× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ঢাকায় ৫৮ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা

নিজস্ব প্রতিবেদক

১৬ এপ্রিল ২০২৩, ০১:০৪ এএম । আপডেটঃ ১৬ এপ্রিল ২০২৩, ০১:০৬ এএম

রাজধানী ঢাকায় গত ৫৮ বছরের মধ্যে গতকাল শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। যা ১৯৬৫ সালের পর সর্বোচ্চ। ওই বছর ৪২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। 

রোববার বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ বজলুর রশিদ গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

দেশের প্রায় ২৫ অঞ্চলের ওপর দিয়ে বইছে তীব্র থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ। এরমধ্যে রাজধানী ঢাকাসহ কিছু অঞ্চলে তাপমাত্রা নতুন এই রেকর্ড তৈরি করেছে।

রোববার (১৬ এপ্রিল) সন্ধ্যা পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

এদিকে আবহাওয়া বিভাগ জানিয়েছে, চলতি সপ্তাহে সিলেটসহ কয়েকটি অঞ্চলে হালকা বৃষ্টি হতে পারে। এতে তাপমাত্রা কিছুটা কমলেও তাপপ্রবাহ থাকবে মৃদু থেকে মাঝারিতেই।

গত ২৪ ঘণ্টায় ঢাকায় তাপমাত্রা উঠেছে ৪০ দশমিক ৪ ডিগ্রিতে। তার আগের ২৪ ঘণ্টায় ছিল ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, গত ৯ বছরের মধ্যে সেটা সর্বোচ্চ তাপমাত্রা বলে জানায় আবহাওয়া অধিদফতর। এর আগে ২০১৪ সালে এপ্রিলে তাপমাত্রা উঠেছিল ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ বজলুর রশিদ জানান, এর আগে ঢাকায় ১৯৬৫ সালে সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৪২ ডিগ্রি সেলসিয়াসে। এর আগে ১৯৬০ সালে ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৪২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াসে। ফলে আজকের তাপমাত্রা গত ৫৮ বছরের মধ্যে সবচেয়ে বেশি।

তিনি জানান, ১৯৯৪ সালে চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৪৩ ডিগ্রি সেলসিয়াসে। শনিবার চুয়াডাঙ্গায় তাপমাত্রা ছিল ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াস হলে তাকে মৃদু তাপপ্রবাহ বলা হয়, ৩৮ ডিগ্রি হলে বলা হয় মাঝারি তাপপ্রবাহ। আর ৪০ ডিগ্রি সেলসিয়াস হলে বলা হয় তীব্র তাপপ্রবাহ। এ হিসাবে দেশের সাত অঞ্চলের ওপর দিয়ে বইছে তীব্র তাপপ্রবাহ।  আর ১৭ অঞ্চলের ওপর দিয়ে বইছে মাঝারি থেকে তীব্র তাপপ্রবাহ। 

সবচেয়ে কম তাপমাত্রা এখন সিলেটে, সেখানে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদফতর জানায়, ঢাকা ছাড়া রংপুরে সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ দশমিক ৬ থেকে বেড়ে আজ ৩৬ দশমিক ৭ ডিগ্রিতে উঠেছে। এদিকে রাজশাহীতে আবার ৪০ দশমিক ৬ থেকে ১ ডিগ্রি কমে ৩৯ দশমিক ৫, সিলেটে ৩৬ দশমিক ২ থেকে ২ ডিগ্রি কমে ৩৪ দশমিক ৫, ময়মনসিংহে ৩৭ দশমিক ৫ থেকে কমে ৩৬ দশমিক ৫, চট্টগ্রামে ৩৭ দশমিক ৭ থেকে কমে ৩৫ দশমিক ৫, খুলনায় ৪০ দশমিক ৫ থেকে কমে আজ ৩৯ দশমিক ৭ এবং বরিশালে ৩৯ দশমিক ৫ থেকে কমে ৩৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও আশপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

তাপ প্রবাহের বিষয়ে বলা হয়, ঢাকা, ফরিদপুর, মানিকগঞ্জ, পাবনা, বাগেরহাট, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। দেশের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে । সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

ঢাকা, ফরিদপুর, মানিকগঞ্জ, পাবনা, বাগেরহাট, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলাগুলোর ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। দেশের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

আগামী দু'দিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। বর্ধিত পাঁচদিনের শেষের দিকে বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.