প্রসিকিউটর) রফিকুল ইসলাম বলেন, মামলার সব আসামিকে বেকুসর খালাস দেওয়ার পর আদালতের রায়ের বিরুদ্ধে সরকার ২০১১ সালে উচ্চ আদালতে আপিল আবেদন করে। ওই আপিলের ওপর চূড়ান্ত শুনানির অপেক্ষা করা হচ্ছে। সরকার রায়ের বিরুদ্ধে আপিল আবেদন করলে উচ্চ আদালত আপিল আবেদন গ্রহণ করে আসামিদের যশোরের নিম্ম আদালতে হাজির হয়ে আত্মসমর্পণ করার নির্দেশ দেন। মামলার ২৩ আসামির মধ্যে ১৯ জন আদালতে হাজির হয়ে জামিন নিয়েছেন। অপর চারজন মারা গেছেন। ওই অবস্থায় মামলার বিচারিক কার্যক্রম থেমে আছে।

এদিকে আজ ৬ মার্চ সোমবার উদীচী ট্র্যাজেডি দিবস। বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী রাজধানীর বিভিন্ন এলাকায় কর্মসুচীর মাধ্যমে দিনটি পালন করবে। পাশাপাশি যশোর জেলা সংসদও দিবসটি উপলক্ষে কর্মসূচির মধ্যে রয়েছে বিকেল সাড়ে চারটায় যশোর টাউন হল মাঠের রওশন আলী মঞ্চে আলোচনা সভা। সভা শেষে উদীচী ট্র্যাজেডি স্তম্ভে ১০ শহীদের স্মরণে আলোক প্রজ্বালন ও পুষ্পমাল্য অর্পণ এবং সন্ধ্যা ছয়টায় প্রতিবাদী গান ও কবিতা আবৃত্তি করা হবে। 

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.